সোমবার, ৩১ মে, ২০২১ ০০:০০ টা

কভিড-১৯ এ খাদ্যের স্বাস্থ্যবিধি

ইয়ারুন নিসা, নিউট্রিশন কনসালট্যান্ট

কভিড-১৯ এ খাদ্যের স্বাস্থ্যবিধি

ধুলা, নখ, চুল, গ্লাস, গহনা, মেটাল ও পোকামাকড় হচ্ছে জীবাণু ছড়ানোর মূল উৎস। খাবার খাওয়া বা তৈরির আগে সাবান ও পানি দিয়ে ২০ সেকেন্ড সময় নিয়ে হাত ধুয়ে তা শুকিয়ে নেওয়া। অ্যান্টিব্যাকটেরিয়াল সাবান ব্যবহার করা থেকে বিরত থাকা উত্তম।

৬০% অ্যালকোহল দেওয়া স্যানিটাইজার ব্যবহার করা যেতে পারে, তবে স্যানিটাইজার কীটনাশক ও ভারী ধাতু নির্মূলে কার্যকরী নয়।

রান্নাঘর পরিষ্কারের জন্য পেপার টাওয়েল ব্যবহার করা উত্তম। কাপড়ের তোয়ালে ব্যবহার করলে নিয়মিত গরম সাবান-পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। রান্না করার আগে কলের প্রবহমান পানিতে কাঁচা খাবার ধুলে জীবাণু ছড়িয়ে পড়ার আশঙ্কা বেশি থাকে। তাই মাছ, মাংস ও সামুদ্রিক খাবার বাজার থেকে আনার সঙ্গে সঙ্গে বাটিতে পানি নিয়ে পরিষ্কার করতে হবে এবং ব্যবহৃত পাত্র গরম সাবান-পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।  ফ্রিজে ৪.৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার নিচে বায়ুরোধী পাত্রে সবার নিচে কাঁচা খাবার রাখা এবং পুরনো প্লাস্টিক ব্যাগ ব্যবহার করা থেকে বিরত থাকা উত্তম। ফল ও শাকসবজির ক্ষত বা থেঁতলে যাওয়া অংশ কেটে ফেলে দেওয়ার পরে কলের প্রবহমান পানিতে সাবান বা ব্লিচ ছাড়া ভালোভাবে ঘষে ধুয়ে ফেলতে হবে। বেশি মাটি ভরা ফল বা মূল জাতীয় সবজিগুলো সর্বশেষে ধোয়া উত্তম। পাস্তুরাইজড ডিম ক্রয় করা অথবা ডিম ফ্রিজে রাখার আগে ডিমের খোসা ভালোভাবে পানি দিয়ে ধুয়ে নিতে হবে। ফ্রিজের দরজায় ডিম না রেখে ডিমের কন্টেইনারে করে ভিতরে রেখে তিন সপ্তাহের মধ্যে ডিম ব্যবহার করে ফেলতে হয়। পাস্তুরাইজড দুধ ও দুগ্ধজাত খাদ্য ফ্রিজে রেখে এক সপ্তাহের মধ্যে ব্যবহার করে ফেলতে হয়।

কাঁচা দুধ খাওয়া বেশ ঝুঁকিপূর্ণ। তাই সফট চিজ খাওয়া থেকে বিরত থাকা উত্তম।

খাবার ৭৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার উপরে রান্না করতে হবে। অর্থাৎ মাছ ও মাংসের মাঝের সবচেয়ে পুরু অংশে কোনো গোলাপি রং থাকবে না এবং কোনো স্বচ্ছ রস বের হবে না। ডিমের সাদা অংশ ও কুসুম দৃঢ় হবে, তরল হওয়ার প্রবণতা থাকবে না।

দুধ গরম করলে সেটি টগবগ করে ফুটতে থাকবে। খাবার রান্না করার পর যদি ৩২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার উপরে এক ঘণ্টার বেশি বাইরে থাকে, তাহলে সেই খাবার সঙ্গে সঙ্গে ফ্রিজে রাখতে হয়। এ খাবার ফ্রিজে দুদিন পর্যন্ত রাখা যাবে এবং পুনরায় খাওয়ার জন্য শুধু একবার ফ্রিজ থেকে বের করা যাবে।

খাওয়ার আগে অবশ্যই সম্পূর্ণ খাবার ভালোভাবে গরম করে ২৪ ঘণ্টার মধ্যে খেতে হবে। মাইক্রোওয়েভে খাবার রান্নার সময় খাবার ঢেকে দিতে হবে। টিনজাত খাবার খাওয়ার আগে তার ঢাকনা ভালোভাবে ধুয়ে নিতে হবে। প্রোটিন, অক্সিজেন ও পানি বেশি এমন কোনো খাদ্যকে পিএইচ ৭ বা নিউট্রালে ৮ থেকে ৬০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ২০ মিনিট রেখে দিলে জীবাণু বেঁচে থাকতে পারে। তাই এসব বিষয়ে সচেতন হতে হবে।

সর্বশেষ খবর