বুধবার, ২২ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

দেশে তথ্য অন্ধত্ব বিরাজ করছে

নিজস্ব প্রতিবেদক

দেশে তথ্য অন্ধত্ব বিরাজ করছে

বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ-সিপিডির সম্মানীয় ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেছেন, দেশে ‘তথ্য অন্ধত্ব’ বিরাজ করছে। তথ্য যে সহায়ক শক্তি হতে পারে তা সরকার বা সংশ্লিষ্ট কর্তৃপক্ষ উপলব্ধি করতে পারছেন না। সীমিত সম্পদের সর্বোত্তম ব্যবহারের দিকে তথ্যের কার্যকারিতার আধুনিক মানসিকতারও অভাব রয়েছে, যা মধ্যপন্থি বিশ্বের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। তিনি আর বলেন, তথ্য ও উপাত্তের এত অভাব দেশের উন্নয়ন আকাক্সক্ষার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। গতকাল ইআরএফ মিলনায়তনে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করার লক্ষ্যে আর্থিক তথ্য ও তথ্য অধিকারের ব্যবহার বিষয়ে এক আলোচনা সভায় বক্তৃতাকালে এমন মন্তব্য করেন দেশের এই বিশিষ্ট অর্থনীতিবিদ।

এশিয়া ফাউন্ডেশন, সিপিডি ও ইকোনমিক রিপোর্টার্স ফোরাম-ইআরএফের যৌথ উদ্যোগে পল্টনে ইআরএফ কার্যালয়ে অনুষ্ঠিত সভায় মূল বক্তব্য উপস্থাপন করেন সিপিডির সিনিয়র রিসার্চ ফেলো তৌফিকুল ইসলাম খান। ইআরএফ সাধারণ সম্পাদক এস এম রশিদুল ইসলামের সঞ্চালনায় স্বাগত বক্তব্য দেন সাংবাদিক সিরাজুল ইসলাম কাদির।

ড. দেবপ্রিয় বলেন, স্বল্পোন্নত দেশ থেকে বাংলাদেশের উত্তরণের পরিস্থিতি আর্থিক তথ্যের চাহিদা ১০০ গুণ বাড়িয়েছে। চলমান কভিড-১৯ মহামারী পরিস্থিতিতে সরকারি ব্যয় বাড়াতে হয়েছে। বিশেষ করে প্রণোদনার মাধ্যমে পিছিয়ে থাকা সম্প্রদায়কে সহায়তা দেওয়া হয়।

সর্বশেষ খবর