বুধবার, ৫ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

মনিটর করেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

মনিটর করেন প্রধানমন্ত্রী

রাজধানীর বঙ্গবাজার মার্কেটে অগ্নিকান্ডের ঘটনায় গতকাল সার্বক্ষণিক খোঁজখবরের পাশাপাশি সমন্বয়ও করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সংশ্লিষ্টদের সবার সঙ্গে কথা বলে আগুন নিয়ন্ত্রণে আনতে এবং উদ্ধার তৎপরতায় দিকনির্দেশনা দেন তিনি। বারবার আগুন লাগার কারণ অনুসন্ধানের পাশাপাশি এর সমাধানে সংশ্লিষ্টদের নির্দেশনাও দেন তিনি। প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্র এ তথ্য জানা গেছে। সূত্রটি জানায়, গতকাল সকালে আগুন লাগার খবর পেয়েই দ্রুত তা নিয়ন্ত্রণে আনা, উদ্ধার তৎপরতা বাড়ানোর নির্দেশনা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফায়ার ব্রিগেডসহ সংশ্লিষ্ট অনেকের সঙ্গে একাধিকবার কথা বলেন এবং খোঁজখবর নেন প্রধানমন্ত্রী। একই সঙ্গে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের চিহ্নিত করার নির্দেশ দেন তিনি।

প্রধানমন্ত্রীর একান্ত সহকারী সচিব গাজী হাফিজুর রহমান লিকু বঙ্গবাজারে ছুটে আসেন। তিনি প্রধানমন্ত্রীর পক্ষে খোঁজখবর নেন এবং আপডেট তথ্য প্রধানমন্ত্রীকে জানান। এ ছাড়াও সরকারের ঊধ্বর্তন কর্মকর্তারা বঙ্গবাজারে ছুটে আসেন। গতকাল সকালে রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে আগুনে বড় ধরনের ক্ষয়ক্ষতির ঘটনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আবেগাক্রান্ত হন বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী মো. এনামুর রহমান বলেছেন, আগুনে হতাহতদের প্রত্যেককে ১৫ হাজার করে টাকা দেওয়া হবে। গতকাল রাজধানীর নগর ভবনের অনুষ্ঠিত এক বৈঠকে প্রতিমন্ত্রী বলেন, জেলা প্রশাসনকে আমরা আমাদের মন্ত্রণালয় থেকে নির্দেশনা দিয়েছি যে, হতাহতের জন্য ১৫ হাজার করে টাকা তারা এখনই প্রদান করবেন। ‘এপর্যন্ত জানতে পেরেছি প্রায় ৫ হাজার ক্ষুদ্র ব্যবসায়ী সম্পূর্ণভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন। প্রধানমন্ত্রী ক্ষতিগ্রস্ত দোকানদার চিহ্নিত করার নির্দেশনা দিয়েছেন’। এনামুর রহমান আরও বলেন, এই দুর্ঘটনার তদন্তের পর ক্ষতিগ্রস্তদের সহায়তার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। এদিকে গতকাল বঙ্গবাজারে আগুন লাগার পর ছাত্রলীগ, ঢাকা মহানগর আওয়ামী লীগ, যুবলীগসহ সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতা-কর্মীরা ছুটে আসেন। উদ্ধার কাজে সহযোগিতা করেন। ছাত্রলীগের সাধারণ সম্পাদক শেখ ওয়ালি আসিফ ইনান নিজ কাঁধে নিয়ে অক্ষত কাপড় অন্যত্র সরান।

সর্বশেষ খবর