শিরোনাম
প্রকাশ : বুধবার, ১ এপ্রিল, ২০২০ ০০:০০ টা
আপলোড : ৩১ মার্চ, ২০২০ ২৩:৩৮

সর্দি জ্বর কাশি নিয়ে আরও চার জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক

সর্দি জ্বর কাশি নিয়ে আরও চার জনের মৃত্যু

টাঙ্গাইল, ঝালকাঠি, সিলেট ও পিরোজপুরে করোনাভাইরাসের লক্ষণ সর্দি, জ্বর ও কাশি নিয়ে চারজনের মৃত্যু হয়েছে। টাঙ্গাইলের মধুপুরে হবিবুর রহমান হবি (৩৫) নামের এক পোশাকশ্রমিক কয়েক দিন জ্বরে ভোগার পর গতকাল মৃত্যুবরণ করেন। স্থানীয় বাসিন্দাদের ধারণা, তিনি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন। নিহত হবি উপজেলার মহিষমারা ইউনিয়নের মহিষমারা গ্রামের টেক্কার বাজার এলাকার হাসান আলীর ছেলে। তিনি ঢাকায় থেকে পোশাক কারখানায় কাজ করতেন বলে জানা গেছে। এ ব্যাপারে মধুপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আরিফা জহুরা জানান, করোনাভাইরাস-সংক্রান্ত টিমসহ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের টিম পাঠানো হচ্ছে। মৃতের রক্তের নমুনা সংগ্রহ করে তার জানাজা শেষে দাফন হবে। আশপাশের বাড়িসহ এলাকা লকডাউন করা হবে। ঝালকাঠির রাজাপুরে জ¦রে আক্রান্ত হয়ে আবদুল হাকিম নামে এক দিনমজুরের মৃত্যু হয়েছে। গতকাল সকালে উপজেলার সাউথপুর গ্রামের নাপিতবাড়ি এলাকায় এ মৃত্যুর ঘটনা ঘটে। মারা যাওয়া ব্যক্তি ১০ দিন ধরে জ¦রে আক্রান্ত হয়ে একটি ক্লিনিকে এবং বরিশাল শেরেবাংলা মেডিকেলে চিকিৎসা নিয়ে বাড়িতেই অবস্থান করেছিলেন। অসুস্থ অবস্থায় তিনি বাইরে ঘোরাফেরাও করতেন বলে স্থানীয় বাসিন্দারা জানান। ওই ব্যক্তির মৃত্যু ঘিরে এলাকার মানুষের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। ওই বাড়ির আশপাশের এলাকা জনশূন্য হয়ে পড়েছে। পিরোজপুর জেলার ভা ারিয়া উপজেলায় করোনাভাইরাসের লক্ষণ নিয়ে সবুজ হাওলাদার নামের এক শিক্ষার্থীর মৃত্যু হয়েছে। গতকাল দুপুরে জেলার ভা ারিয়া উপজেলার দক্ষিণ-পূর্ব ধাওয়া গ্রামে নিজ বাড়িতে জ্বর, সর্দি, কাশি ও গলাব্যথায় অসুস্থ হয়ে মারা যান তিনি। মৃত সবুজ হাওলাদার (১৭) ওই গ্রামের আবদুল আজিজ হাওলাদারের ছেলে। তিনি এ বছর দক্ষিণ ধাওয়া মাধ্যমিক বিদ্যালয় থেকে এসএসসি পরীক্ষা দিয়েছেন। ভা ারিয়া উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. এইচ এম জহিরুল ইসলাম বলেন, ‘ছেলেটি চার দিন ধরে জ্বর, সর্দি, কাশি ও গলাব্যথায় ভুগছিলেন। মোবাইল ফোনে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসকদের সঙ্গে পরিবারের পক্ষ থেকে যোগাযোগ করলে চিকিৎসকরা তাকে হাসাপাতালে নিয়ে আসতে বলেন। কিন্তু পরিবারের লোকজন ছেলেটিকে হাসপাতালে না নিয়ে বাড়িতে রেখেই চিকিৎসা দেন। পরে আজ জানতে পারি তিনি মারা গেছেন। তিনি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন কি না নমুনা সংগ্রহ করে আইইডিসিআরে পাঠানো হয়েছে।’ এদিকে করোনাভাইরাসের লক্ষণ নিয়ে শিক্ষার্থীর মৃত্যুর ঘটনায় ওই বাড়িসহ আশপাশের কয়েকটি বাড়ির বাসিন্দাদের আলাদাভাবে কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দেওয়া হয়েছে বলে জানান ভা ারিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নাজমুল আলম।

সিলেটের শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালের আইসোলেশনে ভর্তির এক ঘণ্টার মধ্যে এক কিশোরীর মৃত্যু হয়েছে। গতকাল বেলা ৩টায় ১৬ বছর বয়সী ওই কিশোরীর মৃত্যু হয় বলে জানিয়েছেন সিলেটের সিভিল সার্জন ডা. প্রেমানন্দ ম ল। মৃত কিশোরীর বাড়ি সিলেটের বালাগঞ্জ উপজেলায়। সিভিল সার্জন ডা. প্রেমানন্দ ম ল জানান, দুপুরে জ্বর, সর্দি, কাশি ও শাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তি হন ওই কিশোরী। তাকে করোনাভাইরাসের আইসোলেশন সেন্টারে অক্সিজেন দিয়ে রাখা হয়েছিল। বেলা ৩টার দিকে সেখানে তার মৃত্যু হয়। কিশোরীর পারিবারের লোকজনকে উদ্ধৃত করে সিভিল সার্জন জানান, প্রায় এক মাস ধরে জ্বর, সর্দি ও শ্বাসকষ্টজনিত রোগে ভুগছিলেন তিনি। গতকাল তাকে বালাগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালে নিয়ে আসা হয়। ওই কিশোরী করোনাভাইরাসে আক্রান্ত ছিলেন কি না তা পরীক্ষা করতে নমুনা সংগ্রহ করা হয়েছে বলেও জানান তিনি। এদিকে সর্দি-জ্বর নিয়ে রাজধানীর উত্তরার কুয়েত-বাংলাদেশ মৈত্রী সরকারি হাসপাতালের আইসোলেশনে থাকা রিকশাচালকের মৃত্যু হয়েছে। সোমবার দিবাগত মধ্যরাতে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। তার বাড়ি ঢাকার নবাবগঞ্জ উপজেলার একটি গ্রামে। গতকাল দুপুর থেকে ওই গ্রামকে ‘লকডাউন’ ঘোষণা করেছে উপজেলা প্রশাসন।

করোনা সন্দেহে নমুনা সংগ্রহ : আইসোলেশন ইউনিট হিসেবে গড়ে তোলা বগুড়ার মোহাম্মদ আলী বিশেষায়িত হাসপাতালে ভর্তি হওয়া তিনজনের নমুনা সংগ্রহ করে রাজশাহীতে ল্যাবরেটরিতে পাঠানো হচ্ছে। করোনাভাইরাস সন্দেহে গতকাল রাজবাড়ী সদর হাসপাতাল থেকে দুই ব্যক্তিকে ঢাকায় প্রেরণ করা হয়েছে। আক্রান্ত দুই ব্যক্তির মধ্যে একজন সবজিবিক্রেতা (৬০), অপরজন কলেজছাত্র (১৭)। চট্টগ্রাম বিআইটিআইডিতে গত পাঁচ দিনে ৩৩ জনের নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে সবই নেগেটিভ এসেছে। জয়পুরহাটের আক্কেলপুর উপজেলার গোপীনাথপুর আইসোলেশন সেন্টারে ভর্তি থাকা শামীম হোসেন তাজমহল নামে এক যুবক পালিয়ে গেছে। তবে করোনার উপসর্গ নিয়ে আইসোলেশনে থাকা ওই যুবকের শরীরে ভাইরাসের অস্তিত্ব পায়নি আইইসিডিআর।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর