বৃহস্পতিবার, ১২ আগস্ট, ২০২১ ০০:০০ টা

এমপিদের আচরণে কাঁদলেন ভারতের উপরাষ্ট্রপতি

গৌতম লাহিড়ী, নয়াদিল্লি

বিরোধী এমপিদের অসংসদীয় আচরণে ব্যথিত ভারতের উপরাষ্ট্রপতি এবং রাজ্যসভা (সংসদের উচ্চকক্ষ) চেয়ারম্যান ভেঙ্কাইয়া নাইডু গতকাল সংসদ অধিবেশনে কেঁদে ফেলেন। মঙ্গলবার কংগ্রেসসহ সব বিরোধীদলীয় এমপি ভারত সরকারের তিনটি বিতর্কিত কৃষি আইন বাতিলের দাবিতে রাজ্যসভার মধ্যে নজিরবিহীন বিক্ষোভ দেখান। এমনকি এমপিদের কয়েকজন চেয়ারম্যানের এবং রাজ্যসভার ধারাবিবরণী লিপিবদ্ধ করার ‘রিপোর্টস টেবিলে’ উঠে পড়েন। গতকাল রাজ্যসভার চেয়ারম্যান ওই ঘটনার তীব্র নিন্দা জানিয়ে বলেন, ঘটনায় তিনি এতটাই মর্মাহত হন যে সারারাত ঘুমাতে পারেননি। এ সময় সবার সামনে সভার মধ্যে কেঁদে ফেলেন তিনি।

বিরোধীদের লাগাতার প্রতিবাদে লোকসভা ও রাজ্যসভার কাজ প্রতিদিনই বানচাল হয় চলতি বর্ষাকালীন অধিবেশনে। ১৯ জুলাই থেকে ১৩ আগস্ট পর্যন্ত এ অধিবেশন চলার কথা ছিল। কিন্তু লাগাতার হাঙ্গামার কারণে গতকাল লোকসভা ও রাজ্যসভা নির্ধারিত সময়ের আগেই স্পিকার ওম বিড়লা এবং চেয়ারম্যান অধিবেশনের সমাপ্তি ঘোষণা করেন। স্পিকার নিজেও সাংবাদিকদের বলেন, বিরোধীদের আচরণে তিনি অত্যন্ত অখুশি।

অন্যদিকে জাতীয় কংগ্রেস লোকসভা সংসদীয় দলের নেতা অধীর চৌধুরীসহ বিরোধী নেতাদের অভিযোগ- তারা বারবার সংসদে টেলিফোনে পেগাসাস দ্বারা আড়ি পাতা, কৃষি আইন ও পেট্রোলের মূল্যবৃদ্ধি নিয়ে আলোচনার দাবি জানিয়েছেন। সরকার সে দাবি মানেনি বলেই বিরোধীদরা প্রতিবাদ করার সিদ্ধান্ত নেন। তারা বলেন, সংসদ অচল হওয়ার সম্পূর্ণ দায় সরকারের।

লক্ষণীয় ছিল, এবার বর্ষাকালীন অধিবেশনে কংগ্রেস, তৃণমূল, বামসহ সব বিরোধী এককাট্টা হয়ে বিজেপি সরকারের বিরুদ্ধে নজিরবিহীন প্রতিবাদ গড়ে তোলে।

সর্বশেষ খবর