বুধবার, ২০ জুলাই, ২০২২ ০০:০০ টা

যুদ্ধের কারণে দুর্ভোগ : প্রধানমন্ত্রী

সবাইকে মিতব্যয়ী হওয়ার আহ্বান

নিজস্ব প্রতিবেদক

যুদ্ধের কারণে দুর্ভোগ : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে গতকাল ভারতীয় সেনাপ্রধান জেনারেল মনোজ পাণ্ডের সৌজন্য সাক্ষাৎ -পিআইডি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ সামগ্রিকভাবে সাধারণ মানুষের জন্য ব্যাপক দুর্ভোগ সৃষ্টি করেছে। সফররত ভারতীয় সেনাপ্রধান জেনারেল মনোজ পান্ডে গণভবনে গতকাল সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করতে গেলে প্রধানমন্ত্রী এ কথা বলেন। খবর বাসসের। বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফিংকালে বলেন, তারা দুই দেশের মধ্যে চলমান সামরিক সহযোগিতাসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। এ সময় প্রধানমন্ত্রীর মুখ্যসচিব ড. আহমদ কায়কাউস উপস্থিত ছিলেন। যুদ্ধের ক্ষতিকর প্রভাবের উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘এমনকি মার্কিন যুক্তরাষ্ট্র সরকারও সে দেশের জনগণকে বার্তা পাঠিয়ে বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয় করতে বলছে।’ তিনি বলেন, ‘যুদ্ধের কারণে মার্কিন যুক্তরাষ্ট্রসহ সবাই দুর্ভোগের সম্মুখীন হচ্ছে।’ বৈঠকে প্রধানমন্ত্রী বাংলাদেশের বর্তমান বন্যা পরিস্থিতি তুলে ধরে বলেন, আসাম, মেঘালয় এবং অরুণাচল রাজ্যে অতিবৃষ্টির কারণে এটি ঘটেছে। এ প্রসঙ্গে প্রধানমন্ত্রী উল্লেখ করেন, যেকোনো ধরনের প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশ ভারতের সঙ্গে একসঙ্গে কাজ করতে প্রস্তুত রয়েছে।

শেখ হাসিনা বলেন, দক্ষিণ এশিয়ার দেশগুলোর মূল লক্ষ্য হচ্ছে দারিদ্র্য দূর করা এবং এ অঞ্চলের জনগণের অবস্থা দূরীকরণে একসঙ্গে কাজ করা। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে ভারত সরকার, সশস্ত্রবাহিনী ও জনগণের গুরুত্বপূর্ণ ভূমিকার কথা স্মরণ করেন প্রধানমন্ত্রী। তিনি ভারতীয় সেনাবাহিনীর সদস্যদের আত্মত্যাগের কথাও কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন।

বৈঠকে ভারতের সেনাপ্রধান প্রধানমন্ত্রীকে বাংলাদেশের সেনাপ্রধানের সঙ্গে সামরিক সহযোগিতার বিষয়ে তার বৈঠকের কথাও জানান। জেনারেল মনোজ পান্ডে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শনের কথা উল্লেখ করে বলেন, এটি খুবই স্পর্শকাতর ছিল এবং এটি এমন এক ত্যাগের প্রতীক যা নতুন প্রজন্মকে দেশকে ভালোবাসতে অনুপ্রাণিত করবে।

ভারতীয় সেনাপ্রধান বাংলাদেশ সেনাবাহিনীর ‘প্রয়াস’ পরিচালনার উদ্যোগেরও প্রশংসা করেন- ‘এটি একটি বিশেষ প্রতিষ্ঠান যা বহুমাত্রিক কর্মসূচির মাধ্যমে বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের সামগ্রিক বিকাশের জন্য পরিষেবা প্রদান করে।’

সবাইকে মিতব্যয়ী হতে বললেন প্রধানমন্ত্রী : মন্ত্রিসভার সদস্যসহ সরকারের সব পর্যায়ের সবাইকে মিতব্যয়ী হওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় তিনি এ আহ্বান জানান। গণভবন থেকে ভিডিও কনফারেন্সে রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষের সঙ্গে যুক্ত হয়ে প্রধানমন্ত্রী একনেক বৈঠকে সভাপতিত্ব করেন। পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান প্রধানমন্ত্রীর নির্দেশনা তুলে ধরে বলেন, সরকারের সবাইকে মিতব্যয়ী হওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী। সাধারণ নাগরিকদেরও এ আহ্বান জানান তিনি।

পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেন, প্রধানমন্ত্রী এ নির্দেশনা প্রতিনিয়তই দেন। তিনি আগেও বলেছিলেন, গরমে কেউ যেন কোট-স্যুট না পরে। এ ছাড়া সরকারি অফিসগুলোর এসি একটি নির্দিষ্ট মাত্রায় চালানোর জন্য বলেছিলেন। অপচয় না করতে প্রধানমন্ত্রী সবসময়ই বলে আসছেন। ড. শামসুল আলম বলেন, হাসপাতালের মতো স্থাপনার সামনে মেট্রোরেল চলাচলের শব্দ কমাতে সাউন্ড ব্রেকার বসানোর নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। এ ছাড়া, মেট্রোরেলের ল্যান্ডিং স্টেশনে গাড়ি পর্যাপ্ত পার্কিংয়ের ব্যবস্থা রাখারও নির্দেশনা দিয়েছেন।

ইরাকে এক টন আম উপহার : ইরাকে শুভেচ্ছা উপহার হিসেবে এক টন বিশেষ জাতের সুস্বাদু আম্রপালি আম পাঠিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার  ইরাকে নিয়োজিত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. ফজলুল বারী প্রধানমন্ত্রীর এ উপহারের একটা অংশ ইরাকের রাষ্ট্রপতির প্যালেসে নিয়ে গেলে রাষ্ট্রপতির প্রটোকল বিষয়ক উপদেষ্টা তাহসিন এ. অ্যানা রাষ্ট্রপতির পক্ষে তা গ্রহণ করেন। উপদেষ্টা রাষ্ট্রপতির পক্ষ থেকে বাংলাদেশের প্রধানমন্ত্রী ও সরকারকে বিরল উপহারের জন্য ধন্যবাদ জানিয়েছেন। দূতাবাস থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, এর আগে রাষ্ট্রদূত ইরাকের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা উপহার হস্তান্তর করেন। উপহার গ্রহণ করে ইরাকের পররাষ্ট্রমন্ত্রী এ বিরল ‘আম কূটনীতির’ দৃষ্টান্ত স্থাপনের জন্য বাংলাদেশের প্রধানমন্ত্রীকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

সর্বশেষ খবর