১৬ অক্টোবর, ২০১৯ ১৫:৩৮

বিবিসির সেরা ১০০ নারীর তালিকায় দক্ষিণ এশীয় যারা

অনলাইন ডেস্ক

বিবিসির সেরা ১০০ নারীর তালিকায় দক্ষিণ এশীয় যারা

যুক্তরাজ্যভিত্তিক গণমাধ্যম বিবিসির জরিপে বিশ্বের ১০০ অনুপ্রেরণাদায়ী ও প্রভাবশালী নারীর নাম উঠে এসেছে। এই তালিকায় উঠে এসেছে রোহিঙ্গা বংশোদ্ভূত বাংলাদেশ ও যুক্তরাজ্যের দ্বৈত নাগরিক জেসমিন আক্তারসহ দক্ষিণ এশিয়ার আরও কয়েকজন নারীর নাম। 

বুধবার  বিবিসির ২০১৯ সালের প্রভাবশালী একশ নারীর তালিকাটি  বিবিসি অনলাইনে প্রকাশ করা হয়। পরিবেশ, জ্ঞান, নেতৃত্ব, সৃষ্টিশীলতা, খেলাধুলা ও পরিচয়—এমন ছয় ক্যাটাগরিতে সারা বিশ্বের ১০০ নারীর নাম প্রকাশ করা হয়। এতে প্রত্যেকের সংক্ষিপ্ত পরিচয় তুলে ধরা হয়। সেখানে জেসমিনের দেশ পরিচয়ে যুক্তরাজ্য-বাংলাদেশ লেখা রয়েছে।

জেসমিন রোহিঙ্গা বংশোদ্ভূত বাংলাদেশ ও যুক্তরাজ্যের দ্বৈত নাগরিক। কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী শিবিরে জন্ম নেন তিনি। শরণার্থী হিসেবে যুক্তরাজ্যে পাড়ি জমানোর পর ব্র্যাডফোর্ড শহরের অল-এশিয়ান গার্লস ক্রিকেট দলে খেলে নিজের খেলোয়াড়ি নৈপূণ্যের প্রমাণ দেন জেসমিন। এ বছর পথশিশুদের বিশ্বকাপ ক্রিকেটে ইংল্যান্ড দলের হয়ে খেলেন জেসমিন।

ভারতীয় নারীদের মধ্যে রয়েছেন: পারভিনা অঙ্গার (নলেজ ক্যাটাগরি), প্রগতি সিং( লিডারশিপ), ভেনাডা শিবা (আর্থ), নাতাশা নোয়েল (আইডেন্টিটি), সুস্মিত মোহান্তি (নলেজ), শুভলক্ষী নন্দী (আইডেন্টিটি)। উল্লেখ্য, পারভিনা অঙ্গার জম্মু ও কাশ্মীরের বাসিন্দা। 

এই তালিকায় পাকিস্তানি নারীদের মধ্যে দুজনের নাম। এরা হলেন: জলিলা হায়দার (লিডারশিপ)। তিনি পেশায় একজন আইনজীবী। অপরজন আফগান বংশোদ্ভূত পাকিস্তানি জারিফা গাফারি।

নেপাল: বনিতা শর্মা (নলেজ)। তিনি একজন উদ্যোক্তা। 

শ্রীলঙ্কা: আচারিয়া পেইরিস (লিডারশিপ)। তিনি পেশায় একজন ডিজাইনার। 

সূত্র: বিবিসি ওয়েবসাইট

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর