শনিবার, ৬ মে, ২০২৩ ০০:০০ টা
বিশ্ব স্বাস্থ্য সংস্থার ঘোষণা

শেষ হলো করোনা মহামারি

২০২০ সালের ১১ জানুয়ারি থেকে এ পর্যন্ত আক্রান্ত ৬৮ কোটি ৭৭ লাখ, মৃত্যু ৬৮ লাখ ৭০ হাজার, প্রকৃত সংখ্যা দ্বিগুণ বা তিন গুণ ধারণা ডব্লিউএইচওর

প্রতিদিন ডেস্ক

শেষ হলো করোনা মহামারি

করোনা মহামারিকে কেন্দ্র করে বিশ্বব্যাপী যে স্বাস্থ্যবিষয়ক জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছিল তা তুলে নিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। প্রায় তিন বছর পর এই ঘোষণা দেওয়া হলো। মহামারি শেষ হওয়ার জন্য এটি একটি বড় পদক্ষেপ বলে উল্লেখ করেছে সংস্থাটি। সূত্র : বিবিসি।

গতকাল এক বিবৃতিতে এ ঘোষণা দিয়ে ডব্লিউএইচও বলেছে, এখন আর স্বাস্থ্য জরুরি অবস্থা দীর্ঘ করার প্রয়োজন  নেই। মহামারি করোনার প্রকোপ বিশ্বজুড়ে অনেকটাই কমে এসেছে। শঙ্কার মেঘ অনেকটাই কেটে গেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্মকর্তারা বলেছেন, করোনা সংক্রমণে মৃতের সংখ্যা উল্লেখযোগ্য হারে কমেছে। সংস্থাটির হিসেব মতে, করোনায় অন্তত ৭০ লাখ মানুষ মারা গেছেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানম গেব্রিসুস জানিয়েছেন, করোনায় প্রকৃত মৃতের সংখ্যা ২ কোটির কাছাকাছি, যা আনুষ্ঠানিক হিসাবের চেয়ে প্রায় তিন গুণ বেশি। তার মতে, করোনার কাল বা ভয়াবহতার সময় এখনো শেষ হয়ে যায়নি। তিনি আরও বলেন, ‘গত বৃহস্পতিবার জরুরি কমিটি ১৫তম বারের মতো বৈঠক করেছে। তারা আমাকে সুপারিশ করেছে- বৈশ্বিক স্বাস্থ্য জরুরি অবস্থার অবসান ঘটানোর ঘোষণা দিতে। আমি সেই পরামর্শটি গ্রহণ করেছি। তাই আমি অত্যন্ত আশা নিয়ে ঘোষণা করছি, কভিড-১৯ আর বৈশ্বিক স্বাস্থ্য জরুরি অবস্থা নয়।’ খবরে বলা হয়, জরুরি অবস্থা তুলে নেওয়া এই জায়গাগুলোতে অগ্রগতির একটি চিহ্ন। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, জরুরি অবস্থা আর না থাকলেও করোনা কিন্তু একেবারে নিশ্চিহ্ন হয়ে যাবে না। এটি থেকেই যাবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর