শিরোনাম
শুক্রবার, ১ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

কারামুক্তির পর নৌকার মাঝি হলেন শাহজাহান ওমর

স্বতন্ত্র লড়বেন শওকত মাহমুদ

নিজস্ব প্রতিবেদক

কারামুক্তির পর নৌকার মাঝি হলেন শাহজাহান ওমর

শাহজাহান ওমর

জামিনে মুক্ত হওয়ার পরদিন বৃহস্পতিবার বিএনপি ছেড়ে আওয়ামী লীগে যোগ দিলেন ব্যারিস্টার শাহজাহান ওমর বীরউত্তম। দেখা করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে। 

ঝালকাঠি-১ আসনে আওয়ামী লীগ থেকে অনলাইনে মনোনয়নপত্র জমা দিয়েছেন তিনি। গতকাল সন্ধ্যায় রাজধানীর পান্থপথের নিজ কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিএনপি থেকে পদত্যাগের কথা জানিয়ে বীর মুক্তিযোদ্ধা ও অবসরপ্রাপ্ত মেজর শাহজাহান ওমর বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিনি ঝালকাঠি-১ আসন থেকে নৌকা প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা  করার জন্য আওয়ামী লীগ থেকে মনোনয়ন পেয়েছেন। এদিকে বিএনপির সাবেক ভাইস চেয়ারম্যান ও সাংবাদিক নেতা শওকত মাহমুদ কুমিল্লা-৫ আসন থেকে স্বতন্ত্র মনোনয়নপত্র দাখিল করেছেন। অন্যদিকে গতকাল সন্ধ্যায় বিএনপির এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, দলের কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান মুহাম্মদ শাহজাহান ওমরকে বিএনপি থেকে বহিষ্কার করা হয়েছে। বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, দলের বিরুদ্ধে অবস্থান নিয়ে গুরুতর দলীয় শৃঙ্খলা ভঙ্গের দায়ে বিএনপির গঠনতন্ত্র মোতাবেক মুহাম্মদ শাহজাহান ওমরকে দলের প্রাথমিক সদস্য পদসহ সকল পর্যায়ের পদ থেকে এই বহিষ্কারাদেশ প্রদান করা হয়। ঝালকাঠির রাজাপুর উপজেলার সহকারী রিটার্নিং কর্মকর্তা ফারহানা ইয়াসমিন সাংবাদিকদের জানিয়েছেন, ব্যারিস্টার শাহজাহান ওমর ঝালকাঠি-১ আসনে আওয়ামী লীগ থেকে অনলাইনে মনোনয়নপত্র জমা দিয়েছেন। এর আগে এ আসনের বর্তমান সংসদ সদস্য বি এইচ হারুন ক্ষমতাসীন দলের মনোনয়নপত্র জমা দেন। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ ঘোষিত ২৯৮ জন প্রার্থীর যে তালিকা প্রকাশ করা হয় তাতে ঝালকাঠি-১ আসনে বি এইচ হারুণের নাম রয়েছে। বিএনপি নেতা শাহজাহান ওমরকে ৪ নভেম্বর রাতে গ্রেফতার করে পুলিশ। পরদিন তাঁকে রাজধানীর নিউমার্কেট থানায় বাসে আগুন দেওয়ার একটি মামলায় গ্রেফতার দেখিয়ে আদালতে হাজির করে পুলিশ। ওই মামলায় তাঁকে তিন দিন রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদও করা হয়। গত বুধবার ঢাকার প্রথম অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালত থেকে জামিন পান শাহজাহান ওমর। ওইদিন সন্ধ্যার পরই কেরানীগঞ্জে ঢাকার কেন্দ্রীয় কারাগার থেকে মুক্তি পান তিনি। গতকাল সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করেন শাহজাহান ওমর। এ প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, দেখা হতেই পারে। সংবাদ সম্মেলনে বিএনপি থেকে আওয়ামী লীগে যোগদানের বিষয়ে এক প্রশ্নের জবাবে শাহজাহান ওমর বলেন, জিয়ার রাজনীতি থেকে বঙ্গবন্ধুর রাজনীতি আরও উন্নত। তাই নৌকার হয়ে ভোট করব।

মনোনয়নপত্র দাখিল করলেন বিএনপি থেকে বহিষ্কৃত নেতা শওকত মাহমুদ : মনোনয়নপত্র দাখিল করেছেন বিএনপির সাবেক ভাইস চেয়ারম্যান ও জাতীয় প্রেস ক্লাবের সাবেক সভাপতি শওকত মাহমুদ। গতকাল দুপুরে কুমিল্লা জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে কুমিল্লা-৫ (বুড়িচং-ব্রাহ্মণপাড়া) আসনের জন্য মনোনয়নপত্র জমা দেন তিনি। শওকত মাহমুদ কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলা বিএনপির আহ্বায়ক হিসেবে ২০১২-১৬ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন। এরপর বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও সর্বশেষ বিএনপির ভাইস চেয়ারম্যান ছিলেন। চলতি বছরের ২১ মার্চ দলীয় শৃঙ্খলাভঙ্গের অভিযোগ এনে তাকে দলটির প্রাথমিক সদস্য পদসহ সব পদ থেকে বহিষ্কার করা হয়। গুঞ্জন ছিল তিনি তৃণমূল বিএনপি থেকে নির্বাচন করবেন, কিন্তু শেষ পর্যন্ত স্বতন্ত্র নির্বাচন করছেন তিনি। ওই আসনে তৃণমূল বিএনপির মনোনয়ন কিনেছেন হাজি মো. হোসেন নামে এক ব্যক্তি।

কুমিল্লা-৫ আসন থেকে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেয়েছেন বর্তমান সংসদ সদস্য আবুল হাসেম খান। এ আসনে মনোনয়ন বঞ্চিত হন কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক সাজ্জাদ হোসেন স্বপন, ব্রাহ্মণপাড়া উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান জাহাঙ্গীর খান চৌধুরী ও ব্রাহ্মণপাড়া উপজেলা পরিষদের বর্তমান চেয়ারম্যান আবু জাহের। তারা সবাই স্বতন্ত্র নির্বাচনের ঘোষণা দিয়েছেন। এ ছাড়া আওয়ামী লীগ নেতা এহতেশাম হায়দার রুমিও নির্বাচন করবেন কুমিল্লা-৫ আসন থেকে।

এটি কুমিল্লার ১১টি আসনের মধ্যে একমাত্র সংসদীয় আসন, যেখানে বর্তমান সংসদ সদস্যের সঙ্গে পাল্লা দেওয়ার মতো একাধিক প্রার্থী আছেন। এ ছাড়া কুমিল্লার এ আসনটি থেকে মনোনয়ন পেতে আওয়ামী লীগের ২৯ জন নেতা দলীয় মনোনয়নপত্র সংগ্রহ করেছিলেন। যার ধারেকাছেও ছিল না জেলার অন্য আসনগুলো।

সর্বশেষ খবর