বুধবার, ১ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

আলোচনায় উকিল সাত্তার

ছয় আসনে উপনির্বাচন আজ, ব্রাহ্মণবাড়িয়ায় প্রার্থী আসিফ আত্মগোপনে : ইসি

নিজস্ব প্রতিবেদক

আলোচনায় উকিল সাত্তার

বগুড়ায় গতকাল উপনির্বাচনে ইভিএম সরবরাহ করা হয় -বাংলাদেশ প্রতিদিন

বিএনপির সংসদ সদস্যদের পদত্যাগের কারণে শূন্য হওয়া জাতীয় সংসদের ছয়টি আসনের উপনির্বাচনের ভোট গ্রহণ হবে আজ। সকাল সাড়ে ৮টা থেকে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত টানা ভোট গ্রহণ চলবে। আজ ঠাকুরগাঁও-৩, বগুড়া-৪, বগুড়া-৬, ব্রাহ্মণবাড়িয়া-২, চাঁপাইনবাবগঞ্জ-২ ও ৩ আসনে উপনির্বাচনের ভোট গ্রহণ হবে ইভিএমে। তবে এই ছয় আসনের নির্বাচনে থাকছে না সিসি ক্যামেরা।   নির্বাচন সুষ্ঠু-শান্তিপূর্ণ করতে সব ধরনের ব্যবস্থা নিয়েছে নির্বাচন কমিশন।  কেন্দ্রে কেন্দ্রে পৌঁছে গেছে নির্বাচনী মালামাল।  ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের উপনির্বাচনের স্বতন্ত্র প্রার্থী আবু আসিফ আহমেদের নিখোঁজের ঘটনা প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, পারিপার্শ্বিক যে কথাগুলো আসছে, যেগুলো ভাইরাল হয়েছে তাতে মনে হচ্ছে আত্মগোপনে আছে। তবে সরকারি কোনো বাহিনী এ কাজটা করেনি বলে জানান নির্বাচন কমিশনার আনিছুর রহমান। প্রার্থী খুঁজে না পাওয়ায় ভোটের মাঠে নতুন মেরুকরণ হবে না বলে মনে করেন এই কমিশনার।

আলোচনায় উকিল আবদুস সাত্তার  : ঠাকুরগাঁও, বগুড়া, চাঁপাইনবাবগঞ্জের পাশাপাশি আজ ব্রাহ্মণবাড়িয়া-২ আসনেও উপনির্বাচন হবে। ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের নির্বাচনে বিএনপির সাবেক নেতাকে সমর্থন দিয়েছে আওয়ামী লীগ। এ আসনের একজন স্বতন্ত্র প্রার্থীকে খুঁজে পাচ্ছে না পরিবার। ইসি বলছে- তিনি আত্মগোপনে আছেন। নানা নাটকীয়তায় ঘেরা এ আসনের উপনির্বাচন নিয়ে কৌতূহলের যেন শেষ নেই। সবকিছু ছাপিয়ে এখন আলোচনায় এ আসনের স্বতন্ত্র প্রার্থী বিএনপির বহিষ্কৃত নেতা উকিল আবদুস সাত্তার ভূঞা। গত ১১ ডিসেম্বর দলীয় সিদ্ধান্তে জাতীয় সংসদ থেকে পদত্যাগ করেন তিনি। এর কিছুদিন পরই সাত্তার দল থেকেও পদত্যাগ করে আবারো এ আসনেই উপনির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হন।

ঠাকুরগাঁও- আসন : ঠাকুরগাঁও-৩ আসনে উপনির্বাচন আজ। গতকাল দুপুর  থেকেই কেন্দ্রগুলোতে নির্বাচনী সরঞ্জাম পাঠিয়েছে নির্বাচন কমিশন। সকাল সাড়ে ৮টায় ভোট শুরু হয়ে চলবে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত। ইভিএমে এ ভোট গ্রহণ করা হবে। এ নির্বাচনে ছয়জন প্রার্থী করছে লড়াই। এ আসনের প্রার্থীরা হলেন- ১৪ দলীয় জোটের মনোনীত প্রার্থী ওয়ার্কার্স পার্টির ইয়াসিন আলী (হাতুড়ি), বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট (বিএনএফ)-এর সিরাজুল ইসলাম (টেলিভিশন), জাতীয় পার্টির হাফিজ উদ্দীন আহমেদ (লাঙ্গল), জাকের পার্টির এমদাদুল হক (গোলাপফুল), ন্যাশনাল পিপলস্ পার্টির (এনপিপি) শাফি আল আসাদ (আম) ও স্বতন্ত্র প্রার্থী অধ্যক্ষ গোপাল চন্দ্র রায় (একতারা)।

বগুড়ার দুটি আসন : কড়া নিরাপত্তার মধ্য দিয়ে বগুড়া-৪ (কাহালু-নন্দীগ্রাম) ও বগুড়া-৬ (সদর) আসনের উপনির্বাচনের ভোট গ্রহণ হবে আজ। বগুড়া-৪ (কাহালু-নন্দীগ্রাম) আসনে মোট ভোটার ৩ লাখ ২৮ হাজার ৪৬৯। ভোট কেন্দ্রের সংখ্যা ১১২টি। আর ভোট কক্ষের সংখ্যা ৭৭৭টি। এর মধ্যে অস্থায়ী কক্ষ থাকবে ৪২টি। এ আসনের প্রার্থীরা হলেন- ১৪ দলীয় জোট মনোনীত প্রার্থী জাসদের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক একেএম রেজাউল করিম তানসেন (মশাল), জাতীয় পার্টির মনোনীত প্রার্থী শাহীন মোস্তফা কামাল ফারুক (লাঙ্গল), জাকের পার্টির প্রার্থী আলহাজ আবদুর রশিদ সরদার (গোলাপ ফুল), বাংলাদেশ কংগ্রেস পার্টির তাজ উদ্দিন মণ্ডল (ডাব), স্বতন্ত্র প্রার্থী আশরাফুল হোসেন আলম ওরফে হিরো আলম (একতারা), মুশফিকুর রহমান কাজল (ট্রাক), কামরুল হাসান সিদ্দিকী জুয়েল (কুড়াল), অ্যাডভোকেট ইলিয়াস আলী মণ্ডল (কলার ছড়ি) ও গোলাম মোস্তফা (দালান) প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ ছাড়া বগুড়া-৬ (সদর) আসনের প্রার্থীরা হলেন- আওয়ামী লীগের প্রার্থী রাগেবুল আহসান রিপু (নৌকা), জাতীয় পার্টির নুরুল ইসলাম ওমর (লাঙ্গল), জাকের পার্টির মোহাম্মদ ফয়সাল বিন শফিক (গোলাপ ফুল), গণফ্রন্টের আফজাল হোসেন (মাছ), জাতীয় সমাজতান্ত্রিক দলের এমদাদুল হক এমদাদ (মশাল), বাংলাদেশ খেলাফত আন্দোলনের নজরুল ইসলাম (বট গাছ), আশরাফুল হোসেন আলম ওরফে হিরো আলম (একতারা), আবদুল মান্নান আকন্দ (ট্রাক), সরকার বাদল (কুড়াল), মুক্তিযোদ্ধা মাছুদার রহমান হেলাল (আপেল), রাকিব হাসান (কুমির)।

চাঁপাইনবাবগঞ্জ : চাঁপাইনবাবগঞ্জ-২ ও ৩ আসনের উপনির্বাচনে ভোট গ্রহণ করা হবে আজ। সব কেন্দ্রে নির্বাচন সামগ্রী পৌঁছে গেছে। এ দিকে দুটি আসনে নয়জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের ছয় প্রার্থী হলেন- আওয়ামী লীগের জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি সাবেক সংসদ সদস্য মুহাম্মদ জিয়াউর রহমান (নৌকা), আওয়ামী লীগ বিদ্রোহী স্বতন্ত্র প্রার্থী মো. খুরশিদ আলম বাচ্চু (মাথাল) ও রাজশাহী জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মোহাম্মদ আলী সরকার (আপেল), জাতীয় পার্টির মোহাম্মদ আবদুর রাজ্জাক (লাঙ্গল), বিএনএফের মো. নবিউল ইসলাম (টেলিভিশন) এবং জাকের পার্টির মো. গোলাম মোস্তফা (গোলাপ ফুল)।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর