শিরোনাম
সোমবার, ৭ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

ভোট পুনঃগণনা সম্ভব ইভিএমে : ইসি

নিজস্ব প্রতিবেদক

ইভিএমে ভোট গ্রহণের ফলাফল পুনঃগণনা করেছে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচনী ট্রাইব্যুনালের আদেশে প্রথমবারের মতো ইভিএমের ভোটের ফলাফল পুনঃগণনা হলো বলে জানান নির্বাচন কমিশনের যুগ্ম সচিব (পরিচালক জনসংযোগ) এস এম আসাদুজ্জামান। ‘ইভিএমে ভোট গ্রহণ করা হলেও তা পুনঃগণনা করা যায়’ বলে উল্লেখ করা হয় ইসি সচিবালয়ের এক বিজ্ঞপ্তিতে। ২০২০ সালের ১ ফেব্রুয়ারি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের ভোট হয়। ইসির বিজ্ঞপ্তিতে বলা হয়, উত্তর সিটির ৬ নম্বর সাধারণ ওয়ার্ডের একজন প্রার্থী ভোট পুনঃগণনার জন্য নির্বাচনী ট্রাইব্যুনালে মামলা দায়ের করেন। ট্রাইব্যুনাল ওই ওয়ার্ডের ভোট পুনঃগণনার আদেশ দেন। এ আদেশের পরিপ্রেক্ষিতে নির্বাচন কমিশন ভোট পুনঃগণনার জন্য নির্বাচনী প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালকের নেতৃত্বে পাঁচ সদস্যের কমিটি গঠন করেন। এ কমিটি ৫ নভেম্বর সংশ্লিষ্ট সবার উপস্থিতিতে নির্বাচনী প্রশিক্ষণ ইনস্টিটিউটে ভোট পুনঃগণনা করেন। এ সময় সংশ্লিষ্ট প্রিসাইডিং অফিসার, প্রার্থী, এজেন্ট এবং তাদের আইনজীবীরা উপস্থিত ছিলেন।

যেভাবে হয় ভোট পুনঃগণনা : ইসির জনসংযোগ পরিচালক জানান, ভোট পুনঃগণনার জন্য নির্বাচনী মালামালের সিলগালা বস্তা খোলা হয়। ইভিএম মেশিনে অডিট কার্ড প্রবেশ করিয়ে তা থেকে ফলাফল দেখা হয় এবং তা নির্বাচনের দিন ঘোষিত ফলাফলের সঙ্গে মিলিয়ে দেখা হয়। অডিট কার্ডের ফলাফল এবং ঘোষিত ফলাফল একই পাওয়া যায়। এ কর্মকর্তা বলেন, ‘ইভিএমে ভোট গ্রহণ করা হলেও তা পুনঃগণনা করা যায়। এবারই প্রথম আদালতের আদেশে ইভিএমের ভোটের ফলাফল পুনঃগণনা করা হলো।’ ২০১০ সাল থেকে ইভিএমের ব্যবহার শুরু করে তৎকালীন এ টি এম শামসুল হুদা কমিশন। স্থানীয় সরকারের বিভিন্ন নির্বাচনে এর যাত্রা শুরু হয়। কাজী রকিবউদ্দীন আহমদ কমিশনের সময়ে আগের ইভিএমের ব্যবহার কিছুটা হোঁচট খায়। কে এম নূরুল হুদা কমিশন ফের ইভিএমের ব্যবহার চালু করে এবং একাদশ সংসদ নির্বাচনে ছয়টি আসনেও প্রথমবারের মতো ইভিএমে ভোট হয়। এ ধারাবাহিকতায় কাজী হাবিবুল আউয়াল কমিশন সংসদীয় উপনির্বাচন ও স্থানীয় সরকারের সব ক্ষেত্রে ইভিএম ব্যবহার করে আসছে।

আগামী সংসদ নির্বাচনে সর্বোচ্চ দেড় শ আসনে ব্যবহারের জন্য সব ধরনের প্রস্তুতি এগিয়ে নিচ্ছে। রাজনৈতিক বিতর্কের মধ্যেও ইভিএমের নানা সীমাবদ্ধতার মধ্যে সর্বশেষ ২২ মার্চ বিশিষ্টজনদের আলোচনায়ও ইভিএমে পুনঃভোট গণনা নিয়ে সমস্যার কথা উঠে আসে।

সর্বশেষ খবর