১৫ অক্টোবর, ২০১৯ ০৫:২২

একসময় অভিজিতের ছাত্রী ছিলেন দুফলো, হলেন নোবেলপ্রাপ্ত ষষ্ঠ দম্পতি

অনলাইন ডেস্ক

একসময় অভিজিতের ছাত্রী ছিলেন দুফলো, হলেন নোবেলপ্রাপ্ত ষষ্ঠ দম্পতি

এ বছর বৈশ্বিক দারিদ্র্য লাঘবে অবদান রাখায় এক ভারতীয়সহ তিন অর্থনীতিবিদ অর্থনীতিতে নোবেল পুরস্কার পেয়েছেন। আর এই নোবেল বিজয়ীদের মধ্যে রয়েছেন এক দম্পতি। সোমবার স্টকহোমে দ্য রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস এ পুরস্কার ঘোষণা করে। এই নোবেল উঠল বাঙালির হাতে। তাও আবার ভারতের কলকাতার ছেলে। অভিজিতের পড়াশোনাও কলকাতারই স্কুল ও কলেজে। তবে আরও একটি নজির গড়ল এই নোবেল। ষষ্ঠ দম্পতি হিসেবে নোবেল পেলেন অভিজিৎ বন্দ্যোপাধ্যায় ও এস্তার দুফলো।

প্রথম দম্পতি হিসেবে নোবেল পেয়েছিলেন পিয়ের কুরি ও মাদাম কুরি। শেষবার ২০১৪-তে একসঙ্গে নোবেল পেয়েছিলেন মে ব্রিট মোজার ও এডভার্ট আই মোজার একসঙ্গে মেডিসিন ও ফিজিওলজি বিভাগে গবেষণার জন্য নোবেল পেয়েছিলেন। বছর চারেক আগে এস্তার দুফলোর সঙ্গে বিয়ে হয় অভিজিতের। দুফলো একজন ফরাসি-আমেরিকান অর্থনীতিবিদ। দু’জনে একসঙ্গে ‘আব্দুল লতিফ জামিল পভার্টি অ্যাকশন ল্যাব নামে একটি ফাউন্ডেশন চালান।

একসময় দুফলো ছিলেন অভিজিতের ছাত্রী। দুফলো তখন পিএইচডি করছেন এমআইটি বা ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজিতে। আর অভিজিৎ তখন সেখানকার সুপারভাইজার। সেখানেই আলাপ দু’জনের। সেটা ১৯৯৯। তবে তারও আগে অভিজিতের সঙ্গে প্রথম দেখা হয় এস্তার দুফলোর। ১৯৯৪ তে ডেভেলপমেন্ট ইকনমিক্স নিয়ে অভিজিত ক্লাস নিয়েছিলেন। আর সেখানেই উপস্থিত ছিলেন দুফলো। ডেভেলপমেন্ট ইকনমিক্স বিষয়টা ফ্রান্সে পড়ানো হত না। তাই এই বিশেষ কৌতূহলী ছিলেন দুফলো।
 
১৯৯৭ তে ভারতে আসেন এস্তার দুফলো। সেইসময় তার গাইড হিসেবে ছিলেন অভিজিৎ। এর বছর কয়েক পরে তারা একসঙ্গে থাকতে শুরু করেন। ১৮ মাস একসঙ্গে ছিলেন তারা। এক সন্তানেরও জন্ম দেন অভিজিৎ ও এস্তার ২০১২-তে। এরপর ২০১৫ তে তারা আনুষ্ঠানিকভাবে বিয়ে করেন। এর আগে আর এক বাঙালি ইকনমিস্টকে বিয়ে করেছিলেন অভিজিৎ। কলকাতার মেয়ে অরুন্ধতী তুলি বন্দ্যোপাধ্যায় তার প্রথম স্ত্রী। তিনিও এমআইটি-র অধ্যাপিকা।

পরবর্তীকালে গ্লোবাল পভার্টি বা বিশ্বের দারিদ্র্যের পরিস্থিতি নিয় একসঙ্গে কাজ করেছেন অভিজিৎ ও দুফলো। তাদের সেই গবেষণা আগামীদিনে অর্থনৈতিক উন্নতির বিশেষ পথ দেখাবে বলেই আশা করা হয়। এই গবেষণার জন্যই আজ হাতে হাত ধরে নোবেল পেলেন অভিজিৎ ও দুফলো। সূত্র : কলকাতা ২৪x৭।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর