শনিবার, ৩১ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

রুশ ক্ষেপণাস্ত্রে ধ্বংসস্তূপ ইউক্রেনের বিদ্যুৎ কেন্দ্র

প্রতিদিন ডেস্ক

ইউক্রেনের বিভিন্ন অঞ্চলজুড়ে রাশিয়া ক্ষেপণাস্ত্র হামলা অব্যাহত রেখেছে। বুধবার থেকে ঝাঁকে ঝাঁকে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হচ্ছে। বৃহস্পতিবারও দেড় শতাধিক ক্ষেপণাস্ত্র বিভিন্ন বিদ্যুৎ স্থাপনায় আঘাত হেনেছে। এ বিষয়ে সর্বশেষ এক বিবৃতিতে ইউক্রেরে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, রুশ হামলায় ইউক্রেনের প্রায় সব বিদ্যুৎ কেন্দ্রই ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। গোটা দেশ এখন বিদ্যুৎহীন এবং রাতে সব এলাকা অন্ধকারে নিমজ্জিত অবস্থায় থাকছে। সূত্র : ফ্রান্স২৪, জাপান টাইমস, বিবিসি, রয়টার্স

প্রেসিডেন্ট জেলেনস্কি জানান, নববর্ষের আগে অন্ধকারে নিমজ্জিত ইউক্রেন। রুশ বাহিনীর ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলায় দেশটির অধিকাংশ বিদ্যুৎ কেন্দ্র বিকল হয়ে গেছে। এতে রাজধানী কিয়েভসহ দেশটির অধিকাংশ এলাকা ব্ল্যাকআউটের কবলে পড়েছে।

খবরে বলা হয়, গতকাল যুদ্ধের ৩১০তম দিনেও কিয়েভসহ ইউক্রেনের বিভিন্ন শহরে হয়েছে রুশ ক্ষেপণাস্ত্রের ধারাবাহিক হামলা। ইউক্রেন সেনার এক সূত্র জানিয়েছেন, বুধবার রাত থেকে শত শত ক্রুজ ক্ষেপণাস্ত্র ছুড়েছে রুশ বাহিনী। প্রবল শীত আর তুষারপাতের মধ্যে ঝাঁকে ঝাঁকে রুশ ক্ষেপণাস্ত্রের হামলায় বিপর্যস্ত হয়ে পড়েছে কিয়েভসহ বিভিন্ন শহরের বিদ্যুৎ সরবরাহব্যবস্থা। কিয়েভ ও এর পাশের অঞ্চলের ছাড়াও লভিভ, ওডেসা, খেরসন, ভিনিটসিয়া ও ট্রান্সকারপাথিয়ায় জীবন কঠিন হয়ে পড়েছে। তাপমাত্রা হিমাঙ্কের নিচে নেমে গেছে। ইউক্রেনের প্রেসিডেন্সিয়াল উপদেষ্টা মিখাইলো পোডোলিয়াক গণমাধ্যমকে জানিয়েছেন, জনসাধারণ ও বেসামরিক অবকাঠামো লক্ষ করে গতকাল ১২০টির বেশি ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। কিয়েভের মেয়র ভিটালি ক্লিচকো জানিয়েছেন, শহরটিতে হামলায় ১৪ বছর বয়সী এক কিশোরীসহ কমপক্ষে তিনজনকে হাসপাতালে নেওয়া হয়েছে। এ ছাড়া খারকিভ, ওডেসা, লভিভ ও ঝিটোমির শহর থেকেও বিস্ফোরণের শব্দ শোনা গেছে। ইউক্রেনের বিমান বাহিনী জানিয়েছে, রাশিয়া আকাশ ও সমুদ্র থেকে দেশজুড়ে ক্রুজ ক্ষেপণাস্ত্র হামলার পাশাপাশি কামিকাজে ড্রোন হামলা চালাচ্ছে। তারা দাবি করেছে, তারা রাশিয়ার ১৬টি ক্ষেপণাস্ত্র আকাশেই ধ্বংস করতে সক্ষম হয়েছেন।

সর্বশেষ খবর