মঙ্গলবার, ১৬ মে, ২০২৩ ০০:০০ টা

সরকারের সদিচ্ছা না থাকলে নিরপেক্ষ ভোট কঠিন : সিইসি

সুষ্ঠু পরিবেশ রক্ষার দায়িত্ব ইসির : চুন্নু

নিজস্ব প্রতিবেদক

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, এখন সবার দৃষ্টি জাতীয় নির্বাচনের দিকে। এখন পর্যন্ত সরকারের তরফ থেকে সব ধরনের সহযোগিতা রয়েছে এবং আগামীতেও থাকবে বলে আশা করছি। তবে নির্বাচনকালীন সরকারের রাজনৈতিক সদিচ্ছা না থাকলে নির্বাচন কমিশনের একার পক্ষে অবাধ নিরপেক্ষ নির্বাচন করা কঠিন হবে। গতকাল নির্বাচন ভবনে জাতীয় পার্টির মহাসচিবের সঙ্গে প্রধান নির্বাচন কমিশনারের বৈঠকের পর এ কথা বলেন সিইসি। সকালে জাপা মহাসচিব মুজিবুল হক চুন্নুর নেতৃত্বে একটি প্রতিনিধিদল এ বৈঠকে অংশ নেয়। এ সময় সিইসির সঙ্গে নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আহসান হাবিব খান, ইসি সচিব জাহাংগীর আলম উপস্থিত ছিলেন। বিরোধী দলের পক্ষ থেকে পাঁচ সিটি নির্বাচনের সুষ্ঠুতা নিয়ে শঙ্কা প্রকাশ করা হয়। আচরণবিধি লঙ্ঘন হচ্ছে ব্যাপক, পদক্ষেপ নেওয়া হচ্ছে না। সেই সঙ্গে বরিশাল সিটি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তাকে প্রত্যাহারের বিষয়ে জাপা প্রার্থীর দাবি তুলে ধরা হয়। ব্যাপক আচরণবিধি লঙ্ঘনের অভিযোগের মধ্যে সিইসি বলেছেন, লোম বাছতে গিয়ে কম্বল উজাড় না করে ভালো নির্বাচন করার লক্ষ্যে দৃশ্যমান পদক্ষেপ নেওয়া হচ্ছে। দৃশ্যমানভাবে ভালো নির্বাচন করতে না পারলে ভোট প্রশ্নবিদ্ধ হবে। সে ক্ষেত্রে সবার সহযোগিতা চান তিনি। বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে কাজী হাবিবুল আউয়াল জানান, সভাটা অনেকটা সৌজন্যমূলক এবং নির্বাচনবিষয়ক। নির্বাচনটা যতটা প্রতিদ্বন্দ্বিতামূলক হবে ততই অধিকতর অবাধ ও নিরপেক্ষ হবে। নির্বাচনটা প্রতিদ্বন্দ্বিতামূলক হওয়া বাঞ্ছনীয়। এর মাধ্যমেই নির্বাচনে এক ধরনের ভারসাম্য গড়ে ওঠে। ‘এটা গ্রাউন্ড রিয়েলিটি যে সরকারের যদি রাজনৈতিক সদিচ্ছা না থাকে তবে নির্বাচন কমিশনের একার পক্ষে এককভাবে অবাধ, নিরপেক্ষ নির্বাচন আয়োজন করা কঠিন। আমরাও স্বীকার করেছি এবং জোর দিয়ে বলেছি যে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে যে সরকার বিদ্যমান থাকবে, তাদের রাজনৈতিক সদিচ্ছা অবশ্যই প্রয়োজন হবে।

অবাধ, নিরপেক্ষ, অংশগ্রহণমূলক নির্বাচন নিশ্চিত করতে প্রতিদ্বন্দ্বী দল, সরকারের প্রশাসন, পুলিশসহ সবার সহযোগিতার কথা জানান তিনি।

সুষ্ঠু পরিবেশ রক্ষার দায়িত্ব ইসির : চুন্নু : জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু বলেছেন, নির্বাচনে সুষ্ঠু পরিবেশ রক্ষার দায়িত্ব নির্বাচন কমিশনের (ইসি)। সিটি নির্বাচনে খুব ভালো পরিবেশ বজায় থাকলে আমাদের নির্বাচন কমিশনে আসতে হতো না। নির্বাচন কমিশনকে আমরা সহায়তা করতে চাই। নির্বাচন কমিশনের মনোভাব ভালো থাকলে এবং তারা সাহসী হয়ে কাজ করলে সুন্দর নির্বাচন সম্ভব হবে। গতকাল নির্বাচন কমিশন সচিবালয়ে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের সঙ্গে মতবিনিময় শেষে সাংবাদিকদের কাছে এমন মন্তব্য করেন তিনি। মুজিবুল হক বলেন, চলমান সিটি নির্বাচন নিয়ে কিছু অভিযোগ আমরা জানিয়েছি প্রধান নির্বাচন কমিশনারের কাছে। বৈঠকে জাপা মহাসচিবের সঙ্গে উপস্থিত ছিলেন প্রেসিডিয়াম সদস্য রেজাউল ইসলাম ভূইয়া, জহিরুল ইসলাম জহির, মোস্তফা আল মাহমুদ, ভাইস চেয়ারম্যান জসিম উদ্দিন ভূইয়া, এম এ রাজ্জাক খান।

 

সর্বশেষ খবর