১২ ডিসেম্বর, ২০১৯ ১৭:০৩

মার্কিন যুদ্ধবিমানের অপব্যবহার করেছে পাকিস্তান

অনলাইন ডেস্ক

মার্কিন যুদ্ধবিমানের অপব্যবহার করেছে পাকিস্তান

ইমরান খান। (ফাইল ছবি)

ভারতের বিরুদ্ধে মার্কিন এফ-১৬ যুদ্ধবিমান ব্যবহারের জন্য পাকিস্তানকে অভিযুক্ত করেছিল যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার এমনই একটি চাঞ্চল্যকর রিপোর্ট সামনে এসেছে।

শুধুমাত্র জঙ্গি দমনের জন্য বরাদ্দ এফ-১৬ যুদ্ধবিমান পাকিস্তান অন্যায্য ভাবে তাদের বিরুদ্ধে ব্যবহারের অভিযোগ এনেছিল নয়াদিল্লি।

মার্কিন সংবাদ সংস্থা ইউএস নিউজ এবং ওয়ার্ল্ড রিপোর্টে এই খবর প্রকাশিত হয়েছে। খবর অনুযায়ী এফ-১৬ যুদ্ধবিমান ব্যবহারের জন্য গত অগস্টেই পাকিস্তান বিমানবাহিনীকে একটি লিখিত ‘সতর্কবার্তা’ পাঠিয়েছিলেন মার্কিন প্রশাসনিক দফতরের তৎকালীন প্রধান আন্দ্রেয়া থমসন। যদিও ওই অভিযোগপত্রে চলতি বছরে ফেব্রুয়ারিতে ভারত-পাকিস্তান বিমানযুদ্ধের বিষয়টি স্পষ্টভাবে উল্লেখ করা হয়নি।

চলতি বছর ১৪ ফেব্রুয়ারি জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় জঙ্গি হামলায় নিহত হন একাধিক সিআরপিএফ সদস্য। এরপরেই পাকিস্তান অধিকৃত কাশ্মীরের বালাকোটে যুদ্ধবিমান থেকে মিসাইল ছুঁড়ে বেশ কিছু জঙ্গিঘাঁটি ধ্বংস করে ভারতীয় সেনাবাহিনী। সেই সময় ভারতের বিমানঘাঁটিতে হামলা চালাতে উড়ে আসে পাকিস্তান যুদ্ধবিমান।

ভারতের পক্ষ থেকেও মিগ-২১ বাইসন যুদ্ধবিমান নিয়ে উড়ে যান উইং কম্যান্ডার অভিনন্দন বর্তমান। পাকিম্তান যুদ্ধবিমানের সঙ্গে সম্মুখ সমরে একটি এফ-১৬ বিমান তিনি ধ্বংস করেছেন বলে দাবি করেন তিনি। তার দাবি সত্য বলে জানায় ভারতীয় বিমানবাহিনীও।

ওই বিমান-যুদ্ধে অভিনন্দনের যুদ্ধবিমানও ধ্বংস হয়। পাকিস্তান ভূখণ্ড থেকে তাকে গ্রেফতার করে পাকিস্তান সেনাবাহিনী। কূটনৈতিক স্তরে আলোচনা চালিয়ে তাকে ভারতে প্রত্যর্পণ করে ইসলামাবাদ।
 
কাশ্মীরের সীমান্ত অঞ্চল রাজৌরিতে এফ-১৬ বিমানের কিছু ধ্বংসাবশেষ দেখিয়ে ভারতীয় সেনাবাহিনী দাবি করে অন্যায়ভাবে এফ-১৬ যুদ্ধবিমান ব্যবহার করেছিল পাকিস্তান।

যদিও এই ঘটনার দুই মাস পর এপ্রিলে ‘দ্য ফরেন পলিসি’ ম্যাগাজিন জানিয়েছিল, পাকিস্তানের কাছে সবকটি মার্কিন যুদ্ধবিমান এফ-১৬ অক্ষত রয়েছে।

কিন্তু বৃহস্পতিবার এই রিপোর্ট ঘিরে নতুন করে জল্পনা উসকে দেয় এই সংবাদমাধ্যম। এই সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী পাকিস্তানকে কড়া ভাষায় চিঠি লেখেন থমসন। ওই চিঠিতে তিনি লেখেন, ‘বিমানগুলোকে দ্রুত স্থান পরিবর্তন করে, সারাই করে তারপর তা ব্যবহার করা হোক।’-কলকাতা২৪

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর