সোমবার, ২৭ মার্চ, ২০২৩ ০০:০০ টা

দালাল সিন্ডিকেটে জিম্মি হাসপাতাল

জয়শ্রী ভাদুড়ী

দালাল সিন্ডিকেটে জিম্মি হাসপাতাল

রাজধানীর হলি ফ্যামিলি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান মেহেরপুরের আইয়ুব আলী (৬৫)। বাড়ি নিয়ে যেতে লাশবাহী গাড়ির খোঁজে হাসপাতালের বটতলায় ঘোরাঘুরি করছিলেন তার ছেলে সাইফুল ইসলাম। তিনি বলেন, ‘লাশবাহী গাড়ি ভাড়া নিতে এসেছিলাম। এখানে সব চালক একই রকম ভাড়া চাইছেন। দরদাম করার সুযোগ নেই। সবকিছু নিয়ন্ত্রণ করে দালাল সিন্ডিকেট। ভাড়া থেকে ১ হাজার টাকা দালাল পাবে। বাইরের কোনো অ্যাম্বুলেন্স এখানে আসতে দেয় না। বাবার লাশ নিয়ে বাড়ি যেতে চাইলে তাদের কাছেই আসতে হবে।’

খোঁজ নিয়ে জানা যায়, রাজধানীর সরকারি-বেসরকারি হাসপাতাল ঘিরে সক্রিয় এ দালাল সিন্ডিকেট। হাসপাতালের শয্যার ব্যবস্থা করা, সরকারি হাসপাতাল থেকে রোগী ভাগিয়ে বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়া, অ্যাম্বুলেন্স, লাশবাহী গাড়ি ভাড়া নিয়ে      সক্রিয় এ রকম একাধিক সিন্ডিকেট। হাসপাতাল ঘিরে শক্তিশালী বলয় গড়ে তুলেছে তারা। এদের কাছে জিম্মি রোগীরা। পদক্ষেপ নিয়েও এদের দৌরাত্ম্য কমাতে হিমশিম খায় হাসপাতাল কর্তৃপক্ষ। এদের বিরুদ্ধে মাঝে মাঝেই অভিযান চালায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। কিন্তু কয়েক দিন আড়ালে থেকে আবার প্রকাশ্যে আসে এদের প্রতাপ। এরা খুবই সংঘবদ্ধ।

জানা যায়, রাজধানীর ছয়টি স্পটে সক্রিয় এ অ্যাম্বুলেন্স সিন্ডিকেট। আগারগাঁও-শ্যামলী, বকশীবাজার মেডিকেলের মোড়, মিটফোর্ড, পান্থপথ, মালিবাগ-মৌচাক, উত্তরায় সক্রিয় এরা। রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালের বাইরে দেখা মিলবে সারিসারি অ্যাম্বুলেন্সের। হাসপাতাল কর্তৃপক্ষ তাদের বাইরে বের করে দিলেও আবার দুই দিন পরই ক্ষমতাবলে হাসপাতাল প্রাঙ্গণের ভিতরে ঘাঁটি করে অ্যাম্বুলেন্স চালকরা। গতকাল হাসপাতাল এলাকায় গিয়ে দেখা যায়, রোগীর স্বজনের সঙ্গে ভাড়া নিয়ে চলছে বচসা। চার-পাঁচ জন মিলে ঘিরে ধরেছেন একজনকে। প্রায় টানাটানি অবস্থা। এভাবে জায়গায় জায়গায় চলছে দরকষাকষি।

ব্রেন টিউমার নিয়ে শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে ভর্তি হয়েছিলেন সুনামগঞ্জের বাসিন্দা শরিফা বেগম। অপারেশন শেষে বেশ সুস্থ হয়ে উঠেছেন তিনি। হাসপাতাল থেকে ছাড়া পাওয়ায় তাকে বাড়ি নিয়ে যাওয়ার জন্য অ্যাম্বুলেন্স ভাড়া নিতে এসেছেন তার স্বামী ইয়াজউদ্দিন। তিনি বলেন, ‘রোগী ছাড়া পেলেও অ্যাম্বুলেন্স ভাড়া না পাওয়ায় যেতে পারছি না। এত বেশি ভাড়া চাইছে যে আমাদের সামর্থ্যরে বাইরে। পরে হাসপাতালের এক ওয়ার্ডবয়ের মাধ্যমে এখানে অ্যাম্বুলেন্স ভাড়া নিতে এসেছি। আগে ১২ হাজার চেয়েছিল, এখন ১১ হাজার বলছে।’

পাশে থাকা ভ্রাম্যমাণ দোকানি আল আমিন বলেন, রোগীর স্বজনদের সঙ্গে অ্যাম্বুলেন্স চালকদের বাগবিতন্ডার এ চিত্র প্রতিদিনের। দালাল ধরে এলে কিছুটা কমে ভাড়া পায়। এ সিন্ডিকেটের বাইরে কোনো অ্যাম্বুলেন্সকে দাঁড়াতে দেয় না। প্রায়ই হাতাহাতি ঘটে রোগীর স্বজন আর অ্যাম্বুলেন্স দালালদের মধ্যে।

রাজধানীর পঙ্গু হাসপাতালে রাতবিরাতে দুর্ঘটনায় আহত রোগীরা সেবা নিতে আসেন। হাসপাতালে প্রয়োজনীয় সেবা মিললেও দালালের উপদ্রবে বিরক্ত রোগীরা। ট্রলি, হুইলচেয়ারে রোগী নিতে গুনতে হয় পয়সা। হুইলচেয়ারের জন্য ২০০, ট্রলির জন্য চায় ৫০০ টাকা। হাসপাতালের ওয়ার্ডবয়রা এ সিন্ডিকেট চালায়। খুলনা থেকে দুর্ঘটনায় আহত এক রোগীকে নিয়ে এসেছেন শরিফুল ইসলাম। তিনি বলেন, ‘রোগীকে ভর্তি করা হয়েছে। ট্রলিতে নিয়ে যেতে হবে এজন্য ওয়ার্ডবয় ৫০০ টাকা চাইছে। টাকা না দিলে ট্রলিও দেবে না।’ হাসপাতালে রোগী ভর্তি করা, টেস্ট, এক্স-রে করানো, অন্য হাসপাতালে ভাগিয়ে নেওয়ার জন্য হাসপাতালের ভিতরে এবং বাইরে সক্রিয় দালাল চক্র। গত ৭ মার্চ শহীদ সোহরাওয়ার্দী হাসপাতাল, হৃদরোগ ইনস্টিটিউট ও পঙ্গু হাসপাতালে এক অভিযানে ৯ দালালকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড দিয়েছেন র‌্যাব-২-এর ভ্রাম্যমাণ আদালত। র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. ইকবাল হাসানের পরিচালনায় দালালবিরোধী বিশেষ অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। পরে তাদের স্বীকারোক্তির ভিত্তিতে দোষী সাব্যস্ত করে প্রত্যেককে বিভিন্ন মেয়াদে কারাদন্ড ও অর্থদন্ড দেওয়া হয়েছে। অভিযানের পর থেকে হাসপাতালের ভিতরে দৌরাত্ম্য কমলেও বাইরে সক্রিয় এ সিন্ডিকেট।

জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠানের (নিটোর) পরিচালক অধ্যাপক ডা. আবদুল গণি মোল্লা বলেন, ‘হাসপাতালে দালালের বিরুদ্ধে আমরা জিরো টলারেন্স অবস্থানে আছি। আমরা একজন কর্মকর্তাকে দায়িত্ব দিয়েছি দালাল যেন রোগীদের বিরক্ত করতে না পারে। ট্রলি কিংবা হুইলচেয়ারের জন্য হাসপাতালের কর্মচারীদের টাকা চাওয়ার এখতিয়ার নেই। রোগীর স্বজন কারও বিরুদ্ধে কোনো অভিযোগ আমাদের জানালে তাৎক্ষণিক শাস্তিমূলক ব্যবস্থা নিয়ে থাকি।’ শুধু সরকারি হাসপাতাল নয়, রাজধানীর শ্যামলী ও পান্থপথেও বেসরকারি হাসপাতাল ঘিরে সক্রিয় একাধিক সিন্ডিকেট । এ ছাড়া ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল ও সলিমুল্লাহ মেডিকেল কলেজ মিটফোর্ড হাসপাতালে দালাল এবং অ্যাম্বুলেন্স সিন্ডিকেটে জিম্মি রোগীরা।

সর্বশেষ খবর