Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ৩১ মে, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ৩১ মে, ২০১৯ ০০:০৩

ঈদের রেসিপি

মামুন চৌধুরী : রন্ধনশিল্পী

ঈদের রেসিপি

জাফরানি মাটন ভুনা

উপকরণ

হাড় ছাড়া খাসির মাংস ৭৫০ গ্রাম, পিয়াজ ৩০০ গ্রাম, আদা বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, কাজুবাদাম বাটা ৩ টেবিল চামচ, কুকিং ক্রিম ১০০ গ্রাম, তেল ২৫০ গ্রাম, টক দই ১০০ গ্রাম, শুকনা মরিচ গুঁড়া ২ টেবিল চামচ, টমেটো পেস্ট ১ টেবিল চামচ, এলাচ ৫ পিস, তেজপাতা ২ পিস, দারুচিনি ১০ গ্রাম, জয়ত্রী ২ পিস, জায়ফল অল্প পরিমাণ, জিরা গুঁড়া ১ টেবিল চামচ, লবণ পরিমাণ মতো, ধনে গুঁড়া ১ টেবিল চামচ, তরল দুধ ১০০ গ্রাম, ঘি ২ টেবিল চামচ, হলুদ ১ টেবিল চামচ, জাফরান অল্প পরিমাণ, ধনেপাতা কুচি অল্প পরিমাণে এবং কাঁচামরিচ ৫টি।

প্রণালি

প্রথমে খাসির মাংসে পিয়াজ কুচি, আদা-রসুন বাটা, ধনিয়াপাতা কুচি, কাঁচামরিচ, কাজুবাদাম বাটা, টক দই, তেল, লবণ, জায়ফল, জয়ত্রী বাটা, মরিচ গুঁড়া, হলুদ, জিরা গুঁড়া ও ধনিয়া গুঁড়া দিয়ে ভালো করে মাখিয়ে ৩০ মিনিট পরে চুলায় বসিয়ে দিন। আস্তে আস্তে নেড়ে রান্না করুন। মাংস সেদ্ধ হলে কুকিং ক্রিম এবং ঘি দিয়ে কিছুক্ষণ পর নামিয়ে নিন। একটু বেরেস্তা ছিটিয়ে পরিবেশন করুন জাফরানি মাটন ভুনা।

 

জাফরানি ক্ষীর

উপকরণ

দুধ                          ১ লিটার

চিনি গুঁড়া চাল   ১/২ কাপ

চিনি                       ১ কাপ

এলাচ ও দারুচিনি             ৫ টুকরো

তেজপাতা                           ২টা

জাফরান                              ১ চা চামচ

বাদাম কুচি          ৩ টেবিল চামচ

প্রণালি

প্রথমে চিনি গুঁড়া চাল ভালো করে ধুয়ে নিন। এরপর দুধের সঙ্গে তেজপাতা, এলাচ, দারুচিনি এবং চিনি দিয়ে অন্তত ২০ মিনিট অল্প আগুনে রান্না করুন। তারপর চাল নরম হলে অল্প আগুনে রাখুন। এবার জাফরান ২ চা চামচ হালকা গরম দুধে দিয়ে ২ মিনিট ভিজিয়ে রাখুন। তারপর ক্ষিরের সঙ্গে মিশিয়ে উপরে বাদাম কুচি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন জাফরানি ক্ষীর।

 

পারফিউম খাসির কাচ্চি

উপকরণ

খাসির মাংস ১ কেজি, চিনি গুঁড়া চাল ১ কেজি, ঘি ১ কাপ, কয়লা ১ ইঞ্চি ১ পিস, লেবু পাতা ২টা, সরিষার তেল ৫ চা চামচ, আদা রসুন বাটা ৪ চা চামচ, পিয়াজ কুচি ১ কাপ, তেজপাতা ২টা, দারুচিনি ১ পিস, এলাচ ৫টা, লং ৫ পিস, বিরিয়ানি মসলা ৪ চা চামচ, চিনি ৩ চা চামচ, কাঁচামরিচ ৬টা, টক দই আদা কাপ, আলু বোখারা ৭টা, গোলাপ জল ৩ চা চামচ, কেওড়া জল ২ চা চামচ, গরম মসলা ৪ চা চামচ, কমলার রস আধা কাপ এবং লবণ স্বাদ মতো।

প্রণালি

প্রথমে মাংসে লবণ, সরিষার তেল, পিয়াজ, আদা, রসুন ও টক দই দিয়ে মেখে ৩০ মিনিট ফ্রিজে রেখে দিন। এরপর একটি হাঁড়িতে তেল দিয়ে অল্প আগুনে মাংস ২০ মিনিট কষিয়ে নিন। এরপর তেজপাতা, দারুচিনি, এলাচ, লং ও গরম মসলা দিন। এতে আধা কাপ পানি দিয়ে ২০ মিনিট ঢেকে রাখুন। তারপর চাল ধুয়ে মাংসের সঙ্গে মিশিয়ে ফেলুন। তারপর ১০ মিনিট মাংসের সঙ্গে কষিয়ে নিন। এরপর পরিমাণ মতো পানি ও লবণ দিয়ে তাতে আলু বোখারা দিয়ে ঢেকে রাখুন। মাঝে মাঝে ঢাকনা উঠিয়ে নেড়ে দিন। পরে গোলাপ জল, কেওড়া জল, ঘি, চিনি এবং কাঁচামরিচ দিন। একটা লেবু পাতা কাচ্চির ওপর রেখে কয়লা আগুনে হাঁড়িটি রাখুন এবং ১ চা চামচ ঘি কয়লার ওপর দিয়ে সঙ্গে সঙ্গে ঢেকে রাখুন যেন ধোয়া বের হতে না পারে। চুলায় অল্প আগুন দিন। কাচ্চি হয়ে এলে কমলার রস দিয়ে দিন। এবার নামিয়ে আলু বোখারা চাটনি এবং সালাদ দিয়ে পরিবেশন করুন পারফিউম খাসির কাচ্চি।

 

বারবিকিউ মাসালা চিকেন

উপকরণ

মুরগি ১টি, সরিষার তেল ১/২ কাপ, পিয়াজ বাটা ১/২ কাপ, আদা-রসুন বাটা ২ চা চামচ, শুকনা মরিচ গুঁড়া ২ চা চামচ, জিরা গুঁড়া ২ চা চামচ, লেবুর রস ৫ চা চামচ, টক দই ১/২ কাপ, গরম মসলা ২ চা চামচ, কাঁচামরিচ বাটা ১ চা চামচ, চিনি ১ চা চামচ, ধনিয়া গুঁড়া ২ চা চামচ।

প্রণালি

প্রথমে মুরগি মাঝখানে কেটে দুই ভাগ করে নিন। এরপর দই, লেবুর রস, আদা-রসুন বাটা, গরম মসলা, জিরা, ধনে গুঁড়া, লবণ, লাল মরিচ গুঁড়া, কাঁচামরিচ বাটা ভালো করে মিশিয়ে অন্তত ২ ঘণ্টা মেরিনেট করে রাখুন। এবার একটি ফ্রাইপেনে তেল দিন। তেল গরম হলে মাঝারি আগুনে মিক্সড করা মাংস দিয়ে ভেজে নিন। এপাশওপাশ করে ভেজে নিন যতক্ষণ না লাল হচ্ছে। লাল আকার ধারণ করলে নামিয়ে নিলেই তৈরি হয়ে যাবে বারবারকিউ মাসালা চিকেন। এবার সাজিয়ে গরম গরম পরিবেশন করুন।

 

ক্রিম পাবলোভা

উপকরণ

ডিম ৪টা, চিনি ২ কাপ, ভ্যানিলা সেন্ট ১ চা চামচ, ফ্রেশ ক্রিম ১ কাপ, আম কুচি ৩ টেবিল চামচ, কলা কুচি ৩ টেবিল চামচ।

প্রণালি

প্রথমে বাটিতে ডিমের কুসুম আলাদা করে রাখুন। ডিমের সাদা অংশের সঙ্গে চিনি মিশিয়ে ২০ মিনিট ফেটে ঘন ক্রিম করে নিয়ে ভ্যানিলা সেন্ট মিক্সড করুন। এবার কেক টিনে ঢেলে ওভেনে ১০০ ডিগ্রিতে ২০ মিনিট রান্না করে ফ্রিজে রাখুন। ফ্রেশ ক্রিম, আম কুচি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।


আপনার মন্তব্য