২৯ জুলাই, ২০২২ ০২:০০

ইউনাইটেড হসপিটালে হেপাটাইটিস দিবস পালিত

প্রেস বিজ্ঞপ্তি

ইউনাইটেড হসপিটালে হেপাটাইটিস দিবস পালিত

ইউনাইটেড হসপিটালে হেপাটাইটিস দিবস পালিত

সারা বিশ্বে ২৮ জুলাই বিশ্ব হেপাটাইটিস দিবস পালিত হয়। এ বছর এই দিবসের প্রতিপাদ্য হচ্ছে-হেপাটাইটিস নির্মূলের এখনই সময়। বিশ্বে প্রায় ৩৩ কোটি মানুষ হেপাটাইটিস বি এবং সি ভাইরাসে আক্রান্ত। প্রতি ১০ জনের ৯ জন জানেনই না, তারা হেপাটাইটিস বি বা সি ভাইরাসে আক্রান্ত। এছাড়া হেপাটাইটিসে আক্রান্ত হয়ে প্রতি ৩০ সেকেন্ডে একজন মারা যাচ্ছেন। লিভার ক্যানসার ও সিরোসিসের প্রধান কারণ হচ্ছে হেপাটাইটিস বি ও সি ভাইরাস।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, বাংলাদেশে হেপাটাইটিস ‘বি’ ও ‘সি’ ভাইরাসে প্রায় ১ কোটি মানুষ আক্রান্ত। বেসরকারি হিসাবে হেপাটাইটিসে প্রতি বছর ২০ হাজারের বেশি মানুষের মৃত্যু হয় দেশে। কাজেই এই রোগ থেকে বেঁচে থাকার সহজ উপায়গুলো প্রতিদিন মেনে চললে এই রোগ থেকে বেঁচে থাকা সম্ভব। এই জন্য প্রচুর জনসচেতনতা প্রয়োজন। আর জনসচেতনতার লক্ষ্যে হসপিটালে আগত রোগী বা তাদের পরিবারের সদস্যদের বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা করার জন্য, ইউনাইটেড হেলথকেয়ার সার্ভিসেস লিমিটেড (UHSL)-এর ডিরেক্টর মেডিকেল সার্ভিসেস ডা. মাহবুব উদ্দিন আহমেদ চিকিৎসক, নার্স ও অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তার উপস্থিতিতে হসপিটাল লবিতে একটি হেলথ চেক বুথ উদ্বোধন করেন।

এ সময় বক্তব্য রাখেন ইন্টারভেনশনাল গ্যাস্ট্রোএন্টেরোলজিস্ট এবং হেপাটোলজিস্ট, ইউনাইটেড গ্যাস্ট্রোলিভার সেন্টারের ডিরেক্টর ডা. এ কিউ এম মোহসেন এবং সিনিয়র কনসাল্টেন্ট ডা. মাহবুব আলম। এ সময় বক্তারা ইউনাইটেড হসপিটালের অ্যাডভান্সড টেকনোলজি সম্পন্ন গ্যাস্ট্রোলিভার সেন্টার ও ইউনাইটেড হসপিটালের হেপাটাইটিস প্যাকেজ এবং সর্বাধুনিক প্রযুক্তির ক্যাপসুল এন্ডোসকপি সম্পর্কে সবাইকে অবহিত করেন। অনুষ্ঠানে হেপাটাইটিস দিবস নিয়ে জনসচেতনতার লক্ষ্যে বেশ কিছু দিক তুলে ধরেন।

উল্লেখ্য, বিশ্ব হেপাটাইটিস দিবস উপলক্ষে ইউনাইটেড হসপিটাল সপ্তাহব্যাপী সামাজিক সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করছে, যার মধ্যে বিভিন্নক্লাবে ও কর্পোরেট হাউসে সচেতনতামূলক সেমিনার ও অনলাইন সেমিনার কার্যক্রম এবং বিভিন্ন টেলিভিশনে আলোচনা সভায় ইউনাইটেড হসপিটালের বিশেষজ্ঞ ডাক্তাররা উপস্থিতি ও পরামর্শ প্রদান করছেন।

বিডি প্রতিদিন/এমআই

সর্বশেষ খবর