Bangladesh Pratidin || Highest Circulated Newspaper

শিরোনাম
প্রকাশ : ২২ অক্টোবর, ২০১৯ ০২:২৫

মন্দা অর্থনীতি, আমেরিকা-চীনের শুল্ক লড়াইকে কাজে লাগাতে চাইছে ভারত

অনলাইন ডেস্ক

মন্দা অর্থনীতি, আমেরিকা-চীনের শুল্ক লড়াইকে কাজে লাগাতে চাইছে ভারত

আমেরিকার সঙ্গে শুল্ক-যুদ্ধ চলছে চীনের। ফলে বহু বিদেশি সংস্থাই ব্যবসায় ক্ষতির মুখে পড়ছে। পরিস্থিতি বিচার করে এই সুযোগে চীনের বদলে অন্য দেশকে উৎপাদনের স্থান এবং বাজার হিসেবে কাজে লাগাতে ভারতে লগ্নির আহ্বান জানিয়েছেন দেশটির অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। বেশ কিছু দিন ধরে মোদি সরকার বিভিন্ন ব্যবসায়ী সংস্থাকে আকৃষ্ট করা চেষ্টা চালাচ্ছে।

এবার ওয়াশিংটনে আন্তর্জাতিক অর্থ ভাণ্ডার (আইএমএফ) এবং বিশ্ব ব্যাংকের বার্ষিক সভায় ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন তা আরও স্পষ্টভাবে তুলে ধরলেন। যদিও নির্মলার বক্তব্য, তার উদ্দেশ্য নয় শুধু শুল্ক-যুদ্ধকে কাজে লাগিয়ে চীনে ব্যবসা করা সংস্থাগুলোকে এখানে সরিয়ে আনা। কারণ কোনও সংস্থার দেশ ছাড়ার ক্ষেত্রে অনেক কারণ থাকতে পারে।

গত বেশ কয়েকটি ত্রৈমাসিকে ভারতীয় অর্থনীতির গতি মন্দা হয়েই ধরা দিয়েছে। পাশাপাশি চাহিদা কমায় বেসরকারি লগ্নিরও দেখা মিলছে না। এই পরিস্থিতি কাটিয়ে উঠতে বেশ কয়েকটি পদক্ষেপ ঘোষণা করেছে ভারতের কেন্দ্র সরকার। এক ধাক্কায় কর্পোরেট কর কমানোর পথে হাঁটতে হয়েছে। এবার আন্তর্জাতিক মঞ্চেও বিদেশি সংস্থাগুলোকে বিভিন্ন সুবিধার বার্তাই দিতে চেয়েছেন তিনি। চীনের বদলে ভারতে লগ্নিতে আগ্রহী সংস্থাগুলোর জন্য একটি নীল নকশা তৈরি করবেন বলে তিনি জানান। 

নির্মলার বক্তব্য, চীনের পাশাপাশি সেক্ষেত্রে ইউরোপীয় বা ব্রিটিশ সংস্থাও হতে পারে। ওই সব সংস্থাকে বোঝানো হবে ভারত কেন লগ্নির আদর্শ। নির্মলা আরও উল্লেখ করেন, আইএমএফের রিপোর্ট অনুসারে চলতি এবং আগামী অর্থবছরেও ভারত বৃদ্ধির হারে প্রথম সারিতেই থাকবে। সারা বিশ্বের আর্থিক বৃদ্ধিতে বৃহৎ অর্থনীতিগুলোর মধ্যে ভারতের অবদানই জোরাল হবে। সূত্র : কলকাতা ২৪x৭।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য