মঙ্গলবার, ৮ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

মসজিদে বিস্ফোরণ বিশেষজ্ঞদের তদন্ত দাবি বিএনপির

নিজস্ব প্রতিবেদক

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণের ঘটনার অবিলম্বে উচ্চ পর্যায়ের বিশেষজ্ঞদের দিয়ে তদন্তের দাবি জানিয়েছেন। তিনি বলেন, এটা কি শুধু বিদ্যুৎ, গ্যাস বা এসির জন্য ঘটেছে, নাকি ইচ্ছাকৃত কোনো নাশকতামূলক কাজ সেটা জাতি জানতে পারছে না। এ ব্যাপারে উচ্চ পর্যায়ের বিশেষজ্ঞ কমিটি দিয়ে অবিলম্বে তদন্ত করা দরকার। সঠিকভাবে তদন্ত করে দায়ী ব্যক্তিদের চিহ্নিত এবং তাদের শাস্তির ব্যবস্থা করতে হবে। গতকাল দুপুরে গুলশানে বিএনপি চেয়ারপারসন কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ দাবি জানান। এ সময় বিএনপির মহাসচিব বলেন, আমাদের দেশে রাজনীতির ক্ষেত্রে পরিবর্তনটা খুব বেশি জরুরি। মানুষের বেঁচে থাকার নিশ্চয়তার ও সাংবিধানিক অধিকার নিশ্চিত করার জন্যই এটা প্রয়োজন।

মসজিদে দুর্ঘটনায় সরকার গঠিত তদন্ত কমিটির বক্তব্যের প্রসঙ্গ টেনে  মির্জা ফখরুল বলেন, বিষয়টা খুবই রহস্যজনক। ফায়ার ব্রিগেড, বিদ্যুৎ বিভাগ এবং গ্যাসের  লোকেরা এক একজন একেক রকম কথা বলেছেন। তাদের বক্তব্যগুলো বিভ্রান্তিকর। বেআইনিভাবে সরকারি জায়গায় গ্যাস লাইনের ওপরে মসজিদ নির্মাণ করা হয়েছে। এটা তো এই মুহূর্তে বিবেচ্য বিষয় নয়। এই মুহূর্তের বিবেচ্য বিষয় হচ্ছে যে, বিস্ফোরণ ঘটল কীভাবে? এই বিস্ফোরণের প্রকৃতিটা কী? তিনি বলেন, ইতিমধ্যে ২৬ জনের প্রাণ চলে গেছে। আরও যে কত জন মারা যাবে তা বলা মুশকিল। দুর্ভাগ্যজনক যে, এই ঘটনাকে সেই রকম গুরুত্ব দিয়ে ব্যবস্থাগুলো নেওয়া হয়নি। দুর্ঘটনায় আহতদের রাষ্ট্র থেকে ক্ষতিপূরণের দাবিও জানান বিএনপি মহাসচিব।

স্থানীয় সরকারসহ সব উপনির্বাচনে বিএনপি যাবে জানিয়ে মির্জা ফখরুল বলেন, আমাদের বরাবরই সিদ্ধান্ত ছিল নির্বাচনে অংশ নেওয়ার। শুধু কভিড-১৯ এর কারণে গত দুটি উপনির্বাচনে (যশোর ও বগুড়া) যোগ দিয়েও আমরা সরে দাঁড়িয়েছি। আমরা উপজেলা নির্বাচনসহ স্থানীয় নির্বাচনগুলোতে অংশগ্রহণ করব সেই সিদ্ধান্তই আছে। আমরা ঢাকা-৫, ঢাকা-১৮, নওগাঁ-৫ ও সিরাজগঞ্জ-১ উপনির্বাচনে অংশ নেব। সে হিসাবে ১০ সেপ্টেম্বর নমিনেশন ফরম বিক্রি করা হবে। ১২ তারিখ পার্লামেন্টারি  বোর্ড বসবে প্রার্থী চূড়ান্ত করতে। দিনাজপুরের ঘোড়াঘাটে ইউএনওর ওপর হামলা প্রসঙ্গে বিএনপি মহাসচিব বলেন, রাতে তাকে হত্যার জন্য এভাবে আহত করা হলো, তিনি এখন জীবন-মৃত্যুর সঙ্গে লড়াই করছেন। আর দেখা গেল র‌্যাব একটা প্রেস কনফারেন্স করে বলে দিল, চুরির জন্য এই আক্রমণ করা হয়েছে।  যেটা আমরা মনে করি যে, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সংস্থাগুলোকে কারও কাছে জবাবদিহি করতে হয় না বলেই চট করে একটা সংবাদ সম্মেলন করে বলে দেয়  যে, চুরির জন্য ঘটনা ঘটছে। গোটা বিষয়টা ডাইভার্ট হয়ে গেল।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর