শিরোনাম
১০ মে, ২০২০ ১৪:১০

চীনকে কড়া হুঁশিয়ারি মার্কিন সামরিক বাহিনীর

অনলাইন ডেস্ক

চীনকে কড়া হুঁশিয়ারি মার্কিন সামরিক বাহিনীর

প্রতীকী ছবি

দক্ষিণ চীন সাগরে বিদেশী জাহাজের বিরুদ্ধে কথিত বলদর্পিতার অবসান ঘটানোর বিষয় বেইজিংকে কড়া হুঁশিয়ারি দিয়েছে মার্কিন সামরিক বাহিনী। এছাড়া, দক্ষিণ চীন সাগরের মাঝেমাঝি এলাকা দিয়ে আমেরিকা দুটি যুদ্ধজাহাজ পরিচালনা করেছে। প্রশান্ত মহাসাগরীয় নৌবহরের কমান্ডার অ্যাডমিরাল জন একুইলিনো এক বিবৃতিতে দাবি করেন, দক্ষিণ চীন সাগরে আইন অনুযায়ী শৃঙ্খলা প্রতিষ্ঠায় প্রতিশ্রুতিবদ্ধ মার্কিন সেনারা এবং আমরা এ সাগরে জাহাজ চলাচলের স্বাধীনতা ও আইনের শাসন প্রতিষ্ঠার বিষয়ে অভিযান অব্যাহত।

প্রশান্ত মহাসাগরীয় নৌবহরের কমান্ডার অ্যাডমিরাল জন একুইলিনো এক বিবৃতিতে দাবি করেন, “দক্ষিণ চীন সাগরে আইন অনুযায়ী শৃঙ্খলা প্রতিষ্ঠায় প্রতিশ্রুতিবদ্ধ মার্কিন সেনারা এবং আমরা এ সাগরে জাহাজ চলাচলের স্বাধীনতা ও আইনের শাসন প্রতিষ্ঠার বিষয়ে অভিযান অব্যাহত রাখবো।” আমেরিকা থেকে প্রকাশিত বিজনেস ইনসাইডার পত্রিকা গতকাল (শনিবার) এ খবর দিয়েছে।

মার্কিন কমান্ডার তার বিবৃতিতে দাবি করেন, দক্ষিণ-পূর্ব এশিয়ার উপকূলে তেল, গ্যাস এবং মৎস্য আহরণের ব্যাপারে চীনা কমিউনিস্ট পার্টির বলদর্পিতার অবসান ঘটাতেই হবে। এ এলাকার কোটি কোটি মানুষ তাদের জীবিকা নির্বাহ করে এই সমুদ্রের উপর ভিত্তি করে। বিজনেস ইনসাইডারের খবর অনুযায়ী, মালয়েশিয়া উপকূলের কাছে আমেরিকার ইউএসএস মন্টেগোমারি এবং ইউএসএ লুইস ও কার্গো জাহাজ ইউএসএনএস সিজার চাভেজ অভিযান চালায়।

প্রশান্ত মহাসাগরের গুয়াম দ্বীপে কৌশলগত বি-ওয়ান বি বোমারু বিমান মোতায়েন করার এক সপ্তাহ পর মার্কিন সেনাদের পক্ষ থেকে এই অভিযান পরিচালনা করা হলো। দীর্ঘদিন ধরে দক্ষিণ চীন সাগর নিয়ে আমেরিকা এবং চীনের মধ্যে সামরিক উত্তেজনা বিরাজ করছে। সূত্র : পার্সটুডে।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর