শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ১৮ মে, ২০২১ ০০:০০ টা
আপলোড : ১৭ মে, ২০২১ ২২:৫৬

প্রফেসর ইউনূসের গ্রামীণ আমেরিকার নতুন কর্মসূচি

১৩০ কোটি ডলার ঋণ পাবেন ৮০ হাজার কৃষ্ণাঙ্গ নারী

নিজস্ব প্রতিবেদক

১৩০ কোটি ডলার ঋণ পাবেন ৮০ হাজার কৃষ্ণাঙ্গ নারী
Google News

মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাসরত ৮০ হাজার দরিদ্র কৃষ্ণাঙ্গ নারীকে প্রায় ১৩০ কোটি ডলার ঋণ দেওয়ার ঘোষণা দিয়েছে প্রফেসর ইউনূসের প্রতিষ্ঠান গ্রামীণ আমেরিকা।

দেশটির বৃহত্তম ক্ষুদ্রঋণ প্রদানকারী এই সংস্থাটি বলেছে, তারা দেশটির সংখ্যালঘু দরিদ্র মহিলাদের ব্যবসায় পুঁজি সরবরাহ করে থাকে। এ কারণে তারা ‘এলিভেটিং ব্ল্যাক উইমেন এনট্রাপ্রিনিয়ার্স’ নামে একটি বিশেষ কর্মসূচি গ্রহণ করেছে। গত ১৩ মে গ্রামীণ আমেরিকা আনুষ্ঠানিকভাবে এ ঘোষণা দেয়।

ঢাকার ইউনূস সেন্টার থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এই কর্মসূচির অধীনে ২০৩০ সালের মধ্যে এ ঋণ প্রদান করবে সংস্থাটি। এ ঋণ হবে জামানতবিহীন। এর সঙ্গে দেবে আর্থিক বিষয়ক প্রশিক্ষণ, ঋণ পাওয়ার যোগ্যতা বৃদ্ধির প্রশিক্ষণ। গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা, গ্রামীণ আমেরিকার কো-চেয়ার এবং নোবেল লরিয়েট প্রফেসর মুহাম্মদ ইউনূস বলেন, ‘এই কর্মসূচি জরুরি ভিত্তিতে শুরু করা উচিত। মার্কিন যুক্তরাষ্ট্রের কৃষ্ণাঙ্গ নারী উদ্যোক্তাদের ভবিষ্যৎ গঠনে সহায়তা করতে আমাদের আর বিলম্ব করার সুযোগ নেই।’ তিনি আরও বলেন, ‘আমি নিশ্চিত যে, কৃষ্ণাঙ্গ আমেরিকানদের জন্য একটি সফল ক্ষুদ্রঋণ কর্মসূচি তৈরি করে আমরা তাদের দারিদ্র্যের বেড়াজাল  থেকে মুক্ত হওয়ার সে রকম সুযোগ সৃষ্টি করে দিতে পারব যা পৃথিবীর সর্বত্র গ্রামীণ ঋণগ্রহীতাদের বেলায় আমরা করেছি।’ ২০০৮ সালের জানুয়ারিতে গ্রামীণ আমেরিকা তার কার্যক্রম শুরুর পর সংস্থাটি এরই মধ্যে ১ লাখ ৩৬ হাজারের বেশি দরিদ্র নারী উদ্যোক্তাকে ১৯০ কোটি মার্কিন ডলারের বেশি ঋণ প্রদান করেছে। ২০৩০ সালের মধ্যে ৫ লাখের বেশি নারী উদ্যোক্তার কাছে তার ঋণ সুবিধা পৌঁছানোর পরিকল্পনা করেছে। যুক্তরাষ্ট্রের ১৭টি নগরীতে অবস্থিত ২৪টি শাখার মাধ্যমে গ্রামীণ আমেরিকা তার সামাজিক পুঁজি মডেলে এই ঋণদান কার্যক্রম অব্যাহত রেখেছে। গ্রামীণ আমেরিকার হিসাবে, যুক্তরাষ্ট্রে ঋণ সুবিধা ও পুঁজির স্বল্পতায় ভুগছেন এমন কমপক্ষে ১৪ লাখ স্বনিয়োজিত দরিদ্র কৃষ্ণাঙ্গ নারী উদ্যোক্তা রয়েছেন যারা গ্রামীণ আমেরিকা থেকে বিনা জামানতে পুঁজি ও অন্যান্য সহযোগিতা নিয়ে তাদের আর্থিক সচ্ছলতা বৃদ্ধি করতে পারবেন।

এই বিভাগের আরও খবর