মঙ্গলবার, ৮ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

পানিতে ডুবেছে বরিশালও

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

পানিতে ডুবেছে বরিশালও

বরিশালে তলিয়ে গেছে রাস্তাঘাট -বাংলাদেশ প্রতিদিন

চলতি মৌসুমে বরিশালে রেকর্ড পরিমাণ বৃষ্টি আর নদীর জোয়ারের পানি বাড়ায় তলিয়ে গেছে নগরীর রাস্তাঘাট-বাড়িঘরসহ নিম্নাঞ্চল। এতে চরম দুর্ভোগে পড়েছে সাধারণ মানুষ। বিশেষ করে দিনমজুর শ্রেণির মানুষ পড়েছে অবর্ণনীয় দুর্দশায়। আগামী দুই দিন অতিভারী বৃষ্টিসহ ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে বলে পূর্বাভাস দিয়েছে স্থানীয় আবহাওয়া অফিস।

কয়েকদিন ধরে থেমে থেমে বৃষ্টি হচ্ছে বরিশালে। শনিবার থেকে অবিরাম বৃষ্টি। কখনো মাঝারি আবার কখনো ভারী এবং অতিভারী বৃষ্টিতে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। অতি প্রয়োজন ছাড়া মানুষ ঘর থেকে বের হচ্ছে না। শিক্ষাপ্রতিষ্ঠান, সরকারি-বেসরকারি অফিস-আদালত, ব্যাংক-বীমায় উপস্থিতিও কম। নগরীর রাস্তাঘাটে কিছু রিকশা ও থ্রি-হুইলার চলাচল করেছে। তবে রাস্তাগুলো পানিতে তলিয়ে যাওয়ায় ড্রেনের নোংরা পানিতে একাকার হয়ে গেছে। একদিকে ভারী বৃষ্টির পানি অন্যদিকে নদীর পানি বেড়ে যাওয়ায় নগরীতে জলাবদ্ধতা তৈরি হয়েছে। রাস্তাঘাট তলিয়ে যাওয়ায় মানুষজনের চলাচলে নানা সমস্যায় পড়তে হচ্ছে। হেঁটে যারা গন্তব্যে যাচ্ছেন তাদের বিভিন্ন সড়কে হাঁটুপানি মাড়িয়ে যেতে হচ্ছে। রাস্তাঘাটে পানি জমে যাওয়া এবং বাড়িঘরে পানি ঢুকে যাওয়ায় সিটি করপোরেশনকে দুষছেন ভুক্তভোগীরা। তাদের দাবি, সিটি করপোরেশন ড্রেনগুলো নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্ন রাখলে বৃষ্টির পানি দ্রুত নেমে যেত। জনদুর্ভোগ হতো না। তারা ড্রেনগুলোর পয়ঃনিষ্কাশন সক্রিয় করার দাবি জানিয়েছেন। বরিশাল আবহাওয়া অফিসের পর্যবেক্ষক মাসুদ রানা রুবেল জানান, সোমবার বিকাল ৩টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় বরিশালে ১৪১.৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। যা চলতি মৌসুমে ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড। এর আগের ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়েছে ১০৬ মিলিমিটার।

আবহাওয়ার পূর্বাভাসের উদ্ধৃতি দিয়ে মাসুদ রানা রুবেল আরও জানান, মৌসুমি বায়ু সক্রিয়। বঙ্গোপসাগরে গভীর সঞ্চালনশীল মেঘমালা সৃষ্টি অব্যাহত রয়েছে। এ কারণে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশ এলাকায় এবং সমুদ্রবন্দরের ওপর দিয়ে ঝোড়ো হাওয়া বয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত এবং নদীবন্দরে ১ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। গত কয়েকদিন ধরে অতিভারী বৃষ্টিতে নিম্নাঞ্চল তলিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টায় বরিশাল অঞ্চলে ভারী এবং অতিভারী বৃষ্টিসহ ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে বলে তিনি জানান।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর