মঙ্গলবার, ৯ মে, ২০২৩ ০০:০০ টা

চেমসফোর্ডে তামিমদের আইরিশ মিশন শুরু

আসিফ ইকবাল

লন্ডন থেকে দেড় ঘণ্টার ড্রাইভে চেমসফোর্ড শহর। পূর্ব ইংল্যান্ডের কাউন্টি এসেক্সের অন্যতম পুরনো শহর চেমসফোর্ড। এখানে একটি ক্রিকেট মাঠ রয়েছে, যা এসেক্স ক্রিকেট ক্লাবের মাঠ হিসেবে পরিচিত। একটি আনুষ্ঠানিক নাম রয়েছে মাঠটির- ফোর্ড কাউন্টি গ্রাউন্ট। অবশ্য অনেক ক্রিকেটপ্রেমী ভালোবেসে গ্রাহাম গুচের মাঠ বলেন। কাউন্টি ক্রিকেটে এসেক্স এখানে নিয়মিত প্রথম শ্রেণির ক্রিকেট খেলে। এসেক্সের মাঠটি হিসেবে যতটা পরিচিত, তারচেয়ে পরিচিত ইংল্যান্ডের সাবেক অধিনায়ক গ্রাহাম গুচের জন্য। গুচ এসেক্সের ক্রিকেটার। প্রথম শ্রেণির ক্রিকেটে ৪০ হাজার রান করেছেন। যার অধিকাংশই এখানে। এ মাঠেই আজ বাংলাদেশ সময় বেলা ৩টায় প্রথম ওয়ানডে খেলবে বাংলাদেশ। প্রতিপক্ষ ইউরোপীয় দেশ আয়ারল্যান্ড। বিশ্বকাপ সুপার লিগের শেষ সিরিজটি খেলবে দুই দল। সিরিজের ম্যাচ ৩টি, যথাক্রমে- ৯, ১২ ও ১৪ মে। চেমসফার্ডে আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেট হচ্ছে প্রায় ২৪ বছর পর। সর্বশেষ ওয়ানডে হয়েছিল ১৯৯৯ সালে। অবশ্য ২০২০ সালের ২৪ মে বাংলাদেশ ও আয়ারল্যান্ডের একটি টি-২০ ম্যাচ হওয়ার কথা ছিল এখানে। কিন্তু বৃষ্টিতে একটি বলও হয়নি। আজ আয়ারল্যান্ডের বিপক্ষে খেলতে নামছে টাইগাররা কোনো ধরনের প্রস্তুতি ম্যাচ ছাড়া।

ম্যাচটিতে নামার আগে কোনো ধরনের প্রস্তুতি ম্যাচ খেলতে পারেননি তামিমরা। ৫ মে ক্যামব্রিজে আয়ারল্যান্ড ওলভসের বিপক্ষে একটি প্রস্তুতি ওয়ানডে খেলার কথা ছিল। কিন্তু বৃষ্টিতে হতেই পারেনি ম্যাচটি। চেমসফোর্ডের মাঠটিতে অনুশীলনও করতে পারেনি তামিম বাহিনী। প্রতিপক্ষ হিসেবে আয়ারল্যান্ড পরিচিত। আইরিশদের নিয়ে যতটা ভাবছে, তারচেয়েও কন্ডিশন নিয়ে চিন্তিত টাইগার ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল, ‘ইংল্যান্ডের আবহাওয়া সম্পর্কে ধারণা করা কঠিন। যেখানে আমাদের হাত নেই। সেটা নিয়ে আমাদের বাড়তি ভাবনার কিছু নেই।’ আইরিশদের বিপক্ষে একাদশ কীভাবে সাজাবেন তা নিয়ে ভাবছেন তামিম, ‘কন্ডিশনের ভাবনায় আমরা একাদশ সাজাব। সেখানে পেসারের সংখ্যা বাড়তি হতেই পারে। আবার একজন বাড়তি অলরাউন্ডার থাকতে পারে।’

বাংলাদেশের কাছে একেবারে অপরিচিত নয় চেমসফোর্ড। এ মাঠে ১৯৯৯ সালে ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশের অভিষেক হয়। ২৪ বছর আগে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডেটিতে ৬ উইকেটে হেরে যায় টাইগাররা। এ মাঠে ১৯৯৯ সালে জিম্বাবুয়ে-দক্ষিণ আফ্রিকা ম্যাচটি ছিল সর্বশেষ। এরপর আর কোনো ওয়ানডে হয়নি চেমসফোর্ডে। এখানে প্রথম ওয়ানডে হয়েছিল ১৯৮৩ সালের বিশ্বকাপে। বিশ্বকাপের ওই ম্যাচটিতে ভারত ১১৮ রানে হারিয়েছিল অস্ট্রেলিয়াকে। আন্তর্জাতিক ক্রিকেটে অপাঙক্তেয় স্টেডিয়ামটিতে ফের ফিরছে ক্রিকেট। ফিরছে আইসিসি সুপার লিগের ম্যাচ দিয়ে। এ ম্যাচে বাংলাদেশ নামছে পূর্ণ শক্তি নিয়ে। তামিম ইকবালের নেতৃত্বে মার্চে ঘরের মাঠে আয়ারল্যান্ডকে ৩ ম্যাচ সিরিজে ২-০তে হারিয়েছিল। সিরিজটি ছিল রেকর্ডময়। প্রথম ওয়ানডেতে তামিম বাহিনী জিতেছিল ১৮৪ রানে।

সর্বশেষ খবর