বুধবার, ২০ জুলাই, ২০২২ ০০:০০ টা

এনআইডিতে কোটি কোটি ভুল : সিইসি

নিজস্ব প্রতিবেদক

এনআইডিতে কোটি কোটি ভুল : সিইসি

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, ‘আমার মনে হয় জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) কোটি কোটি ভুল আছে। আ-কার, ই-কার, ঈ-কার নিয়ে মানুষ বিপদে পড়ছে, এয়ারপোর্টে বিপদে পড়ছে। তবে আমরা সংশোধনের চেষ্টা করছি। আমি নিজেও ব্যক্তিগতভাবে আমার ৪০-৫০ জন বন্ধুবান্ধবের নাম সংশোধন করে দিয়েছি।’

গতকাল বাংলাদেশ সাম্যবাদী দলের সঙ্গে আয়োজিত সংলাপে তিনি এ কথা বলেন। সংলাপে দলটির সাধারণ সম্পাদক সাবেক শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া তাঁর বক্তব্যে এনআইডি সংশোধনে হয়রানির বিষয়টি আনেন।

সিইসি বলেন, ‘এনআইডিতে ভুলের পরিমাণটা এত বেশি হয়ে গেছে, আমার মনে হয় কোটি কোটি ভুল। আ-কার, ই-কার, ঈ-কার নিয়ে মানুষ বিপদে পড়ছে, এয়ারপোর্টে বিপদে পড়ছে। আমি নিজেও ব্যক্তিগতভাবে আমার ৪০-৫০ জন বন্ধুবান্ধবের নাম সংশোধন করে দিয়েছি। হ্যাঁ এটা বিলম্ব হচ্ছে। বিলম্বের পেছনে করোনাও একটা বড় কারণ। করোনার কারণে দুই বছর কার্যক্রমটা কম ছিল। মায়ের নাম, বাবার নামে ভুল, অনেকে হঠাৎ করেই নাম থেকে মোহাম্মদ বাদ দিতে চাচ্ছেন, মোহাম্মদ ছোট কিংবা বড় হবে এ রকম হাজারো দাবি আসছে প্রতিদিন।’ তিনি বলেন, ‘রাজনৈতিক দল নিবন্ধনের কাজ আমাদের ওপর পড়ে গেছে। সাংবিধানিকভাবে এটা কিন্তু আমাদের নয়, আইনের ভিত্তিতে দেওয়া হয়েছে। তার পর এনআইডি একটা বিশাল কর্মযজ্ঞ। এখন আবার ওরা ভোটার তালিকা হালনাগাদ নিয়ে কাজ করছে।’ একই দিনে ইসলামী ঐক্যজোটের সঙ্গে সংলাপে সিইসি আগের দিনের এক বক্তব্য নিয়ে দুঃখ প্রকাশ করে বলেন, ‘কেউ তলোয়ার নিয়ে এলে প্রতিপক্ষকে রাইফেল নিয়ে দাঁড়ানোর কথা আমি কৌতুক করে বলেছিলাম। এ বক্তব্য আমি মিন করে বলিনি। মিন করে বললে অস্ত্র সংগ্রহ করতে বলতাম। কখনো কখনো আমরা ভুল করে ফেলি। এ বক্তব্যের জন্য আমি অনুতপ্ত। আমাকে ক্ষমা করবেন।’ এ সময় গণমাধ্যমকে দোষারোপ করে তিনি বলেন, ‘আমি কৌতুক করে কথাটা বলেছি। গণমাধ্যম বুঝে-না বুঝে ওই বক্তব্য প্রচার করে আমার মর্যাদা ক্ষুণ্ন করে দিয়েছে।’ এদিন ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান আবুল হাসনাত আমিনীর নেতৃত্বে ১০ সদস্যের একটি প্রতিনিধি দল সংলাপে অংশ নেয়। সংলাপে বক্তব্যের সময় ‘তলোয়ার নিয়ে এলে আপনারা রাইফেল নিয়ে দাঁড়াবেন’ সিইসিকে এ ধরনের বিতর্কিত বক্তব্য না দেওয়ার পরামর্শ দেয় দলটি। পরে সমাপনী বক্তব্যে সিইসি এর জবাব দেন।

সর্বশেষ খবর