বুধবার, ১০ মে, ২০২৩ ০০:০০ টা

বাংলাদেশ-ভারত সম্পর্ক ছিন্ন করা যাবে না

কলকাতা প্রতিনিধি

বাংলাদেশ-ভারত সম্পর্ক ছিন্ন করা যাবে না

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছেন, ‘বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক অনেক গভীর। কেবল তা-ই নয়, আমাদের সংস্কৃতি, কলা, আমাদের ভাষা, আমাদের জীবনপরম্পরার ক্ষেত্রে সাদৃশ্য রয়েছে। হাজার বছর ধরে একই সংস্কৃতির ওপর ভিত্তি করে চলা দুই রাষ্ট্রের মধ্যকার সম্পর্ক এখনো আবহমান। জন্ম থেকে শুরু করে এখনো পর্যন্ত বাংলাদেশের ইতিহাসে ভারত বহু গুরুত্বপূর্ণ ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রচনা করেছে। তাই বাংলাদেশ ও ভারতের সম্পর্ক কেউ ছিন্ন করতে পারবে না।’ গতকাল পশ্চিমবঙ্গের উত্তর চব্বিশ পরগনা জেলার পেট্রাপোল স্থলসীমান্তে অনুষ্ঠিত ল্যান্ড পোর্ট অথরিটি অব ইন্ডিয়া (এলপিআই) ও বিএসএফের একাধিক প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে এসে তিনি এ মন্তব্য করেন।

একাত্তরের মুক্তিযুদ্ধে বিএসএফের অবদানের কথা স্মরণ করে শাহ বলেন, ‘বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে বিএসএফের বড় ভূমিকা ছিল। আর সেই কারণে বাংলাদেশ ও ভারত দুই দেশের মধ্যে সৌহার্দ্যপূর্ণ এবং উষ্ণতার সম্পর্ক এখনো বিরাজমান। আজকের এই স্থান থেকে সেই সম্পর্কের ক্ষেত্রে আরও নতুন গতি আসবে।’ সীমান্তে বিএসএফের কর্মকাণ্ডের প্রশংসা করে তিনি বলেন, ‘বিএসএফ ছাড়া ভারতের স্থলসীমা সুরক্ষিত থাকতে পারে না। এ কারণে বিএসএফের প্রত্যেক জাওয়ানকে আমি বলি, যখন বিএসএফের জওয়ানরা সীমান্তে পাহারা দেন, তখন দেশের মানুষের একেবারেই চিন্তা করার কোনো কারণ নেই।’

অমিত শাহ ছাড়াও এদিন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিক, জাহাজ প্রতিমন্ত্রী শান্তনু ঠাকুর, রাজ্যের বিরোধী দলের নেতা তথা বিজেপি বিধায়ক শুভেন্দু অধিকারী, এলপিআইর চেয়ারম্যান আদিত্য মিশ্র, বিএসএফের ডিজি সুজয় লাল থাউসেনসহ সংশ্লিষ্ট দফতরের শীর্ষ কর্মকর্তারা। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মজয়ন্তী উপলক্ষে অভিনন্দন জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আজ এই দিনে পশ্চিমবঙ্গের মাটিতে আসতে পেরে নিজেকে সৌভাগ্যবান মনে হচ্ছে। আর এ বিষয়টি সামনে রেখে ভারত-বাংলাদেশ সীমান্তে আসারও সৌভাগ্য হয়েছে। আজ কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মজয়ন্তী। বাঙালি পঞ্জিকার হিসাবমতো আজই তার জন্ম। গোটা বিশ্বে তিনি একমাত্র ব্যক্তি, যার রচিত গান দুই দেশের জাতীয় সংগীত। ভারতের পাশাপাশি বাংলাদেশের জাতীয় সংগীতও কবিগুরুর কলমে লেখা হয়েছে।’ এর আগে সকালে কবিগুরুর বাড়ি কলকাতার জোড়াসাঁকো পরিদর্শনে যান অমিত শাহ। সেখানে রবীন্দ্রনাথের অবয়বে মালা দিয়ে শ্রদ্ধা জানান তিনি। এরপর রবীন্দ্রনাথের জন্মকক্ষ, প্রয়াণকক্ষ, বিচিত্রা ভবন, নানা আসবাবপত্রসহ বাড়ি ঘুরে দেখেন।

সর্বশেষ খবর