শিরোনাম
২৪ ফেব্রুয়ারি, ২০২০ ১৭:৫৭

আনোয়ার ইব্রাহীমকে বাদ দিয়ে মালয়েশিয়ায় সরকার গঠনের গুজব

অনলাইন ডেস্ক

আনোয়ার ইব্রাহীমকে বাদ দিয়ে মালয়েশিয়ায় সরকার গঠনের গুজব

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ পদত্যাগ করেছেন। আর এর মধ্য দিয়ে গুজব ছড়িয়ে পড়েছে যে আনোয়ার ইব্রাহীমকে বাদ দিয়েই তিনি নতুন একটি কোয়ালিশন সরকার গঠন করতে যাচ্ছেন।

প্রধানমন্ত্রীর দফতর থেকে পদত্যাগের খবর নিশ্চিত করলেও বিস্তারিত আর কিছু জানানো হয়নি।

২০১৮ সালে নির্বাচনে মাহাথির মোহাম্মদ ও আনোয়ার ইব্রাহীমের জোট জয়ী হয়ে সরকার গঠনের সময় ইব্রাহিমের কাছে পরবর্তীতে ক্ষমতা হস্তান্তর করা হবে এমন একটি বিষয়ে দুই নেতা একমত হয়েছিলেন।

তবে কখন মাহাথির মোহাম্মদ ক্ষমতা হস্তান্তর করবেন, সে সম্পর্কে তিনি পরিষ্কার করে কিছু বলেননি।

রবিবারই মিস্টার আনোয়ার মিস্টার মাহাথির ও তার দলের বিরুদ্ধে বিশ্বাসঘাতকতার অভিযোগ এনে বলেছিলেন যে তারা নতুন সরকার গঠনের পরিকল্পনা করছেন এবং সম্ভবত তা তাকে বাদ দিয়েই।

এরপর সোমবারই পদত্যাগ করলেন ৯৪ বছর বয়সী প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। এখন তার হঠাৎ পদত্যাগের পর পরবর্তী প্রধানমন্ত্রী কে হবেন, নাকি নতুন করে নির্বাচন হবে - সেই বিষয়টি এখনো পরিষ্কার হয়নি।

বিশ্বের সবচেয়ে বেশী বয়সী প্রধানমন্ত্রী মাহাথির একই সঙ্গে তার রাজনৈতিক দল বারসাতু থেকেও পদত্যাগ করেছেন। তিনি দলটির চেয়ারম্যান ছিলেন।

প্রকাশ্যে ও অপ্রকাশ্যে মাহাথির মোহাম্মদ ও আনোয়ার ইব্রাহীমের মধ্যকার দ্বন্দ্ব কয়েক দশক ধরে মালয়েশিয়ার রাজনীতিকে প্রভাবিত করে আসছে।

মাহাথির দীর্ঘদিন বারিসান ন্যাশনাল পার্টির সঙ্গে ছিলেন, এবং তিনি ১৯৮১ থেকে ২০০৩ সাল পর্যন্ত দেশটির প্রধানমন্ত্রীও ছিলেন।

আনোয়ার তখন তার ডেপুটি ছিলেন। কিন্তু পরে নেতৃত্বের দ্বন্দ্বের জের ধরে আনোয়ারকে ১৯৯৮ সালে বরখাস্ত করেন মাহাথির।

দুর্নীতি ও সমকামিতাসহ নানা অভিযোগে আনোয়ারকে দীর্ঘদিন জেলও খাটতে হয়েছে। কিন্তু বিস্ময়কর ভাবে মাহাথির গত নির্বাচনের আগে আনোয়ারের সঙ্গে হাত মেলান এবং পাকাতান হারাপান পার্টির সঙ্গে যোগ দেন।

তখনকার প্রধানমন্ত্রী রাজ্জাকের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তুলে তার সরকারকে উৎখাতের কথাও বলেছিলেন মাহাথির মোহাম্মদ।

নির্বাচনে মাহাথির-আনোয়ার জোট জয় পায় এবং পরে আনোয়ারের কাছে ক্ষমতা হস্তান্তরের কথা বলে তখন প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন মাহাথির মোহাম্মদ।-বিবিসি

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর