Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২১ সেপ্টেম্বর, ২০১৮ ০৪:৫৩

ফের যুক্তরাষ্ট্রের তোপের মুখে পাকিস্তান

অনলাইন ডেস্ক

ফের যুক্তরাষ্ট্রের তোপের মুখে পাকিস্তান
ফাইল ছবি

আবারও জঙ্গি কার্যকলাপ নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের তোপের মুখে পড়তে হল পাকিস্তানকে। গত বুধবার যুক্তরাষ্ট্রে জানিয়েছে, জইশ-ই-মহম্মদ এবং লস্কর-ই-তৈয়েবা এই দুই জঙ্গি গোষ্ঠী পাকিস্তানের মাটিতে আশ্রয় পেয়ে ক্রমাগত তাদের ক্ষমতা বাড়িয়ে চলেছে। 

২০১৭ সাল থেকে এ নিয়ে পাকিস্তানকে সতর্ক করা সত্ত্বেও যুক্তরাষ্ট্রে কথাকে গুরুত্ব দিচ্ছে না পাকিস্তান সরকার। এছাড়াও আফগানিস্তানের জঙ্গি গোষ্ঠী আল কায়েদাও পাকিস্তানের প্রত্যন্ত এলাকায় ঘাঁটি গেড়ে তাদের অপরেশন চালিয়ে চলেছে। সম্প্রতি যুক্তরাষ্ট্রে অপরাধ দমন শাখা তাদের প্রকাশিত রিপোর্টে এই তথ্য জানিয়েছে। 

সেই রিপোর্টে এটাও জানা গিয়েছে যে, সন্ত্রাস দমনের ক্ষেত্রে ভারত এগিয়ে রয়েছে। ২০১৭ সালে ভারতের জম্মু-কাশ্মীর, উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলি এবং মধ্য ভারতের কিছু অংশে মাওবাদী-জঙ্গিরা সক্রিয় থেকেছে। কিন্তু ভারত সেই সংগঠনগুলিকে দমন করতে নিরন্তর চাপ সৃষ্টি করেছে।
 
মার্কিন রিপোর্টে আরও বলা হয়েছে, ২০১৭ সালে ভারত-যুক্তরাষ্ট্র যৌথ উদ্যোগে জঙ্গি দমনের হার আগের তুলনায় অনেকটাই বেড়েছে। বিশ্বজুড়ে সন্ত্রাস সৃষ্টিকারী বিভিন্ন জঙ্গি সংগঠনের বিবিধ হুমকির বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার ক্ষেত্রে সক্রিয় ভূমিকা পালন করেছে যুক্তরাষ্ট্র ও ভারত। 

 

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ সিফাত তাফসীর


আপনার মন্তব্য