বুধবার, ২০ জুলাই, ২০২২ ০০:০০ টা
বিদ্যুৎ খাতের সমাধান কোথায়

পলিসিগত কিছু গ্যাপ দূর করলে সমাধান সম্ভব

আহসান এইচ মনসুর

নিজস্ব প্রতিবেদক

পলিসিগত কিছু গ্যাপ দূর করলে সমাধান সম্ভব

পলিসি রিসার্চ ইনস্টিটিউট অব বাংলাদেশের (পিআরআইবি) নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুর মনে করেন জ্বালানি নিয়ে বর্তমান সংকট মেটানোর ক্ষেত্রে পলিসিগত কিছু গ্যাপ আছে। তিনি ব্ল্যাকআউট না করে কিছুটা দাম বাড়ানোর পক্ষে মত দিয়েছেন। সেই সঙ্গে জনগণকে জ্বালানি সাশ্রয়ের জন্য সচেতনতা বাড়ানোর ওপরও জোর দিয়েছেন। গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে আলাপচারিতায় তিনি এসব মতপ্রকাশ করেন। আহসান এইচ মনসুর বলেন, সংকট প্রধানত হয়েছে জ্বালানি তেল ও গ্যাস আমদানি বেড়ে যাওয়ার কারণে। সরকারকে এ বিষয়গুলো দেখতে হবে। তা না করে সরকার গেছে রেশনিংয়ে। সিদ্ধান্ত হয়েছে লোডশেডিং করে টাকা বাঁচানোর। এতে সরকারের টাকা বাঁচল ঠিকই। কিন্তু এখনকার সময়ে বেশির ভাগ বাড়িতেই জেনারেটর আছে। সেখানে লোডশেডিংয়ের সময় জেনারেটর চালু হয়ে যাবে। তাহলে তেল তো বাঁচবে না। ফলে ব্যক্তি খাতে চাহিদা বেড়ে যাবে, সরকারি খাতে চাহিদা কমে যাবে। কাজেই তখন আমদানি বিল একই থাকবে বা বেড়েও যেতে পারে।

তিনি বলেন, রেশনিং করে ব্লাকআউট না করে ১০ শতাংশ দাম বাড়ানো যেত। তাহলে পকেটে টান পরলে চাহিদা কমে যেত। কিন্তু সরকার রাজনৈতিকভাবে এটাকে সুবিধাজনক মনে না করে এ সিদ্ধান্তে যায়নি।

আহসান এইচ মনসুর বলেন, বর্তমানে রিজার্ভ বাড়ানোর দিকে মনোযোগ দেওয়া হয়েছে। এটা অবশ্যই দরকার। ইতোমধ্যেই রিজার্ভ কমের দিকে আছে, আরও যদি কমে যায় তখন কী হবে, এটাই শঙ্কা। কাজেই আমাদের সংযমী হতেই হবে। শুধু তেল-গ্যাসে না, সব কিছুতেই। সব ধরনের আমদানি কমাতে হবে। যে জন্য আমাদের ইন্টারেস্ট রেট বাড়াতে হবে, টাকার মূল্য বাড়াতে হবে। তখন ডলারের মূল্য স্থিতিশীল হবে। পৃথিবীর সব দেশেই মূল্যস্ফীতিকে কন্ট্রোল করা হয় ইন্টারেস্ট বাড়িয়ে। আমরা যেহেতু অন্য জগতের কেউ না, আমাদেরও সেটাই করতে হবে। কিন্তু সরকার সেটা করছে না, এখানেই পলিসি গ্যাপটা থেকে যাচ্ছে।

এ অর্থনীতিবিদ বলেন, আমরা যদি ১০ শতাংশ বিদ্যুৎ সাশ্রয় করতে পারি তাহলে আমাদের সমস্যা সমাধান হয়ে যায়। তাই কিছু বিষয়ে মিতব্যয়ী হওয়ার মাধ্যমে এটা সম্ভব। অতিরিক্ত লাইট না জ্বালানো, পারতপক্ষে এসি না চালানো। এ জন্য সরকারকে প্রচারণাটা বাড়াতে হবে। মন্ত্রী-এমপিদের অন্যান্য বিষয়ে বিতর্ক না করে এ সচেতনতায় ফোকাস করা দরকার। মানুষের সচেতনা বাড়লে এবং সঙ্গে কিছুটা দাম বাড়লেই পরিস্থিতির উত্তরণ সম্ভব।

সর্বশেষ খবর