শিরোনাম
প্রকাশ : রবিবার, ২১ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা
আপলোড : ২০ ফেব্রুয়ারি, ২০২১ ২২:৪৯

পঞ্চম ধাপের পৌর ভোটে উত্তেজনা

গোলাম রাব্বানী

পঞ্চম ধাপের পৌরসভা নির্বাচনের প্রচার-প্রচারণা চলছে। নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ উঠেছে বিভিন্ন পৌরসভায়। ইতিমধ্যে এ ধাপের নির্বাচন নিয়ে প্রাণ ঝরেছে যশোরে। সংঘাত-সহিংসতার ঘটনাও ঘটেছে বিভিন্ন এলাকায়। আগামী ২৮ ফেব্রুয়ারি পঞ্চম ধাপের

পৌরসভা নির্বাচন হবে। নির্বাচনের দিন যত ঘনিয়ে আসছে, ততই উত্তাপ বাড়ছে নির্বাচনী এলাকায়। সর্বশেষ চতুর্থ ধাপের ভোটে সংঘাত-সহিংসতার ঘটনার কারণে এ ধাপের নির্বাচন নিয়ে নানা শঙ্কার কথা নির্বাচন কমিশনকে জানিয়েছেন প্রার্থীরা। অনেক পৌরসভা থেকে ইসির কাছে নানা ধরনের অভিযোগ আসছে। কমিশনও সংশ্লিষ্ট রিটার্নিং অফিসার ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের পঞ্চম ধাপের নির্বাচনে সহিংসতা এড়াতে নির্দেশনা দিয়েছেন। ইসির কর্মকর্তারা জানিয়েছে, আগামী ২৮ ফেব্রুয়ারি ৩২ পৌরসভায় ভোট হওয়ার কথা রয়েছে। তবে একটি পৌরসভা নির্বাচন নিয়ে আইনি জটিলতা রয়েছে।

যশোর পৌরসভা নির্বাচনকে কেন্দ্র করে ইতিমধ্যে এক কাউন্সিলর প্রার্থীর কর্মী নিহত হয়েছেন। গত মঙ্গলবার সন্ধ্যার পর যশোর শহরের ঘোপ বউবাজার এলাকায় দুর্বৃত্তদের অস্ত্রের আঘাতে পারভেজ (৩৫) নামের ওই ব্যক্তি নিহত হন। যদিও যশোরের নির্বাচন নিয়ে আইনি জটিলতা রয়েছে। এ ছাড়া আগামী ২৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিতব্য পঞ্চম ধাপের পৌরসভায় নির্বাচন নিয়ে উত্তেজনা বিরাজ করছে ভোলা পৌরসভায়। নির্বাচনের প্রচার-প্রচারণা চলাকালে গত মঙ্গলবার ৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী শওকত হোসেন ও আসাদ হোসেন জুম্মানের কর্মী-সমর্থকদের মধ্যে সংঘর্ষ ও পাল্টা পাল্টি হামলার ঘটনা ঘটেছে। এ সময় ভাঙচুর করা হয়েছে নির্বাচনী অফিস ও বসতবাড়ি। এতে উভয় পক্ষের অন্তত ২০ জন আহত হয়েছেন। আচরণবিধি লঙ্ঘন করে নির্বাচনী প্রচারণা চলছে লক্ষ্মীপুরের রায়পুর পৌরসভায়। ভোট নিয়ে নানা শঙ্কায় রয়েছেন এ পৌরসভার প্রার্থীরা। এ পৌরসভা নির্বাচন নিয়ে প্রার্থীরা নানা অভিযোগ দিয়েছেন নির্বাচন কমিশনে। বিশেষ করে নির্বাচনে প্রার্থীদের ভয়ভীতি দেখানো, কর্মী-সমর্থকদের মারধর ও হুমকি দেওয়ার মতো গুরুতর অভিযোগ করছেন প্রার্থীরা। এ ছাড়া আচরণবিধি লঙ্ঘন, পোস্টার ও ব্যানার ছিঁড়ে ফেলা ও প্রচারে বাধা দেওয়ার অভিযোগ তুলেছেন প্রার্থীরা। রিটার্নিং কর্মকর্তার কাছে এসব বিষয়ে লিখিত অভিযোগ করেছেন বিএনপি ও এক স্বতন্ত্র মেয়র প্রার্থী। এ ছাড়া মেয়র ও কাউন্সিলর প্রার্থীও এমন অভিযোগ করেছে ইসির কাছে।

ভোট নিয়ে শঙ্কায় ইসিও : চতুর্থ ধাপের ভোটের পরের আসন্ন বিভিন্ন নির্বাচন নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন নির্বাচন কমিশন মাহবুব তালুকদার। তিনি বলেন, প্রায় সব নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ হয়েছে বলে আমরা তৃপ্তি বোধ করি। কিন্তু নির্বাচন বিষয়ে আমাদের সব দাবি জনগণের উপলব্ধির সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়। বর্তমানে নির্বাচন এককেন্দ্রিক হয়ে যাচ্ছে বলেও মন্তব্য করেন এই নির্বাচন কমিশনার। তিনি বলেন, পৌরসভা নির্বাচনের ফলাফল দেখে আমার ধারণা হচ্ছে নির্বাচন নির্বাসনে যেতে চায়। ইউনিয়ন পরিষদের নির্বাচন বিষয়ে তিনি বলেন, নির্বাচন দলীয় প্রতীকে ব্যাপক পরিসরে কয়েক ধাপে এ নির্বাচন অনুষ্ঠিত হবে। এই নির্বাচনেও সহিংসতার আশঙ্কা করি। আচরণবিধি লঙ্ঘন ও হানাহানি বর্তমানে নির্বাচনের অনুসঙ্গ হয়ে গেছে।

বন্ধ ঘোষিত সাত কেন্দ্রে ভোট ২৮ ফেব্রুয়ারি : চতুর্থ ধাপের কয়েকটি পৌরসভায় বন্ধ ঘোষিত সাতটি ভোট কেন্দ্রে পুনরায় ভোটের সময় ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। এই সাত ভোট কেন্দ্রে পঞ্চম ধাপের পৌরসভা নির্বাচনের সঙ্গে আগামী ২৮ ফেব্রুয়ারি ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। এই কেন্দ্রগুলোয় ভোট গ্রহণ হবে ব্যালট পেপারের মাধ্যমে। জানা গেছে, নরসিংদীর ১৭ নম্বর বৌয়াপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে মেয়র, ২ নম্বর সংরক্ষিত আসনের কাউন্সিলর এবং ৪ নম্বর সাধারণ আসনের কাউন্সিলর পদে ভোট গ্রহণ হবে। এ ছাড়া নরসিংদীর ৩২ নম্বর ইউএমসি আদর্শ উচ্চবিদ্যালয় (পূর্ব পাশের ভবন ও বরাবর পশ্চিম পাশের ভবন), ৩৩ নম্বর ইউএমসি আদর্শ উচ্চবিদ্যালয় (উত্তর পাশের ভবন ও সংযুক্ত পশ্চিম পাশের ভবন দ্বিতীয় তলা) এবং ৩৪ নম্বর ইউএমসি আদর্শ উচ্চবিদ্যালয় (উত্তর পাশের ভবন ও পশ্চিম পাশের ভবন নিচতলা) ভোট কেন্দ্রে মেয়র, ৩ নম্বর সংরক্ষিত আসনের কাউন্সিলর এবং ৮ নম্বর সাধারণ আসনের কাউন্সিলর পদে ভোট গ্রহণ হবে। শরীয়তপুরের ডামুড্যার ঠেংগারবাড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে মেয়র, ১ নম্বর সংরক্ষিত আসনের কাউন্সিলর এবং ২ নম্বর সাধারণ আসনের কাউন্সিলর পদে ভোট গ্রহণ হবে। ডামুড্যার কুলকুড়ি মজিদ মাদবরবাড়ি ফোরকানিয়া মাদরাসা ভোট কেন্দ্রে মেয়র, ২ নম্বর সংরক্ষিত আসনের কাউন্সিলর এবং ৫ নম্বর সাধারণ আসনের কাউন্সিলর পদে ভোট গ্রহণ হবে।