Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ১২ জুলাই, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১১ জুলাই, ২০১৯ ২১:৫৮

বিকালের নাস্তা

জাপানি খাবার মূলত স্বাস্থ্যকর সনির্ভর হয়ে থাকে। জাপানের তেরিয়াকি এমন একটি সস যা ঠান্ডায় খুবই উপকারী। বর্ষাকালে সান্ধ্যনাস্তায় পরিবেশনের জন্য জাপানের জনপ্রিয় খাবারের রেসিপি দিয়েছেন সিক্স সিজন্স হোটেলের স্যু শেফ নূর এ আলম শিকদার। গ্রন্থনা : খালেদ সাইফুল্লাহ মাহমুদ, ছবি : এস এইচ সুজন

বিকালের নাস্তা

তেপানিয়াকি বিফ

উপকরণ

সুন্দরভাবে সাইজ করে কাটা গরুর মাংস-২০০ গ্রাম, পিপার সস-২০ গ্রাম, সয়াসস ১০ মিলি, বাটার ২০ গ্রাম, গোল মরিচ পরিমাণ মতো, লবণ পরিমাণ মতো।

প্রণালি

প্রথমে গরুর মাংস ভালোভাবে ধুয়ে সাইজ করে কেটে টুকরো করে নিতে হবে। এরপর সবগুলো উপাদান একসঙ্গে মিশিয়ে সস করে নিতে হবে। গরুর মাংস সেদ্ধ হয়ে এলে তৈরিকৃত সস মিশিয়ে শীতকালীন যে কোনো সবজি অর্ধসেদ্ধ করে সঙ্গে পরিবশন করুন।

 

 

চিকেন তেরিয়াকি

উপকরণ

১ টেবিল চামচ কর্ন স্টার্চ, ১ টেবিল চামচ ঠান্ডা পানি, আধা কাপ চিনি বা খেজুরের গুড়, ১ চতুর্থাংশ সাইডার ভিনেগার, ১ কোয়া রসুন, আধা চা চামচ গ্রাউন্ড জিনজার, ১ চতুর্থাংশ গ্রাউন্ড ব্ল্যাক পিপার, সয়াসস পরিমাণ মতো এবং ১২ টুকরো সাইজ করা মুরগির মাংস।

প্রণালি

অল্প আঁচে একটি ছোট্ট সস্প্যান গরম করুন। তাতে স্টার্চ, ঠান্ডা পানি, চিনি বা গুড়, ভিনেগার, রসুন, গ্রাউন্ড জিনজার ও ব্ল্যাক পিপার দিয়ে দিন। ধীরে ধীরে নেড়ে অল্প আঁচে ঘন না হওয়া পর্যন্ত ফোটান। ওভেনে রান্না করতে ৪২৫ ডিগ্রি তাপমাত্রায় ওভেনটি গরম করুন। একটি বেকিং ডিশে মুরগির মাংসের টুকরোগুলো রেখে তৈরি করা সস একটি ব্রাশের মাধ্যমে মাংসের টুকরোগুলোতে লাগান। এরপর ৩০ মিনিট ওভেনে বেক করুন। একপাশ হয়ে গেলে অপর পাশটিও উলটে সস মিশিয়ে ৩০ মিনিট বেক করুন। মুরগির মাংসের টুকরো থেকে রস বের হলে আবার সস লাগিয়ে দিন। এ সময় মুরগির মাংসের রং কিছুটা বাদামি হয়ে আসবে। আরও ১০ মিনিট বেক করুন। ভালোভাবে সেদ্ধ হলে নামিয়ে আপনার পছন্দ অনুযায়ী লেতুস পাতা বা অন্য যে কোনো রঙিন পাতা দিয়ে সাজিয়ে সঙ্গে ফ্রাইড রাইস অথবা রুটি দিয়ে পরিবেশন করুন।                                                              


আপনার মন্তব্য