শিরোনাম
প্রকাশ : সোমবার, ২ মার্চ, ২০২০ ০০:০০ টা
আপলোড : ১ মার্চ, ২০২০ ২৩:৪২

হর্ষবর্ধন শ্রিংলা আসছেন আজ

কূটনৈতিক প্রতিবেদক

হর্ষবর্ধন শ্রিংলা আসছেন আজ

দুই দিনের সফরে আজ সকালে ঢাকা আসছেন ভারতের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলা। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আসন্ন সফরের সূচি চূড়ান্ত করতে আসছেন তিনি। ২০১৬ সাল থেকে ২০১৯ এর জানুয়ারি পর্যন্ত ঢাকায় ভারতীয় হাইকমিশনারের দায়িত্ব পালন করা শ্রিংলা পররাষ্ট্র সচিব হিসেবে প্রথমবারের মতো বাংলাদেশে আসছেন। আগামী ১৭ মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা রয়েছে ভারতীয় প্রধানমন্ত্রীর। এ উপলক্ষে আগামী ১৬ মার্চ তিন দিনের সফরে ঢাকা আসতে পারেন নরেন্দ্র মোদি। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রের খবর, হর্ষবর্ধন শ্রিংলা আজ সকালে ঢাকা পৌঁছানোর পর বেলা ১০টায় বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্রাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) এবং ভারতীয় হাইকমিশন আয়োজিত ‘বাংলাদেশ অ্যান্ড ইন্ডিয়া : এ প্রমিজিং ফিউচার’ শীর্ষক সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন। প্রধানমন্ত্রীর উপদেষ্টা ড. গওহর রিজভী ছাড়া দুই দেশের কূটনীতিক ও বিশেষজ্ঞরা সেমিনারে অংশ নেবেন। পরে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে আনুষ্ঠানিক দ্বিপক্ষীয় বৈঠক করবেন শ্রিংলা।

সৌজন্য সাক্ষাৎ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের সঙ্গে। মঙ্গলবার ঢাকা ত্যাগ করবেন তিনি।

কূটনৈতিক সূত্রগুলো বলছে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঢাকা সফরে মুজিববর্ষের উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেওয়ার পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে শীর্ষ বৈঠক করবেন। দুই প্রতিবেশীর আগে নেওয়া সিদ্ধান্তগুলো বাস্তবায়নের অগ্রগতি পর্যালোচনা করা হবে এই শীর্ষ বৈঠকে। সেই সঙ্গে আলোচনায় আসছে দুই দেশের বাণিজ্যিক চুক্তি ‘কম্প্রিহেনসিভ ইকোনমিক পার্টনারশিপ এগ্রিমেন্ট’ বা সিইপিএ। ভারতের পক্ষ থেকে সামরিক খাতে সহযোগিতার অংশ হিসেবে প্রতিশ্রুত ৫০০ মিলিয়ন ডলারের লাইন অব ক্রেডিট ছাড় করার বিষয়ে অগ্রগতি হবে। এ ছাড়া শীর্ষ বৈঠকে দুই নেতা দুই দেশের সম্পর্ক আরও জোরদার করার দিকনির্দেশনা দেবেন। বাংলাদেশের পক্ষ থেকে তিস্তাসহ ঝুলে থাকা পানিবণ্টন চুক্তিগুলোর ব্যাপারে আগ্রহ থাকবে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর