শুক্রবার, ২ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলায় সহায়তা দেবে যুক্তরাজ্য

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলায় যুক্তরাজ্য সহায়তা করতে চায় বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। গতকাল সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ে ব্রিটিশ হাইকমিশনার সারাহ কুকের সঙ্গে বৈঠক শেষে তিনি এ কথা জানান। বাংলাদেশ একটি অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলা করছে, সেক্ষেত্রে কোনো সহযোগিতা চেয়েছেন কি না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, হ্যাঁ সেটাই তো। সাহায্য চাই। তবে তারা (ব্রিটিশ হাইকমিশনার) বলেছে দেখছি কী করা যায়। আমরা সামনে আরও বিস্তারিত আলোচনা করে দ্বিপক্ষীয় সহযোগিতার আওতা বাড়িয়ে নেব।

আপনারা কোনো সহযোগিতা চেয়েছেন কি না- জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, হ্যাঁ নিশ্চয়ই। এখন সেটি নির্ভর করে তারা কীভাবে আমাদের সহযোগিতা করতে চায়। আমি বলেছি আপনারা তো এখানে বহুদিন ধরে আছেন। আমাদের সঙ্গে একটা সম্পর্ক রয়েছে। সুতরাং আপনারা দেখেন কীভাবে কী অফার করতে পারেন।

অর্থনৈতিক কোনো ক্ষেত্রে সহযোগিতা পাওয়া যাবে? জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, তারা আমাদের সহায়তা করতে চায়। কোন কোন খাতে সেটি এখন বলা যাবে না। সেগুলো নিয়ে আলোচনা চলছে। তিনি আরও বলেন, যুক্তরাজ্যের সঙ্গে আমাদের বহুদিনের সম্পর্ক। আমরা অনেক রকম আইডিয়া নিয়ে আলোচনা করেছি। যেহেতু তারা দীর্ঘদিন আমাদের সঙ্গে কাজ করছে, বাংলাদেশের অবস্থা বোঝে। তাদের এ ব্যাপারে অভিজ্ঞতা রয়েছে। এ বিষয়ে ব্রিটিশ হাইকমিশনার বলেন, আমরা খুব ভালো একটি আলোচনা করেছি। যুক্তরাজ্য ও বাংলাদেশ কীভাবে অর্থনৈতিক ক্ষেত্রে একসঙ্গে কাজ করতে পারে। আমরা সমর্থন করেছি সাসটেইনেবল বাংলাদেশ গড়তে। বাংলাদেশের এলডিসি গ্র্যাজুয়েশনে আমরা তাদের পাশে আছি। কারণ আমরা উন্নয়নশীল দেশ গঠনে সব সময়ই তাদের সঙ্গে রয়েছি। এর আগে অর্থমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন ঢাকায় নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত মিসেস মেরিক মাসডুইপি ও বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন বিএডিসিসের একটি প্রতিনিধি দল।

 

 

সর্বশেষ খবর