শিরোনাম
বুধবার, ১ জুন, ২০২২ ০০:০০ টা

বিক্ষোভ সমাবেশসহ টানা কর্মসূচি দিল আওয়ামী লীগ

নিজস্ব প্রতিবেদক

রাজপথ দখলে রাখতে চায় ক্ষমতাসীন আওয়ামী লীগ। এজন্য ধারাবাহিক কর্মসূচি গ্রহণ করা হয়েছে। আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকির প্রতিবাদে ৪ জুন সারা দেশে বিক্ষোভ সমাবেশ করবে দলটি। এ ছাড়া কেন্দ্রের সঙ্গে সংগতি রেখে আওয়ামী লীগের সহযোগী সংগঠনগুলোও ধারাবাহিক কর্মসূচি নিয়ে রাজপথে থাকবে। বিএনপি ও তাদের সহযোগী সংগঠনকে কোনো ধরনের নাশকতা-সহিংসতা করতে দেবে না টানা তৃতীয় মেয়াদে ক্ষমতায় থাকা দলটি। গতকাল দুপুরে আওয়ামী লীগের সম্পাদকমণ্ডলীর সঙ্গে ঢাকা মহানগরী উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ এবং সব সহযোগী সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদক এবং ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের মেয়রদের দলীয় যৌথসভায় এ সিদ্ধান্ত হয়। আওয়ামী লীগ সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদেরের সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য আবদুর রাজ্জাক, মুহাম্মদ ফারুক খান, জাহাঙ্গীর কবির নানক, সম্পাদকমণ্ডলীর সদস্য মাহবুব-উল আলম হানিফ, ড. হাছান মাহমুদ, ডা. দীপু মনি, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, আহমদ হোসেন, মির্জা আজম, মৃণালকান্তি দাস, নজিবুল্লাহ হিরু, সুজিত রায় নন্দী, বিপ্লব বড়ুয়া, আবদুস সবুর, আবদুস সোবহান গোলাপ, আমিনুল ইসলাম, সায়েম খান, উত্তর সিটির মেয়র আতিকুল ইসলাম আতিক, ঢাকা মহানগরীর শেখ বজলুর রহমান, এস এম মান্নান কচি, আবু আহমেদ মন্নাফী, হুমায়ুন কবির, কৃষক লীগের সমীর চন্দ, যুব মহিলা লীগ সভাপতি নাজমা আকতার ও সাধারণ সম্পাদক অপু উকিল, স্বেচ্ছাসেবক লীগের আফজালুর রহমান বাবু, ছাত্রলীগের আল নাহিয়ান জয়, লেখক ভট্টাচার্য প্রমুখ। বৈঠক শেষে আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ সাংবাদিকদের বলেন, ‘আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকির প্রতিবাদে ৪ জুন সারা দেশে বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ করা হবে। এ ছাড়া সহযোগী সংগঠন, ঢাকা মহানগরী উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ পৃথক কর্মসূচি নিয়ে মাঠে থাকবে। আজই মাসব্যাপী ধারাবাহিক এ কর্মসূচি শুরু করবে ক্ষমতাসীনরা। পাশাপাশি বিশ্ববিদ্যালয়ে কেউ যেন কোনো ধরনের অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করতে না পারে সে ব্যাপারে বাংলাদেশ ছাত্রলীগকে সজাগ ও সতর্ক থাকার নির্দেশনা দেওয়া হয়েছে। আওয়ামী লীগ নেতাদের মতে, ‘পঁচাত্তরের হাতিয়ার গর্জে ওঠ আরেকবার’ এমন স্লোগানের মধ্য দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকি দেওয়া হয়েছে। তাঁরা বলছেন, ‘নেত্রীকে হত্যার হুমকি দেবে আর আমরা যারা আওয়ামী লীগ করি তারা কি বসে আঙুল চুষব? আমরা হাত গুটিয়ে বসে থাকব না।’

আওয়ামী লীগ সহযোগী সংগঠনের কর্মসূচির মধ্যে রয়েছে : আজ বিকাল ৪টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ করবে মহিলা আওয়ামী লীগ। আগামীকাল যুব মহিলা লীগ ও ৪ জুন বিকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ করবে কৃষক লীগ। এ ছাড়া ৮ জুন ঢাকা মহানগরী উত্তর আওয়ামী লীগ ও ১০ জুন দক্ষিণ আওয়ামী লীগ বিক্ষোভ সমাবেশ করবে। বৈঠকসূত্র জানান, বিশ্ববিদ্যালয়ে কেউ যেন কোনো ধরনের অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করতে না পারে সে ব্যাপারে ছাত্রলীগকে সজাগ ও সতর্ক থাকার নির্দেশনা দেওয়া হয়েছে। পাশাপাশি ভর্তি পরীক্ষাসহ অন্যান্য পরীক্ষা ও শিক্ষার্থীদের লেখাপড়ায় যেন কোনো ধরনের ব্যাঘাত না ঘটে সেদিকে লক্ষ্য রেখে কর্মসূচি পালনের নির্দেশ দেওয়া হয়েছে তাদের। অন্য সহযোগী সংগঠনগুলোও একইভাবে বিক্ষোভ সমাবেশসহ নানা কর্মসূচি পালন করবে। তাদের নিজেদের তারিখ ঠিক করে কেন্দ্রের সঙ্গে আলোচনা করে তা চূড়ান্ত করতে বলা হয়েছে।

এ ছাড়া সভায় ৭ জুন ঐতিহাসিক ছয় দফা দিবস, ১১ জুন আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারামুক্তি দিবস, ২৩ জুন আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচি ও ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন দিনের কর্মসূচি নিয়ে আলোচনা হয় বলে জানা গেছে।

রাজপথ কাউকে ইজারা দেওয়া হয়নি : আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিএনপি শান্তিপূর্ণ কোনো কর্মসূচি দিলে কোনো আপত্তি নেই। কিন্তু শেখ হাসিনাকে তারা হত্যার হুমকি দিচ্ছে, আর আমরা কি বসে বসে তামাক খাব? রাজপথ কাউকে ইজারা দেওয়া হয়নি।

গতকাল দুপুরে বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে দলীয় সম্পাদকমণ্ডলীর সদস্যদের সঙ্গে সহযোগী সংগঠনের যৌথসভায় তিনি এসব কথা বলেন। ওবায়দুল কাদের বিএনপি মহাসচিব মির্জা ফখরুলের উদ্দেশ্যে বলেন, বলে দিচ্ছি আগুন নিয়ে খেলবেন না। আওয়ামী লীগ আছে। সন্ত্রাসীদের সঙ্গে কোনো আপস নেই। সরকার বিএনপির কর্মসূচিতে বাধা দিচ্ছে বলে মির্জা ফখরুলের অভিযোগের জবাবে তিনি বলেন, বাধার কোনো বিষয় নয়, আমার সামনে নেত্রীকে (শেখ হাসিনা) বলছেন, পঁচাত্তরের হাতিয়ার গর্জে উঠুক আরেকবার। এই কথা শুনলে তরুণদের কি মাথা ঠিক থাকে। সন্ত্রাসীকে কি বাধা দেব না?

পদ্মা সেতুর উদ্বোধনের সময় সেতু ও আশপাশের এলাকার সৌন্দর্যবর্ধনের জন্য পরিকল্পনা চূড়ান্ত করা হয়েছে বলে জানান সেতুমন্ত্রী। তিনি বলেন, পদ্মা সেতু উদ্বোধন উপলক্ষে ২৪ ও ২৫ জুন সারা দেশেই উদযাপন করা হবে।

সর্বশেষ খবর