বুধবার, ১ জুন, ২০২২ ০০:০০ টা

কেন্দ্রের সরকার ভেজাল সরকার

কলকাতা প্রতিনিধি

কেন্দ্রের সরকার ভেজাল সরকার

মমতা ব্যানার্জি

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও রাজ্যটির ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা ব্যানার্জি বলেছেন, কেন্দ্রীয় বিজেপি সরকার দেশের অর্থনীতি ধ্বংস করেছে। তিনি বলেন, ২০২৪ সালের সাধারণ নির্বাচন বিজেপির কাছে ‘প্রবেশ নিষেধ’ হয়ে যাবে (নো এন্ট্র্রি) গোটা ভারত। তিনি বলেন, কেন্দ্রের সরকার ভেজাল সরকার।

গতকাল পুরুলিয়া জেলার ব্যাটারি গ্রাউন্ড ময়দানে তৃণমূলের দলীয় সভায় বক্তৃতা করছিলেন তিনি। মমতা বলেন, ২০১৮ সালে ‘নোট বাতিল করে কেন্দ্রীয় সরকার বলেছিল যে দেশের অর্থনৈতিক সংস্কার হবে কিন্তু আজকে রিজার্ভ ব্যাংক বলছে ওটাই ছিল সব থেকে বড় কেলেঙ্কারি। ৫০০ রুপির নোট ১০০ ভাগের বেশি ভেজাল। সব ভেজাল। মোদি সরকার ভেজাল সরকার। বিজেপি সরকার ভেজাল সরকার।’ তার অভিযোগ, ‘কেন্দ্রের বিজেপি সরকার দেশটাকে শেষ করে দিয়েছে, গরিব মানুষকে মেরে ফেলছে, রেল, কোল ইন্ডিয়া, বীমা সবকিছু বিক্রি করে দিচ্ছে।’  সভায় দলীয় কর্মীদের উদ্দেশে মমতা বলেন, ‘আপনারা জানেন বিজেপি সরকার রাজ্য থেকে সব করের রুপি তুলে নিয়ে যায়। সেই রুপির মাত্র ৪০ শতাংশ আমাদের দেয়। বাকি রুপিতে ওরা মহোৎসব চালায়। বিজেপি সরকার ১০০ দিনের কাজের পয়সা দিচ্ছে না। আমি পরিষ্কার করে বলতে চাই যে হয় রুপি দাও নয়তো বিজেপি সরকার বিদায় নাও। তোমাদের ভারতে থাকার কোনো দরকার নেই। মমতা বলেন, ‘কেন্দ্রের বিরুদ্ধে প্রতিবাদ করার কারও বুকের পাটা নেই, কারও হিম্মত নেই। কিন্তু আমার হিম্মত আছে কারণ আমার এই রূপসী বাংলা আমাকে এই প্রতিবাদ করার হিম্মত জুগিয়েছে। তাই বিজেপি সরকার যতই চেষ্টা করুক না কেন ২০২৪ সালে আর হবে না। ২০২৪ সালের লোকসভা নির্বাচনে বিজেপির কাছে গোটা দেশ ‘নো এন্ট্রি’ হয়ে যাবে।’

ইডি, সিবিআই, ইনকাম ট্যাক্সসহ বিভিন্ন কেন্দ্রীয় এজেন্সিকে ব্যবহার নিয়ে মমতা বলেন, ‘কখনো দিল্লি মন্ত্রীকে গ্রেফতার করছে, কখনো মহারাষ্ট্রের মন্ত্রীকে গ্রেফতার করা হচ্ছে। সবার জন্য ইডি, সিবিআই আছে... আজকে বিজেপি মন্ত্রীদের ঘরে ঘরে ইডি, সিবিআইর তল্লাশি অভিযান চালানো উচিত এবং সবকটাকে গ্রেফতার করা উচিত।’  গত বছরের মার্চ-এপ্রিল মাসে রাজ্য বিধানসভার নির্বাচনের প্রায় এক বছর পর পুরুলিয়ায় আসেন মমতা। ওই নির্বাচনে তার দল তৃণমূল কংগ্রেস মোটেও ভালো ফল করতে পারেনি।

তিনি বলেন, ‘গত নির্বাচনে এসেছিলাম, নিশ্চয়ই আমাদের লোকজন কিছু ভুল করেছিল, যার জন্য পুরুলিয়ার মানুষ অনেকেই সংসদ সদস্য নির্বাচনে এবং বিধায়ক নির্বাচনে তাদের ভোটটা বিজেপিকে দিয়েছে। তার জন্য বিজেপি জিতেছে। আমাদের মাত্র তিনজন প্রার্থী জিতেছেন। বাকি আসনগুলোতে আমরা জিততে পারিনি। কিন্তু মানুষ দেখতে পাচ্ছে যে বিজেপি এখানে জিতেও তাদের এমপি-এমএলএ’র দেখা নেই। তারা ভয়ে পালিয়ে গেছে।’ এদিন তিনি ফের বলেন, তৃণমূল কংগ্রেসের কর্মীরা যদি কেউ ভুল করে, তবে আমি তার গালে দুটো থাপ্পড় মারতে পারি, সে অধিকার আমার আছে কারণ আমরা ভাই-বোনের মতো ব্যবহার করি।

তার অভিমত রাজ্য সরকার মানুষদের বিভিন্ন সরকারি প্রকল্পের সুবিধা দিচ্ছে। সবই যদি তারাই দেয় তবে বিজেপি কি শুধু ললিপপ খাবে? না সিপিআইএম ললিপপ খাবে? দক্ষিণ ভারতের শহর হায়দরাবাদের মতো পুরুলিয়াতেও একটি ফিল্ম সিটি গড়ার পরিকল্পনার কথা জানিয়ে মমতা বলেন, ‘বহু মানুষ পুরুলিয়াতে শুটিং করতে আসেন, তাদের কথা ভেবে আমি সিদ্ধান্ত নিয়েছি যে এখানে আমরা একটা ফিল্ম সিটি গড়ব। যেমন অন্ধ্র প্রদেশের হায়দরাবাদে আছে।’

সিপিআইএম, কংগ্রেস ও বিজেপিকে জগাই, মাধাই, গদাই বলেও সম্বোধন করে মমতা বলেন, এরা হচ্ছে তিন ভাই।

সর্বশেষ খবর