শিরোনাম
প্রকাশ : ২০ ফেব্রুয়ারি, ২০২০ ২১:৫১

পাকিস্তানগামী অস্ত্রবাহী চীনা জাহাজ আটক করল ভারত

অনলাইন ডেস্ক

পাকিস্তানগামী অস্ত্রবাহী চীনা জাহাজ আটক করল ভারত

চীনের একটি অস্ত্রবাহী জাহাজ আটক করেছে ভারত। ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের কাজে লাগে এমন উপকরণ নিয়ে জাহাজটি করাচি বন্দরের দিকে যাওয়ার সময় গুজরাটের কান্দলা বন্দর কর্তৃপক্ষ তা আটক করে। খবর দিয়েছে সামরিক বিষয়ক পত্রিকা ডিফেন্স অ্যাভিয়েশন পোস্ট।

পত্রিকাটি বলছে, প্রকৃতপক্ষে জাহাজে অটোক্লেভ ছিল কিন্তু জাহাজের ক্রুরা ভুল তথ্য দিয়েছেন এবং তারা একে ইন্ডাস্ট্রিয়াল ড্রাইয়ার বলেছেন।

গত ৩ ফেব্রুয়ারি জাহাজটি গুজরাটের কান্দলা বন্দরে আটক করা হয় এবং বর্তমানে তাতে নিবিড়ভাবে তদন্ত চালানো হচ্ছে। ভারতের ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন এই তদন্ত চালাচ্ছে এবং পরবর্তীতে তারা পরমাণু বিজ্ঞানীদের এনক্লেভগুলো পরীক্ষার জন্য পাঠাবে।

জাহাজটি চীনের জিয়াংসু প্রদেশের জিয়াংইন বন্দর থেকে করাচির কাসিম বন্দরের দিকে যাচ্ছিল। কিন্তু পথে কান্দলা বন্দরের কাস্টমস কর্তৃপক্ষ জাহাজটিকে থামায়। ভারতের গোয়েন্দা সংস্থা এবং শীর্ষ পর্যায়ের নিরাপত্তা প্রতিষ্ঠানের পক্ষ থেকে তথ্য পাওয়ার পর কান্দলা বন্দর কর্তৃপক্ষ জাহাজটিকে আটক করে।

মেরিন ট্রাফিক ডট কম-এর তথ্য অনুসারে- চীনা এই জাহাজটির নাম দুয়া সুই ইয়ুন এবং ২০১১ সালে হংকংয়ের বন্দরে এটি নির্মিত হয়েছে।

ডিফেন্স অ্যাভিয়েশন পোস্ট বলছে, জাহাজে যেসব অটোক্লেভ পাওয়া গেছে সেগুলোর দৈর্ঘ্য ১৮ মিটার এবং প্রস্থ ৪ মিটার। এগুলো বেসামরিক এবং সামরিক দুই ক্ষেত্রেই ব্যবহার করা যায়। সূত্র: কলকাতা২৪

বিডি প্রতিদিন/আরাফাত


আপনার মন্তব্য