শিরোনাম
শুক্রবার, ১০ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

অপরাজিত চ্যাম্পিয়ন বাংলাদেশের মেয়েরা

ক্রীড়া প্রতিবেদক

অপরাজিত চ্যাম্পিয়ন বাংলাদেশের মেয়েরা

ফুটবলে আবারও মেয়েদের হাত ধরে এলো সফলতা। গতকাল কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহি মোস্তফা কামাল স্টেডিয়ামে সাফ অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপের ফাইনালে নেপালকে ৩-০ গোলে উড়িয়ে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ। গত বছর জাতীয় দল সাফ চ্যাম্পিয়ন জয় করে পুরো দেশকে উৎসবে মাতিয়েছিল। এবার তাদেরই অনুজরা এনে দিল আরও একটি শিরোপা। গতকাল মেয়েদের সাফ চ্যাম্পিয়নশিপ জয় করে বাংলাদেশের মেয়েরা কমলাপুরের মাঠে ভিক্টরি ল্যাপ সম্পন্ন করেই কোচ গোলাম রব্বানী ছোটনকে ঘিরে উৎসবে মেতে ওঠেন। কয়েক হাজার দর্শক মেয়েদের উৎসবে শামিল ছিল গ্যালারিতে। পুরো দেশে ছড়িয়ে পড়ে আনন্দের বন্যা। ২০২০ সালের ৯ ফেব্রুয়ারি ছিল বাংলাদেশের ক্রীড়াঙ্গনের জন্য দারুণ এক দিন। সেদিন আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয় করেছিল বাংলাদেশের যুবারা। তিন বছর পর একই দিনে এলো আরও একটি সাফল্য। ফাইনালে বেশ লড়াই হয়েছে গতকাল। দুই পক্ষেই চলছিল আক্রমণ-প্রতি আক্রমণ। ম্যাচের ৪২ মিনিটে কাক্সিক্ষত গোলের দেখা পায় বাংলাদেশ। আকলিমা খাতুন নেপালের ডি-বক্সে বল পাঠান। তবে প্রতিপক্ষের ডিফেন্ডাররা বল ক্লিয়ার করতে ব্যর্থ হলে ডি-বক্সের ডান কোণ থেকে সেকেন্ড পোস্টে গোল করেন শাহেদা আক্তার রিপা। প্রথমার্ধের যোগ করা সময়ে ব্যবধান দ্বিগুণ করে বাংলাদেশ। লং পাসে প্রতিপক্ষের অর্ধে বল পেয়ে বেশ খানিকটা পথ ড্রিবলিং করে নিখুঁত শটে গোল করেন অধিনায়ক শামসুন্নাহার। প্রথমার্ধে আরও বেশ কয়েকটি গোল হতে পারত। রিপা, আকলিমাদের কয়েকটি দারুণ শট ফিরিয়ে দেন নেপালের গোলরক্ষক কবিতা।

দ্বিতীয়ার্ধে আক্রমণাত্মক ফুটবল খেলতে শুরু করে নেপাল। তবে বাংলাদেশের ডিফেন্সে এসে তাদের আক্রমণগুলো আটকে যাচ্ছিল। রূপনা চাকমার দারুণ কিছু সেভ বাংলাদেশকে ম্যাচে এগিয়ে রাখে। রিপা, শামসুন্নাহার, আকলিমারা দ্বিতীয়ার্ধেও দারুণ কিছু সুযোগ পান। ম্যাচের ৮৭ মিনিটে তৃতীয় গোলের দেখা পায় বাংলাদেশ। ডি-বক্সের ডান কোণের বাইরে থেকে ফ্রি-কিক নেন রিপা। নেপালের গোলরক্ষক ফ্লাইট মিস করলে ছোট ডি-বক্সের ভিতর থেকে বাঁ পায়ের আলতো টোকায় গোল করেন বদলি হিসেবে খেলতে নামা উন্নতি খাতুন। ৩-০ গোলের জয় নিয়েই মাঠ ছাড়েন কোচ গোলাম রব্বানী ছোটনের শিষ্যরা। টুর্নামেন্টে সর্বোচ্চ গোলদাতা ও সেরা ফুটবলারের পুরস্কার জয় করেন বাংলাদেশের অধিনায়ক শামসুন্নাহার। সেরা গোলরক্ষকের পুরস্কার পান রূপনা চাকমা।

ফেয়ার প্লে ট্রফি পেয়েছে ভুটান। সাফ অনূর্ধ্ব-২০ নারী চ্যাম্পিয়নশিপে এবার চার দল অংশ নেয়। রাউন্ড রবিন পদ্ধতির এ টুর্নামেন্টে প্রথম ম্যাচে নেপালকে ৩-১ গোলে হারায় বাংলাদেশ। পরের ম্যাচে ভারতের সঙ্গে গোলশূন্য ড্র করে তারা। এরপর ভুটানকে ৫-০ গোলে হারিয়ে ফাইনাল নিশ্চিত করেন শামসুন্নাহাররা। ফুটবলে মেয়েদের হাত ধরেই নিয়মিত আসছে সফলতা। গত বছর মেয়েদের মূল সাফ চ্যাম্পিয়নশিপ জয় করেছে বাংলাদেশ। সাবিনা খাতুনদের অর্জনে উৎসব করেছিল পুরো দেশ। এরও আগে এএফসি অনূর্ধ্ব-১৪ গার্লস রিজিওনাল চ্যাম্পিয়নশিপে ২০১৫ ও ২০১৬ সালে চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ। ২০১৭ সালে জয় করে সাফ অনূর্ধ্ব-১৫ নারী চ্যাম্পিয়নশিপ। হংকংয়ে ২০১৫ সালে জয় করে জকি ক্লাব গার্লস ইন্টারন্যাশনাল ইয়ুথ ফুটবল টুর্নামেন্ট। ২০১৮ সালে সাফ অনূর্ধ্ব-১৮ নারী চ্যাম্পিয়নশিপ এবং ২০২১ সালে সাফ অনূর্ধ্ব-১৯ নারী চ্যাম্পিয়নশিপও জয় করেন বাংলাদেশের মেয়েরা। ফুটবলে মেয়েদের হাত ধরে আবারও সফলতা এলো।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর