মঙ্গলবার, ২৯ জুন, ২০২১ ০০:০০ টা

এনআইডি সেবা বিকেন্দ্রীকরণ করা হয়েছে

নিজস্ব প্রতিবেদক

এনআইডি সেবা বিকেন্দ্রীকরণ করা হয়েছে

আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী মো. আনিসুল হক বলেছেন, এনআইডি (জাতীয় পরিচয়পত্র) সেবা বিকেন্দ্রীকরণ ও আরও গতিশীল করা হয়েছে।  অনলাইনে এনআইডি সেবা পেতে দেশের ৭৭ লাখ ৩২ হাজার ৩৬৩ মানুষ নিবন্ধন করেছেন। সামগ্রিক সেবা সহজীকরণ এবং ভোটার তথ্যের নিরাপত্তার স্বার্থে ফেস ডিটেকশনের মাধ্যমে অনলাইন নিবন্ধন সেবা চালু রয়েছে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে জাতীয় সংসদের বাজেট অধিবেশনে গতকাল টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে জাতীয় সংসদে নির্বাচন কমিশন সচিবালয়-সংক্রান্ত প্রশ্নোত্তর প্রদানের জন্য দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী হিসেবে তিনি এসব তথ্য জানান। জাতীয় পার্টির শামীম হায়দার পাটোয়ারীর প্রশ্নের জবাবে মন্ত্রী জানান,  এনআইডি ডাটাবেজ আপগ্রেডেশন করায় নিরবচ্ছিন্ন সেবা দেওয়া সম্ভব হচ্ছে। আবেদনের ধরন অনুযায়ী কেন্দ্রীয় ও মাঠ পর্যায়ের কর্মকর্তাদের আবেদন নিষ্পত্তির ক্ষমতা দেওয়া হয়েছে। এনআইডি সেবা সুচারুরূপে সম্পাদনে থানা-উপজেলা সহকারী নির্বাচন অফিসার ও একজন ডাটা এন্ট্রি অপারেটরের পদ সৃষ্টি করা হয়েছে। এই দুটি পদে নিয়োগদান প্রক্রিয়া সম্পন্ন হলে এনআইডি সেবা আরও গতিশীল হবে। গৃহস্থালির আবর্জনা সংগ্রহ কোনো বিল আদায় করছে না : জাতীয় পার্টির ফখরুল ইমামের প্রশ্নের জবাবে এলজিআরডি মন্ত্রী তাজুল ইসলাম বলেন, ঢাকা উত্তর সিটি করপোরেশনের আওতাভুক্ত ৩৬টি ওয়ার্ডে প্রায় ২০০টি প্রতিষ্ঠান ভ্যান সার্ভিসের মাধ্যমে গৃহস্থালির ময়লা-আবর্জনা সংগ্রহ করে আসছে। এ ক্ষেত্রে সিটি করপোরেশন বাৎসরিক বা মাসিক কোনো বিল আদায় করছে না।

রংপুর চিনিকলের স্থানে নতুন ইপিজেড নির্মাণ শুরু হবে : সরকারি দলের দিদারুল আলমের এক প্রশ্নের জবাবে মন্ত্রী আরও জানান, সরকার রংপুর চিনিকলের সাহেবগঞ্জ ইক্ষু খামারের ১ হাজার ৮৩২ দশমিক ২৭ একর জমিতে রংপুর ইপিজেড, যশোর জেলার অভয়নগর উপজেলার প্রেমবাগ ইউনিয়নের অন্তর্গত চেংগুটিয়ায় যশোর ইডিজেড, পটুয়াখালী সদর উপজেলার পচা কোড়ালিয়া মৌজায় একটি ইপিজেড স্থাপনের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। আগামী অর্থবছরে (২০২১-২২) এসব ইপিজেড নির্মাণের কাজ শুরু হবে এবং ২০২৪ সালের মধ্যে পর্যায়ক্রমে এর নির্মাণ কাজ শেষ হবে। ইপিজেডে কাজ করছে ৪ লাখ : সংসদ কাজে প্রধানমন্ত্রীর কার্যালয়ের দায়িত্বপ্রাপ্ত মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক সংসদে জানান, বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষের (বেপজা) অধীনে বতর্মানে আটটি ইপিজেড রয়েছে। এসব ইপিজেডে ৪৬০টি শিল্পপ্রতিষ্ঠান উৎপাদনে আছে। এতে ৪ লাখ ৩১ হাজার ৮৫৮ জন বাংলাদেশি শ্রমিক কাজ করছেন।