শিরোনাম
প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি, ২০২০ ১২:৪৮

একযোগে চীন-পাকিস্তানকে লড়াইয়ে টেক্কা দেবে ভারতের অত্যাধুনিক যুদ্ধাস্ত্র

অনলাইন ডেস্ক

একযোগে চীন-পাকিস্তানকে লড়াইয়ে টেক্কা দেবে ভারতের অত্যাধুনিক যুদ্ধাস্ত্র

আজই স্বাক্ষরিত হতে চলেছে বহু প্রতীক্ষিত ইন্দো-মার্কিন প্রতিরক্ষা চুক্তি। এর ফলে প্রায় ৩ বিলিয়ন ডলারের অত্যাধুনিক মার্কিন যুদ্ধাস্ত্র কিনবে ভারত। চীন ও পাকিস্তানকে একযোগে লড়াইয়ে টেক্কা দিতে এবার ভারতীয় সেনার হাতে আসছে ‘ব্রহ্মাস্ত্র’। 

গতকাল, দু’দিনের ভারত সফরে এসেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ‘নমস্তে ট্রাম্প’ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভূয়সী প্রশংসা করে তিনি জানান, নয়াদিল্লি চাইলে ‘এয়ার ডিফেন্স সিস্টেম-সহ ‘বন্ধু’ ভারতকে নানান অত্যাধুনিক অস্ত্র সরবরাহ করবে আমেরিকা। রুশ অস্ত্রে অভ্যস্ত হলেও, চীন ও পাকিস্তানের সঙ্গে ‘টু ফ্রন্ট’ লড়াইয়ে প্রস্তুত থাকতে মার্কিন অস্ত্র চাইছে ভারত। কারণ প্রযুক্তি ও মারণ ক্ষমতার হিসেবে মার্কিন হাতিয়ারের জুড়ি মেলা ভার। 

জানা গেছে, ২.৬ বিলিয়ন ডলার দিয়ে ২৪টি এমএইচ-৬০ রোমিও সি-হক হেলিকপ্টার ও প্রায় ৮০ কোটি ডলার মূল্যের ছ’টি এএইচ-৬৪ই অ্যাপাচে হেলিকপ্টার কিনতে আমেরিকার সঙ্গে চুক্তিবদ্ধ হতে চলেছে ভারত। 

উল্লেখ্য, ভারত মহাসাগরে প্রতিপত্তি বাড়াতে গত বছরই ‘মাল্টি-রোল’ জ়েড-২০ হেলিকপ্টার তৈরি করে ফেলে চীন। জাহাজ তো সামান্য ব্যাপার, ভয়ঙ্কর এই হেলিকপ্টার সমুদ্রের নীচে গা-ঢাকা দিয়ে থাকা সাবমেরিনও গুঁড়িয়ে দিতে পারবে। ডুবোজাহাজ যতই গভীরে থাক, ‘মাল্টি-রোল’ হেলিকপ্টার তার গন্ধ পাবেই। এদিকে ভারতীয় নৌসেনার ঘরে সেই ৪০ বছরের পুরনো ব্রিটিশ ‘সি-কিং চপার’ ছাড়া আর কিছু নেই। 

সূত্র : সংবাদ প্রতিদিন।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য