শুক্রবার, ২ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা
সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

শান্তিপূর্ণ আন্দোলন করলে কেউ কিছু বলবে না

নিজস্ব প্রতিবেদক

শান্তিপূর্ণ আন্দোলন করলে কেউ কিছু বলবে না

শান্তিপূর্ণ আন্দোলন করলে কেউ কিছু বলবে না বলে আবারও জানালেন সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, আমি পুলিশকে বলেছি কিছু না বলার জন্য। তবে পুলিশ যদি আক্রান্ত হয় তারা নিজেকে বাঁচাবার অধিকার আছে। নাকি পুলিশ হলে সে আক্রান্ত হলেও তার নিজেকে রক্ষা করার কোনো অধিকার থাকবে না? আমি তো আন্দোলন করার কথা বলেছি। মিছিল করেন, আন্দোলন করেন শান্তিপূর্ণভাবে, কেউ কিছু বলবে না। যেখানে শান্তিপূর্ণভাবে (আন্দোলন) হচ্ছে সেখানে তো কেউ কিছু বলছে না। গতকাল রাতে একাদশ জাতীয় সংসদের ১৯তম অধিবেশনের সমাপনী বক্তব্যে সংসদ নেতা এ কথা বলেন। বিএনপি দলীয় সংসদ সদস্য রুমিন ফারহানা বিএনপির ওপর হামলার তথ্য তুলে ধরে সরকারের কড়া সমালোচনা করলে জবাবে সংসদ নেতা এ কথা বলেন। সংসদ নেতা বলেন, রুমিন ফারহানা বলে গেল, খুব খারাপ নাকি অবস্থা। ভোলার ঘটনা নিয়ে চিৎকার চেঁচামেচি করে গেল, প্রতিবাদ করে গেছে। আগে বাংলাদেশে কী হতো? ’৭৫ এ জাতির পিতাকে হত্যা করা হলো, খুনিদের আরও উৎসাহিত করা হলো। বিচারের হাত থেকে রেহাই দেওয়া হলো। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বিরোধী দল আন্দোলন করবে, হ্যাঁ আমি বলেছি পুলিশকে যে, কিছু না বলার জন্য, এটা ঠিক। কিন্তু পুলিশ তো আগ বাড়িয়ে কিছু করেনি। যে কোনো মানুষ যদি আক্রান্ত হয় তার নিজেকে বাঁচাবার অধিকার আছে। সেটা কি নাই? না, পুলিশ হলে তারা আক্রান্ত হলেও তার নিজেকে রক্ষা করার কোনো অধিকার থাকবে না? বিএনপি নেতাদের উদ্দেশে সংসদ নেতা শেখ হাসিনা বলেন, তাদের কথায় মনে হয়, তারা বোমা ছুড়বে, লাঠি মারবে, ঢিল মারবে, গুলি করবে, সব করবে, তাদের কিছু বলা যাবে না। আমি তো আন্দোলন করার কথা বলেছি, মিছিল করেন, আন্দোলন করেন। শান্তিপূর্ণভাবে করলে কেউ কিছু বলবে না। যেখানে শান্তিপূর্ণভাবে হচ্ছে সেখানে তো কেউ কিছু বলছে না। কিন্তু এরা তো মাঠে নেমেই আগে কোথায় কাকে আক্রমণ করবে, কীভাবে একটা সিচুয়েশন তৈরি করবে। হ্যাঁ এটা করে, একটা কারণ আছে, কারণ হলো এমনি মিছিল করলে তো মিডিয়া কাভারেজ পাবে না। মিডিয়াতে কাভারেজ করার জন্যই তারা এমন ঘটনা ঘটাবে। তিনি বলেন, এখন গুম, খুন হত্যা নিয়ে কথা হয়। বাংলাদেশে ’৭৫ এর পর কী ঘটেছে। ২০০১ সালের নির্বাচনের পর বরিশালের আগইলঝাড়া ও গৌরনদী থেকে ২৫ হাজার লোক টুঙ্গিপাড়ায় আশ্রয় নিয়েছে।

অহেতুক টাকা ব্যয় করব না : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যেসব প্রকল্প আমাদের একেবারে আশু শেষ করা প্রয়োজন, সেগুলো দ্রুত শেষ করব। যেগুলোর এখনই প্রয়োজন নেই, সেগুলো ধীরগতিতে হবে। আমরা অহেতুক টাকা ব্যয় করব না। এভাবেই আমাদের পরিকল্পিতভাবে এগোতে হবে। তাহলে বৈশ্বিক অর্থনৈতিক মন্দা আমাদের কোনো ক্ষতি করতে পারবে না।

গতকাল ‘ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ আইডিইবির ২৪তম জাতীয় সম্মেলন ও ৪৩তম কাউন্সিল অধিবেশনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। প্রধানমন্ত্রী গণভবন থেকে ভার্চুয়ালি ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে যুক্ত হন। ‘সমৃদ্ধি ও কর্মসংস্থানের জন্য উদ্যোক্তা উন্নয়ন’ এ প্রতিপাদ্য সামনে রেখে সম্মেলনের উদ্বোধনী পর্বে বিশেষ অতিথির বক্তব্য দেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এবং গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী শরীফ আহমেদ। আইডিইবির কেন্দ্রীয় সভাপতি এ কে এম এ হামিদ ও সাধারণ সম্পাদক মো. শামসুর রহমানও বক্তব্য দেন।

সর্বশেষ খবর