শুক্রবার, ১০ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা
হাই কোর্টের প্রশ্ন

দেশে আয় করা অর্থে বিদেশে সম্পদ কেনা যাবে কি না

নিজস্ব প্রতিবেদক

প্রচলিত আইন ও সংবিধান অনুসারে দ্বৈত নাগরিকত্ব আছে এমন ব্যক্তি বাংলাদেশ থেকে আয় করা অর্থে বিদেশে সম্পদ কিনতে পারবেন কি না, এমন প্রশ্ন তুলেছেন হাই কোর্ট। গতকাল বাংলাদেশ প্রতিদিনে ‘বিদেশে সম্পদ কেনার উৎসব’ শিরোনামে প্রকাশিত প্রতিবেদন আমলে নিয়ে বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ প্রশ্ন তোলেন। এ বিষয়ে আদেশের জন্য আগামী সোমবার দিন ঠিক করেছেন আদালত।

এর আগে সকালে প্রতিবেদনটি আদালতের নজরে আনেন সংশ্লিষ্ট আদালতের ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক। এ সময় আদালত বলেন, যারা দ্বৈত নাগরিক তাদের দেশপ্রেম দুই ভাগে বিভক্ত। তারা টাকা নিয়ে ও দেশে চলে যাচ্ছেন। কাজেই এসব ক্ষেত্রে সংবিধানের ব্যাখ্যাও জানা প্রয়োজন। পরে এ বিষয়ে সংবিধানের ব্যাখ্যা রাষ্ট্রপক্ষকে জানাতে বলে আদেশের জন্য সোমবার দিন ঠিক করে দেন হাই কোর্ট। এ সময় দুর্নীতি দমন কমিশনের আইনজীবী খুরশীদ আলম খান ও জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদও আদালতে উপস্থিত ছিলেন। এ সময় দ্বৈত নাগরিকদের গুরুত্বপূর্ণ দায়িত্ব দেওয়া যায় কি না, জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদের মতামত চান আদালত। বাংলাদেশ প্রতিদিনের প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বের ধনীদের দ্বিতীয় ঘর হয়ে উঠছে সংযুক্ত আরব আমিরাতের দুবাই। এর মধ্যেই দুবাইয়ে বাড়ি কেনায় বিপুল বিনিয়োগ করেছেন বাংলাদেশিরা। করোনা মহামারির একটি নির্দিষ্ট সময়ে যারা জমি-বাড়ি কিনছেন, তাদের মধ্যে বাংলাদেশিরা সবার আগে। দুবাইয়ের সরকারি নথিপত্র ও গণমাধ্যমের প্রতিবেদন অনুসারে, (২০২০ সালের জানুয়ারি থেকে ২০২১ সালের জুন পর্যন্ত) বাংলাদেশিরা দুবাইয়ে ১২ কোটি ২৩ লাখ দিরহাম বা ৩৪৬ কোটি টাকা বিনিয়োগ করে বাড়ি-ফ্ল্যাট কিনেছেন।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, লন্ডনভিত্তিক অভিবাসনসংক্রান্ত সেবা অ্যাস্টনসের তথ্যানুসারে, (২০২০ সালের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত) নয় মাসে প্রাইম সেন্ট্রাল লন্ডনের বিভিন্ন এলাকার বিদেশি প্রপার্টি ক্রেতাদের তালিকায় বাংলাদেশিরা আছেন শীর্ষ দশে। কানাডায় সর্বশেষ জনশুমারির তথ্যানুসারে, এই মুহূর্তে কানাডায় স্থায়ীভাবে বসবাসকারী বাংলাদেশি অভিবাসী রয়েছেন ৭০ হাজার ৯০ জন। এর মধ্যে এক-তৃতীয়াংশের বেশি গেছেন ২০১১ থেকে ২০২১ সালের মধ্যে। কানাডা সরকার প্রকাশিত তথ্যানুযায়ী, ২০১১ থেকে ২০২১ এক দশকে সে দেশে গেছেন ২৫ হাজার ৩৬০ জন বাংলাদেশি।

সর্বশেষ খবর