বৃহস্পতিবার, ১৬ মার্চ, ২০২৩ ০০:০০ টা

হজ প্যাকেজ সহনীয় পর্যায়ে আনা উচিত : হাই কোর্ট

নিজস্ব প্রতিবেদক

দেশের বেশির ভাগ মানুষ মধ্যবিত্ত। তাদের অনেকের ইচ্ছা থাকলেও হজ করার সামর্থ্য থাকে না। ঘোষিত হজ প্যাকেজ বেশির ভাগ মধ্যবিত্তের সামর্থ্যরে বাইরে। এ সংক্রান্ত রিট শুনানিতে গতকাল রাষ্ট্র্রপক্ষকে উদ্দেশ করে এসব কথা বলেন বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ। শুনানির পর ঘোষিত হজ প্যাকেজ সহনীয় পর্যায়ে আনতে সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলতে রাষ্ট্রপক্ষকে মৌখিকভাবে নির্দেশ দেন হাই কোর্ট। আদালত বলেছেন, মধ্যবিত্তের ইচ্ছা-আকাক্সক্ষা, সামর্থ্যরে কথা বিবেচনা করে যতটুকু সম্ভব হজ প্যাকেজ সহনীয় পর্যায়ে আনার বিষয়টি সরকারের চিন্তা করা উচিত।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী গাজী মো. মহসীন, রিটকারী আইনজীবী আশরাফ-উজ-জামান।

তাদের সঙ্গে ছিলেন আইনজীবী আজিমুদ্দিন পাটোয়ারী, ইয়াসিন আলফাজ, মো. সাইদুর রহমান ও শফিকুল ইসলাম। রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন, ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ বি এম আবদুল্লাহ আল মাহমুদ বাশার।

পরে আইনজীবী আজিমুদ্দিন পাটোয়ারী বলেন, রিটের শুনানি এক সপ্তাহ মুলতবি রেখে আদালত অ্যাটর্নি জেনারেলকে বলেছেন, সরকারের পক্ষে যতটুকু সম্ভব ঘোষিত হজ প্যাকেজের খরচ বা মূল্য কমাতে। এর জন্য সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে অ্যাটর্নি জেনারেলকে কথা বলতে বলেছেন।

অযৌক্তিক, অতিরিক্ত খরচ কমিয়ে সরকার ঘোষিত হজ প্যাকেজ পুনর্নির্ধারণ করতে গত ৬ মার্চ বাংলাদেশ, সৌদি আরব সরকারসহ বিভিন্ন দেশের প্রেসিডেন্ট ও সরকারপ্রধানকে আইনি নোটিস পাঠান সুপ্রিম কোর্টের আইনজীবী আশরাফ-উজ-জামান। কিন্তু এ বিষয়ে দৃশ্যমান পদক্ষেপ দেখতে না পেয়ে গত ১২ মার্চ তিনি হাই কোর্টে রিট করেন। রিটে ঘোষিত হজ প্যাকেজের বৈধতা এবং হজযাত্রায় আন্তর্জাতিক সব এয়ারলাইনস না রাখার সিদ্ধান্তের বৈধতা প্রশ্নে রুল চাওয়ার পাশাপাশি ঘোষিত হজ প্যাকেজের মূল্য পুনর্নির্ধারণের নির্দেশনা চাওয়া হয়।

রিটে বিবাদী করা হয় ধর্ম মন্ত্রণালয়ের সচিব, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক, হজ এজেন্সি অ্যাসোসিয়েশনের বাংলাদেশ-হাব ও বাংলাদেশে নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূতকে। গত মঙ্গলবার ওই রিটের আংশিক শুনানি হয়। শুনানিতে হজ প্যাকেজের মূল্য কীসের ভিত্তিতে নির্ধারণ করা হয়েছে, সে বিষয়ে প্রশ্ন তোলেন আদালত। তখন সহকারী অ্যাটর্নি জেনারেল মোহাম্মদ আওলাদ হোসেন আদালতের কাছে সময় চাইলে আদালত শুনানি মুলতবি করেন।

সর্বশেষ খবর