মঙ্গলবার, ১১ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা
দুবাইয়ে গোল্ডেন ভিসা

৫৪৯ জনের বিরুদ্ধে অনুসন্ধান শুরু

নিজস্ব প্রতিবেদক

দুবাইয়ের গোল্ডেন ভিসা পাওয়া বাংলাদেশের ৫৪৯ জনের বিরুদ্ধে মানি লন্ডারিংয়ের অভিযোগে অনুসন্ধান শুরু করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ইতোমধ্যে সংস্থাটির পক্ষ থেকে তিন সদস্যের একটি অনুসন্ধান কমিটি গঠন করা হয়েছে।

দুদক সূত্র জানান, ৫৪৯ জন বাংলাদেশি মানি লন্ডারিংয়ের মাধ্যমে বিপুল পরিমাণ মূলধন সুইচ ব্যাংকসহ বিদেশের বিভিন্ন ব্যাংকে পাচার করেন। পরে সেটা দুবাইয়ে স্থানান্তর করে সংযুক্ত আরব আমিরাত কর্তৃপক্ষের গোল্ডেন ভিসা সুবিধায় ৯৭২টি প্রপার্টি কেনার অভিযোগ পাওয়া গেছে। এসব অভিযোগ অনুসন্ধানের জন্য দুদকের তিন উপপরিচালক রাম প্রসাদ মন্ডল, মো. আহসান উদ্দিন এবং মো. ইসমাইল হোসেনের সমন্বয়ে একটি অনুসন্ধান কমিটি গঠন করা হয়েছে। কমিশন থেকে কমিটিকে দেওয়া চিঠিতে বলা হয়, দুর্নীতি দমন কমিশন আইন-২০০৪, দুর্নীতি দমন কমিশন বিধিমালা-২০০৭, মানি লন্ডারিং প্রতিরোধ আইন-২০১২ এবং মানি লন্ডারিং প্রতিরোধ বিধিমালা-২০১৯-এর বিধান মোতাবেক অভিযোগটির

অনুসন্ধান কাজ সম্পন্ন করে নির্ধারিত সময়ের মধ্যে প্রতিবেদন দাখিলের জন্য নির্দেশ দেওয়া হলো। দুদক জানায়, অনুসন্ধানে প্রাপ্ত তথ্যপ্রমাণের ভিত্তিতে পরবর্তী আইনি পদক্ষেপ নেওয়া হবে। উল্লেখ্য, দুবাইয়ে নির্দিষ্ট অর্থের সম্পদ কেনা কিংবা সেখানকার ব্যাংকে অর্থ গচ্ছিত রাখার শর্তে ১০ বছরের জন্য নবায়নযোগ্য গোল্ডেন  ভিসা দিয়ে থাকে দেশটির সরকার।

 

সর্বশেষ খবর