মঙ্গলবার, ৪ অক্টোবর, ২০২২ ০০:০০ টা
পঞ্চগড়ে নৌকাডুবির তদন্ত প্রতিবেদন

অসচেতনতা অনিয়মের কারণে বিপুল প্রাণহানি

পঞ্চগড় প্রতিনিধি

পঞ্চগড়ের আওলিয়া ঘাটে নৌকাডুবির ঘটনায় গঠিত তদন্ত কমিটি জেলা প্রশাসকের কাছে তদন্ত রিপোর্ট জমা দিয়েছে।

জানা গেছে, ঘটনার দিন রাতেই পাঁচ সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি করে তিন দিনের মধ্যে রিপোর্ট জমা দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছিল। কিন্তু নৌকাডুবির সঙ্গে সংশ্লিষ্ট অন্যান্য কাজে ব্যস্ত হয়ে পড়েন তদন্ত কমিটির সদস্যরা। পরে তারা আরও তিন দিন সময় নেন। সবশেষ গত রবিবার রাতে তারা তদন্ত রিপোর্ট জমা দেন। গতকাল দুপুরে সম্মেলন কক্ষে জেলা প্রশাসক জহুরুল ইসলাম তদন্ত সম্পর্কে সাংবাদিকদের অবহিত করেন। এ সময় তিনি বলেন, আমাদের গঠিত পাঁচ সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি একটা তদন্ত রিপোর্ট দিয়েছে। এ ঘটনার সঙ্গে ঘাটের মাঝি, ইজারাদার, ওই দিন উপস্থিত কেউই সচেতন ছিলেন না। তদন্তে এসব বিষয় উঠে এসেছে। এ ছাড়া পুলিশ এবং ফায়ার সার্ভিস তদন্ত করছে। তারা এখনো রিপোর্ট জমা দেয়নি।

এদিকে টানা আট দিন ধরে চলা উদ্ধার অভিযান সীমিত করা হয়েছে। ফায়ার সার্ভিসের পঞ্চগড় স্টেশন মাস্টার তুষার কান্তি এ তথ্য জানিয়েছেন। এর আগে ফায়ার সার্ভিসের রংপুর, রাজশাহী ও কুড়িগ্রামের আটটি ইউনিটে ৭০ জনের ডুবুরি দল কাজ করছিল। গতকাল ভোর থেকে ফায়ার সার্ভিসের শুধুমাত্র বোদা থানার ফায়ার সার্ভিস স্টেশনের একটি দল উদ্ধার কাজে অংশ নিচ্ছে। ফায়ার সার্ভিসের বোদা থানার ভারপ্রাপ্ত স্টেশন কর্মকর্তা শাহজাহান আলী জানান, সাতজন সদস্য নদীর বালুচরগুলোতে লাশ খোঁজাখুঁজি অব্যাহত রেখেছেন। তবে স্পিডবোট নেই, সাধারণ নৌকায় চড়ে লাশ খোঁজা হচ্ছে। এদিকে দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে পঞ্চগড়ের জেলা প্রশাসক মো. জহুরুল ইসলাম সহায়তার চেক ও নগদ অর্থ হস্তান্তর করেন। এ সময় বিদ্যানন্দ ফাউন্ডেশনের বোর্ড মেম্বার জামাল উদ্দিন, জেলা প্রশাসনের কর্মকর্তা, নিহত পরিবারের সদস্য ও গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন। পরে জেলা প্রশাসকসহ অতিথিদের ৯টি পরিবারের মাঝে কাউকে ৩ লাখ, কাউকে ২ লাখ ও কাউকে ১ লাখ করে মোট ১৫ লাখ টাকা, একটি করে খাদ্যসামগ্রীসহ পুজোর প্রয়োজনীয় জিনিসপত্রের একটি প্যাকেট বিতরণ করেন।

এ ছাড়া বিদ্যানন্দ ফাউন্ডেশনের বোর্ড মেম্বার জামাল উদ্দিন নৌকাডুবির ঘটনাস্থল পরিদর্শন করেন এবং স্থানীয় নৌকার মাঝিদের কাছে ১৪টি লাইফ জ্যাকেট বিতরণ করেন।

সর্বশেষ খবর