সোমবার, ২২ মে, ২০২৩ ০০:০০ টা

সেই বাখমুত নিয়ন্ত্রণের দাবি রাশিয়ার

প্রতিদিন ডেস্ক

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় বাখমুত শহরের ওপর রাশিয়া পূর্ণ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার পর রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন তার দেশের সেনাবাহিনীকে অভিনন্দন জানিয়েছেন। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে গতকাল বলেছে, সেনাবাহিনী ও ওয়াগনার গ্রুপ সম্মিলিতভাবে অভিযান চালিয়ে ‘আরতোমোভস্ক’ শহরটি পুরোপুরি স্বাধীন করেছে। সূত্র : আলজাজিরা, পার্স টুডে।

সাবেক সোভিয়েত শাসনামলে বাখমুত শহরের নাম ছিল আরতোমোভস্ক। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতি প্রকাশিত হওয়ার পর প্রেসিডেন্ট পুতিন রুশ সেনাবাহিনীকে অভিনন্দন জানিয়ে বলেছেন, যারা বাখুমত দখলে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন তাদের পদক প্রদান করা হবে।

এদিকে সেনাবাহিনীর বিবৃতির আগেই শনিবার রাশিয়ার ওয়াগনার সামরিক গ্রুপ ঘোষণা করেছিল তারা বাখমুত শহরের ওপর পূর্ণ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছে। যদিও পশ্চিমা সংবাদমাধ্যম এবং ইউক্রেন কর্তৃপক্ষ দাবি করে আসছিল, এখানে রুশ বাহিনী অনবরত পিছু হটছে।

রুশ সমর্থিত ওয়াগনার গ্রুপের প্রধান ইয়েভগেনি প্রিগোঝিন শনিবার টেলিগ্রাম চ্যানেলে প্রকাশিত এক ভিডিও বার্তায় বলেছিলেন, ‘আজ ২০ মে দিনের মধ্যভাগে বাখমুত পুরোপুরি আমাদের নিয়ন্ত্রণে এসেছে।’ তিনি আরও বলেছিলেন, দখলিকৃত শহরটি সেনাবাহিনীর হাতে হস্তান্তর করার আগে তারা এটির সর্বত্র তল্লাশি চালাবেন। প্রতি ‘ঘরে ঘরে’ তল্লাশি চালানো হবে বলেও প্রিগোঝিন ঘোষণা করেন। খবরে বলা হয়, গত বছরের ফেব্রুয়ারি মাসে রাশিয়া ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করার পর বাখমুত দখলের সংঘর্ষকে সবচেয়ে ভয়াবহ হিসেবে অভিহিত করা হচ্ছে।  রাশিয়া বলেছে, ইউক্রেনের পূর্বাঞ্চলীয় লুহানস্ক ও দোনেৎস্ক অঞ্চলের রুশভাষী নাগরিকদের কিয়েভের দমনপীড়ন থেকে রক্ষা করার পাশাপাশি ইউক্রেনকে নাৎসিমুক্ত করার লক্ষ্যে বাখমুত দখল করা হয়েছে। বাখমুতের পতনের ঘটনা বিগত ১০ মাসের মধ্যে এটি হবে রাশিয়ার জন্য সবচেয়ে বড় বিজয়। অপরদিকে ইউক্রেন বাখমুতের পতনের দাবি অস্বীকার করেছে। ইউক্রেনের উপপ্রতিরক্ষামন্ত্রী গান্না মালইয়ার টেলিগ্রাম চ্যানেলে দেওয়া এক বিবৃতিতে বলেছেন, বাখমুতে এখনো প্রচ- সংঘর্ষ চলছে এবং সেখানকার পরিস্থিতি ভয়াবহ।

সর্বশেষ খবর