শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ২০ আগস্ট, ২০২০ ০০:০০ টা
আপলোড : ১৯ আগস্ট, ২০২০ ২৩:৫২

বিনিয়োগ আকর্ষণে করণীয় নির্ধারণে আজ বেজার বোর্ড সভা

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) সপ্তম বোর্ড সভা আজ। এতে সভাপতিত্ব করবেন বেজার পরিচালনা বোর্ডের চেয়ারম্যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ ছাড়া বোর্ড সদস্য অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস, বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী, এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমসহ বোর্ডের পরিচালকরা এতে উপস্থিত থাকবেন।

বেজা সূত্র জানায়, সার্বিক পরিস্থিতি বিবেচনায় অন্য সভাগুলোর চেয়ে আজকের সভাটি অধিক গুরুত্বপূর্ণ। কেননা কভিড-১৯-এর মহামারীতে সারাবিশ্বের ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ এক ভয়াবহ সংকটকাল পার করছে। যার প্রভাব পড়েছে বাংলাদেশের অর্থনীতিতেও। এমন পরিস্থিতিতে দেশি-বিদেশি বিনিয়োগ আকর্ষণে করণীয় কী হতে পারে সে বিষয়ে আলোচানা হবে আজকের সভায়। কভিড-১৯ মোকাবিলায় সরকার ঘোষিত প্রণোদনা প্যাকেজের বাস্তবায়ন এবং ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির আরও কী ধরনের প্রণোদনা দেওয়া যেতে পারে সেসব বিষয়েও প্রস্তাবনা উপস্থাপন করা হবে বেজার পক্ষ থেকে। বিশেষ করে শিল্প স্থাপনের জমি প্রাপ্তি, ভ্যাট, কর্পোরেট কর সংক্রান্ত যেসব জটিলতা রয়েছে সে সব বিষয়েও আলোচনা করা হবে।

সূত্র জানায়, দেশের বিভিন্ন জেলায় স্থাপনের জন্য আরও নতুন নয়টি ইকোনমিক জোন অনুমোদনের জন্য সভায় উপস্থাপন করা হবে। এটি অনুমোদিত হলে এসব জোনের কাজ খুব দ্রুতই শুরু করা হবে। এর আগে ৮৮টি জোন প্রতিষ্ঠার অনুমোদন দেওয়া হয়েছে।

সম্প্রতি চীন থেকে ৮৭টি জাপানি কোম্পানি বিনিয়োগ তুলে নেওয়ার ঘোষণা দিয়েছে। ওইসব কোম্পানি বাংলাদেশে প্রতিযোগী ও প্রতিবেশী দেশ মিয়ানমার, ভারত, ইন্দোনেশিয়া, ভিয়েতনাম, ফিলিপিন্স ও থাইল্যান্ডে বিনিয়োগের ঘোষণা দিলেও বাংলাদেশে আসেনি একটিও। বিদেশি বিনিয়োগ আকর্ষণে কী ধরনের দুর্বলতা রয়েছে সে বিষয়টি নিয়েও আলোচনা করা হবে আজকের সভায়।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর