শনিবার, ১৮ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

কেউ দায় এড়াতে পারেন না

অধ্যাপক এস এম এ ফায়েজ

নিজস্ব প্রতিবেদক

কেউ দায় এড়াতে পারেন না

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক এস এম এ ফায়েজ বলেছেন, র‌্যাগিংয়ের ঘটনায় বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট, হাউস টিউটর, উপাচার্য সবাইকেই দায়িত্ব নিতে হবে। কেউ দায় এড়াতে পারেন না। এসব ঘটনা খুব শক্তভাবে দেখতে হবে কর্তৃপক্ষকে। গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন তিনি।

এ শিক্ষাবিদ বলেন, বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী হলেন উপাচার্য। তিনি চাইলে যে কোনো পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে প্রভোস্ট, হল টিউটরদের বাধ্য করতে পারেন। এক সময় বিশ্ববিদ্যালয়গুলোতে ‘র‌্যাগ ডে’র প্রচলন ছিল। সেগুলো এখন নাম বদলে বিশ্ববিদ্যালয় ডে হিসেবে পালন করা হচ্ছে। কারণ ‘র‌্যাগ ডে’র নামে আগে ছাত্রছাত্রীদের রং ছিটানো, কোনো কোনো ক্ষেত্রে বিব্রত করা হতো। কিন্তু বিশ্ববিদ্যালয় ডে ছাত্র-শিক্ষক কর্মকর্তা-কর্মচারী সবাই মিলে পালন করে আসছেন, সেক্ষেত্রে কোনো সমস্যা হচ্ছে না। আসলে বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে র‌্যাগের নামে যা হয় তা খুব বিব্রতকর। সাম্প্রতিক এটি খুবই খারাপ আকার ধারণ করেছে, এ অবস্থা থেকে বের হয়ে আসতে হবে।

অধ্যাপক এস এম এ ফায়েজ বলেন, ‘যারা অতিমাত্রায় এসব কর্মকাণ্ডে জড়িয়ে পড়ছে তাদের অবশ্যই আইনের আওতায় আনতে হবে। বিশ্ববিদ্যালয়ের তরুণ-তরুণীরা যখন ক্ষমতার স্বাদ পায় তখন তারা ভুলে যায় কতটুকু তার সীমা আর সীমাবদ্ধতা। বিব্রতকর কর্মকাণ্ডের মধ্য দিয়ে সীমা অতিক্রমের মাধ্যমেই যেন তারা নিজেদের ক্ষমতার স্বাদটি খুঁজে পায়। এসব অপ্রীতিকর ঘটনা বন্ধে ছাত্র সংগঠনকেও বড় ভূমিকা রাখতে হবে।’

 

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর