Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ১০ মে, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ৯ মে, ২০১৯ ২১:৩২

ফাহা হোসাইন রেসিপি

মাহে রমজানে ডাইনিং টেবিলে মুখরোচক খাবারের তালিকায় রাখা যেতে পারে স্বাদযুক্ত এসব খাবার।

ফাহা হোসাইন রেসিপি
ফাহা হোসাইন : রন্ধনশিল্পী

ফ্রাইড চিকেন মমো

উপকরণ

মুরগির বুকের মাংস ১/২ কাপ, রসুন বাটা ১/৩ চা চামচ, গোলমরিচের গুঁড়া ১/৪ চা চামচ, সয়া সস ১ টেবিল চামচ, ওয়েস্টার সস ১ চা চামচ, ফিস সস ১/২ চা চামচ, ময়দা ১/২ কাপ, লবণ (খামিরের জন্য) ১/৪ চা চামচ এবং তেল ১ কাপ।

প্রণালি

প্রথমে মুরগির বুকের মাংস কেটে ছোট ছোট টুকরো করে নিন, এবার রসুন বাটা, গোলমরিচের গুঁড়া, সয়া সস, ওয়েস্টার সস, ফিস সস দিয়ে ব্লেন্ড করে নিন। এবার ময়দার সঙ্গে সামান্য লবণ মিশিয়ে যতখানি পানি লাগে তা যোগ করে রুটির খামিরের মতো খামির করে নিন, এবার ছোট ছোট রুটি বেলে নিন এবার এতে ব্লেন্ড করে রাখা মাংসের পেস্ট থেকে অল্প অল্প দিয়ে পছন্দের আকারে মুড়িয়ে নিন। এবার প্যান গরম করে তাতে তেল দিয়ে মাঝারি আঁচে মোমোগুলোকে ভেজে নিন, ভাজা হয়ে গেলে সসের সঙ্গে পরিবেশন করুন।

 

চিকেন চপ

উপকরণ

মুরগির মাংসের কিমা ২ কাপ, সিদ্ধ আলু ২ টা, পিয়াজ কুচি ১/২ কাপ, মরিচ  কুচি ২ টে. চামচ, ধনেপাতা কুচি ১ টে. চামচ, আদা ও রসুন কুচি ১/২ চা চামচ, জিরা গুঁড়া ১/২ চা চামচ, হলুদ গুঁড়া সামান্য, ডিম ১ টি, লবণ স্বাদ মতো, ব্রেড ক্রাম ২ কাপ, তেল ভাজার জন্য।

প্রণালি

মুরগির বুকের মাংস কিমা করে সামান্য আদা বাটা দিয়ে সিদ্ধ করে নিন। সিদ্ধ আলু চটকে নিন। কিমা ও আলু একসঙ্গে মাখিয়ে তার সঙ্গে পিয়াজ কুচি, কাঁচামরিচ কুচি, ধনেপাতা কুচি, আদা রসুন কুচি ও অন্যান্য মসলা  দিয়ে খুব ভালো করে মাখিয়ে চপের আকারে বানিয়ে নিন। আরেক পাত্রে আরেকটি ডিম সামান্য লবণ ও পানি দিয়ে ভালো করে ফেটিয়ে নিন। অন্য পাত্রে  ব্রেডক্রাম ছড়িয়ে নিন। এবার চপগুলোকে একবার ডিমে চুবিয়ে তারপর ব্রেডক্রামে গড়িয়ে নিন। তারপর মাঝারি আঁচে তেলে ভাজুন। মন মতো সাজিয়ে পরিবেশন করুন।

 

ফ্রাইড কলিফ্লাওয়ার

উপকরণ

ফুলকপি ২ কাপ, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, ডিম ২ টা, ধনে পাতা কুচি ১ চা চামচ, চিলি ফ্ল্যাক্স ১/২ চা চামচ, ব্রেড ক্রাম ১ কাপ, লবণ ১+১/২ চা চামচ এবং তেল ২ কাপ।

প্রণালি

প্রথমে ফুলকপির ফুলগুলো আলাদা আলাদা করে ছাড়িয়ে নিন, এবার প্যানে পানি জ্বাল দিয়ে বলগ আসলে তাতে ১ চা চামচ লবণ দিয়ে তাতে ফুলকপির ঠুকরোগুলো দিয়ে ৩-৪ মিনিট সেদ্ধ করে পানি ঝরিয়ে নিন। এবার একটা বেটার করে নিন ডিম, কর্নফ্লাওয়ার,ধনেপাতা কুচি, চিলি ফ্ল্যাক্স এবং লবণ দিয়ে খুব ভালো মতো ফেটিয়ে নিতে হবে। এবার সেদ্ধ ফুলকপির টুকরোগুলো একে একে বেটারে চুবিয়ে ব্রেডক্রামে গড়িয়ে গরম তেলে মৃদু আঁচে একটু সময় নিয়ে লালচে করে ভেজে নিন এবং গরম গরম পরিবেশন করুন মজার স্বাদের ফ্রাইড কলিফ্লাওয়ার।


আপনার মন্তব্য