বৃহস্পতিবার, ৬ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

পোশাক শিল্প কারখানা হচ্ছে বরিশালে

রাহাত খান, বরিশাল

পোশাক শিল্প কারখানা হচ্ছে বরিশালে

বরিশালে আশার আলো দেখাচ্ছে নির্মাণাধীন চারটি শিল্পপ্রতিষ্ঠান। যার মধ্যে প্রথমবারের মতো নির্মিত হচ্ছে একটি গার্মেন্ট। এ ছাড়া শীতবস্ত্র কমফোর্টার (কম্বল) কারখানা, এলপিজি সিলিন্ডার উৎপাদন কারখানা এবং একটি মিনারেল ওয়াটার উৎপাদনকারী প্রতিষ্ঠান স্থাপিত হচ্ছে বরিশাল বিসিক শিল্পনগরী এলাকায়। এর কয়েক মাস আগে চালু হয়েছে একটি মেলামাইন কারখানা। পদ্মা সেতু এবং পায়রা ও মোংলা সমুদ্র বন্দরের সুবিধা পেতে উদ্যোক্তারা বরিশালে শিল্প প্রতিষ্ঠায় আগ্রহী হচ্ছেন বলে জানিয়েছেন বরিশাল বিসিকের উপ-মহাব্যবস্থাপক জালিস মাহমুদ। আগামীতে বরিশালে আরও মাঝারি ও ভারী শিল্পপ্রতিষ্ঠান গড়ে উঠবে বলে আশা করছেন বরিশাল চেম্বার নেতারা।

প্রায় ৬০ কোটি টাকা ব্যয়ে বিসিক শিল্পনগরীতে এক একর জায়গা নিয়ে প্রথমবারের মতো নির্মিত হচ্ছে একটি গার্মেন্ট। নিমর‌্যাক ডিজাইন নামে এই শিল্পপ্রতিষ্ঠানের অবকাঠামো নির্মাণ প্রায় শেষ পর্যায়ে। এখন চলছে যন্ত্রপাতি স্থাপনের কাজ। আগামী ডিসেম্বরের মধ্যে এই কারখানাটি উৎপাদনে যাওয়ার লক্ষ্যে প্রাণান্তকর চেষ্টা চালিয়ে যাচ্ছে। প্রাথমিকভাবে এই গার্মেন্টে কাজ করবেন প্রায় ২০০ শ্রমিক। বরিশালের গার্মেন্ট নিয়ে বেশ আশাবাদী নিমর‌্যাক ডিজাইনের স্বত্বাধিকারী মো. তৌহিদুল ইসলাম।

বিসিক শিল্প এলাকায় ডিএনসি টেক্সটাইল নামে আরও একটি শীতবস্ত্র (কমফোর্টার) প্রতিষ্ঠান নির্মাণের কাজ চলছে দ্রুতগতিতে। আসন্ন শীত মৌসুম শুরুর আগেই উৎপাদনে যাওয়ার লক্ষ্য রয়েছে প্রতিষ্ঠানটির। এখানে প্রাথমিকভাবে কাজ করবেন অন্তত ১০০ শ্রমিক। এর আগে চলতি বছরের শুরুর দিকে বিসিক শিল্পনগরীতে জায়েদ মেলামাইন নামে একটি প্রতিষ্ঠান মেলামাইন কারখানা স্থাপনের পর উৎপাদন শুরু করে। সেখানেও পালাক্রমে কাজ করেন অনেক শ্রমিক।

বিসিক শিল্পনগরীর নতুন শিল্পপ্রতিষ্ঠানগুলো নিয়ে বেশ আশাবাদী বরিশাল বিসিকের উপ-মহাব্যবস্থাপক জালিস মাহমুদ। তিনি বলেন, রাস্তাঘাট, ড্রেনসহ নতুন অবকাঠমো নির্মাণের পর বরিশাল বিসিকের দিকে চোখ পড়েছে শিল্পোদ্যোক্তাদের।

নতুন প্রতিষ্ঠানগুলোর সাফল্যে অন্যারাও বরিশালে শিল্প প্রতিষ্ঠায় উৎসাহী হয়ে উঠবেন বলে তিনি প্রত্যাশা করেন। বরিশাল চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মো. সাইদুর রহমান রিন্টু বলেন, পদ্মা সেতু উদ্বোধনের পর বরিশালে অনেক শিল্প প্রতিষ্ঠান হবে বলে আগে থেকেই তারা ধারণা করছিলেন। প্রত্যাশা পূরণ হওয়ায় খুশি বরিশালের মানুষ। নতুন শিল্পপ্রতিষ্ঠানগুলো চালু হলে অনেক শ্রমিকের কর্মসংস্থান হবে এবং তাদের দেখাদেখি আরও অনেকেই বরিশালে শিল্প প্রতিষ্ঠায় আগ্রহী হবেন বলে জানান ব্যবসায়ী নেতা ও সদর উপজেলা চেয়ারম্যান সাইদুর রহমান রিন্টু।

সর্বশেষ খবর