বুধবার, ১৫ মার্চ, ২০২৩ ০০:০০ টা

তিন ক্যাম্পাসে সংঘর্ষ

প্রতিদিন ডেস্ক

তিন ক্যাম্পাসে সংঘর্ষ

দেশে তিনটি বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে গতকাল সংঘর্ষ, হামলা, ক্লাস বর্জনের ঘটনা ঘটেছে। এর মধ্যে সাভারে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে এলাকাবাসীর সংঘর্ষে অন্তত ৪০ জন আহত হয়েছেন। কুষ্টিয়ায় ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) দুই ছাত্রকে স্থানীয় বখাটেরা মারধর করেছে। ওই হামলার প্রতিবাদে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক-সংলগ্ন কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ করেন শিক্ষার্থীরা। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীদের ওপর স্থানীয় সন্ত্রাসী এবং পুলিশের হামলার প্রতিবাদে ক্লাস বর্জন ও খালি পায়ে অবস্থান কর্মসূচি পালন করেছেন শিক্ষক-শিক্ষার্থীরা। আমাদের প্রতিনিধিরা এসব তথ্য পাঠিয়েছেন।

সাভার : সাভারের আশুলিয়ায় বেসরকারি ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থীদের সঙ্গে এলাকাবাসীর ব্যাপক সংঘর্ষে অন্তত ৪০ জন আহত হয়েছেন। আশুলিয়া ইউনিয়নের গৌরিপুর ও কুমকুমারী এলাকায় সোমবার রাত ৯টার দিকে এ ঘটনা ঘটে। এ সময় ২ শতাধিক দোকানপাট ভাঙচুর ও লুটপাট চালানোর অভিযোগ পাওয়া গেছে। আশুলিয়ার ইউপি সদস্য হোসেন আলী বলেন, রাস্তায় একটি লেগুনার সঙ্গে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির এক শিক্ষার্থীর মোটরসাইকেলের ধাক্কা লাগার জেরে এ ঘটনা ঘটে। এ নিয়ে লেগুনার লোকজন ও স্থানীয়দের সঙ্গে ওই শিক্ষার্থীর কথা কাটাকাটি হয়। পরে কয়েক শ শিক্ষার্থী দেশি অস্ত্রশস্ত্রে সজ্জিত হয়ে গৌরিপুর ও কুমকুমারী এলাকায় ২ শতাধিক দোকানপাটে হামলা, ভাঙচুর ও লুটপাট চালায়। তারা বাড়িঘরেও হামলা চালায়। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থী সাজ্জাত হোসেন বলেন, স্থানীয়রা লেগুনাশ্রমিকদের পক্ষ নিয়ে আমাদের মারধর করে। পরে আমাদের আরও সাত-আট জন শিক্ষার্থী সেখানে ঘটনার বিস্তারিত জানতে গেলে তাদেরও লাঠি, লোহার জিআই পাইপ দিয়ে মারধর করা হয়। আহত শিক্ষার্থীদের সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। সাভার মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দীপক চন্দ্র সাহা বলেন, অভিযোগ পেলে তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে। কুমকুমারী ও চারাবাগ মোড়ে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রক্টর অধ্যাপক শেখ মো. আল্লাইয়ল বলেন, জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

ইবি : ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) হলে বিবস্ত্র করে ছাত্রী নির্যাতনের রেশ না কাটতেই স্থানীয় বখাটেরা বিশ্ববিদ্যালয়ের দুই ছাত্রকে মারধরের ঘটনায় আবারও উত্তপ্ত হয়ে উঠেছে ক্যাম্পাস। ইসলামী বিশ্ববিদ্যালয়ের দুই ছাত্র সোমবার বিকালে ক্যাম্পাসের পাশের শেখপাড়া বাজারে মোটরসাইকেলে তেল নিতে গেলে স্থানীয়দের হামলার শিকার হন। হামলার শিকার দুই ছাত্র হলেন ম্যানেজমেন্ট বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের মোহাম্মাদ হাসান জিসাদ ও ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের সুপ্ত হাসান। তাদের কুষ্টিয়া সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। হামলার প্রতিবাদে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক-সংলগ্ন কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ করেন শিক্ষার্থীরা। সন্ধ্যা ৬টা থেকে রাত পৌনে ১০টা পর্যন্ত সড়ক অবরোধ করে রাখেন তারা। এতে কুষ্টিয়া-ঝিনাইদহ সড়কে ৬ কিলোমিটার যানজটের সৃষ্ট হয়। ভোগান্তিতে পড়েন যাত্রীরা। রাত ১০টার দিকে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও পুলিশ অভিযুক্তদের গ্রেফতারের আশ্বাস দিলে শিক্ষার্থীরা আন্দোলন স্থগিত করেন। এ ঘটনায় ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ এম আলী হাসান বাদী হয়ে আকাশ ও আলিম নামে দুজনের নাম উল্লেখ করে ২০-২৫ জনের বিরুদ্ধে মামলা করেছেন। ক্যাম্পাসে বহিরাগত প্রবেশ নিষিদ্ধ করেছে কর্তৃপক্ষ। শৈলকুপা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আমিনুল ইসলাম বলেন, জাহাঙ্গীর হোসেন ঝন্টু নামে সন্দেহভাজন একজনকে আটক করা হয়েছে। বাকিদের আটকের চেষ্টা চলছে।

রাবি : রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) শিক্ষার্থীদের ওপর স্থানীয় সন্ত্রাসী-পুলিশের হামলার প্রতিবাদে ক্লাস বর্জন ও খালি পায়ে অবস্থান কর্মসূচি পালন করেছেন শিক্ষক-শিক্ষার্থীরা। গতকাল বিশ্ববিদ্যালয়ের জোহা চত্বরে নীরব প্রতিবাদ জানান অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. ফরিদ উদ্দীন খান। এতে সংহতি জানান বিভাগের শিক্ষার্থীরা। হামলার নিন্দা জানিয়ে ড. খান বলেন, অনেক শিক্ষার্থী এখনো হাসপাতালে। হলরুমের বিছানায় কাতরাচ্ছেন শতাধিক শিক্ষার্থী। এ অবস্থায় কীভাবে ক্লাসে যাব! এর আগেও অনেকবার স্থানীয়দের হামলার শিকার হয়েছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম বলেন, তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে। ১১ মার্চ সন্ধ্যায় তুচ্ছ ঘটনা কেন্দ্র করে স্থানীয় ও বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের মধ্যে সংঘর্ষ বাধে। দফায় দফায় সংঘর্ষে ২ শতাধিক শিক্ষার্থী আহত হন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর